চিনা-সহ কোনও মাঞ্জাই ব্যবহার করা যাবে না রাজ্যে, নির্দেশ কলকাতা হাই কোর্টের



চিনা-সহ কোনও মাঞ্জাই ব্যবহার করা যাবে না রাজ্যে, নির্দেশ কলকাতা হাই কোর্টের




  নিউজ ডেস্ক: ঘুড়ির সুতোয় চিনা-সহ কোনও মাঞ্জাই ব্যবহার করা যাবে না রাজ্যে, জনস্বার্থ মামলার শুনানির শেষে মঙ্গলবার সাফ জানাল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। নির্দেশ কার্যকর করতে রাজ্যকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতেও বলা হয়েছে এদিন। হাই কোর্টের এই নির্দেশে দুর্ঘটনা কমবে বলেই আশাবাদী রাজ্যবাসী। 




মাঞ্জা সুতো বারবার মরণফাঁদ হয়ে উঠেছে। বিভিন্ন উড়ালপুলে একাধিকবার শুধু এই মাঞ্জা (Manja) সুতোর কারণেই ভয়ংকর দুর্ঘটনার কবলে পড়তে হয়েছে বাইক আরোহীদের। কেউ মাঞ্জা সুতোয় রক্তাক্ত হয়ে বাড়ি ফিরেছেন, কারও প্রাণহানী ঘটেছে। জানা গিয়েছে, ২০১৯-এর ডিসেম্বরে পরিবারের সঙ্গে ঘুরতে বেড়িয়েছিলেন এক আইনজীবী। সেইদিন মাঞ্জায় রক্তাক্ত হন তিনি। কেটে যায় থুতনি। এরপরই হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন ওই আইনজীবী। সেই মামলার শুনানি শেষেই মাঞ্জা নিষিদ্ধ বলে ঘোষণা করল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। উল্লেখ্য, গত ২৫ মার্চ ওই মাঞ্জা দেওয়া সুতো ব্যবহার নিষিদ্ধ করে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। 




প্রসঙ্গত, লকডাউনেও এই মাঞ্জা সুতো প্রাণ কেড়েছে খিদিরপুরের এক বাসিন্দার। বাইকে মা উড়ালপুর ধরে কোনও বিশেষ কাজে যাচ্ছিলেন তিনি। লকডাউনে উড়ালপুল ফাঁকা থাকায় একটু বেশিই ছিল তাঁর বাইকের গতি। আর তাতেই ঘটে বিপত্তি। কিছু বুঝে ওঠার আগেই চিনা মাঞ্জা সুতোয় ভয়ংকরভাবে কেটে যায় গলা। শুরু হয় রক্তপাত। সেই অবস্থাতেই প্রবল মানসিক জোর নিয়ে গাড়ি চালিয়ে নিজের এলাকায় পৌঁছন তিনি, কিন্তু বাঁচানো যায়নি তাঁকে। ঘটনার পর মাইকিং করে রাজ্যের বিভিন্ন প্রান্তে মাঞ্জা সুতো ব্যবহার বন্ধের আবেদন জানানো হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও বাজারে রমরমিয়ে চলছিল মাঞ্জা সুতো বিক্রি। তবে এবার হাই কোর্টের নির্দেশের পর পরিস্থিতি আয়ত্তে আসবে বলেই মনে করা হচ্ছে।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Open




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন