রাতে ফের গ্যাস লিক বিশাখাপত্তনমের ওই কারখানায়, খালি করা হল আশপাশের গ্রাম



রাতে ফের গ্যাস লিক বিশাখাপত্তনমের ওই কারখানায়, খালি করা হল আশপাশের গ্রাম




 অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের ওই রাসায়নিক কারখানায় বৃহস্পতিবার রাতে ফের গ্যাস লিক করতে শুরু করেছে। কয়েক ঘণ্টার ব্যবধানে ফের রাতে গ্যাস লিক হওয়ায়, আতঙ্কিত হয়ে পড়েছেন কারাখানাকে ঘিরে থাকা আশপাশের গ্রামের মানুষ। বাড়ি ছেড়ে লোকে রাস্তায় বেরোতে থাকেন। সূত্রের খবর, দমকলের ৫০ কর্মী ছাড়াও ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (NDRF)-এর একটি টিম আশপাশের গ্রামগুলি থেকে লোকজনকে নিরাপদ দূরত্বে সরাতে শুরু করেছে। ওই রাসায়নিক কারাখানার তিন কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে থাকা গ্রামগুলি যুদ্ধকালীন তত্‍‌পরতায় খালি করে উদ্ধাকারী দল।




বিশাখাপত্তনম জেলা দমকল অফিসার সন্দীপ আনন্দ জানান, দমকলের ১০টি ইঞ্জিন ঘটনাস্থলে রয়েছে। আছে দু'টি ফোম টেন্ডারও। জরুরি পরিস্থিতির কথা ভেবে অ্যাম্বুল্যান্স প্রস্তুত রাখা হয়েছে। দমকলের কর্মীরা গ্যাসের নির্গমন বন্ধ করার চেষ্টা করছেন।




বৃহস্পতিবার সকালে এই রাসায়নিক কারখানাতেই বিষাক্ত স্টেরিন গ্যাস লিক করে, শিশু-সহ ১১ জন মারা গিয়েছেন। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি এক হাজারের বেশি মানুষ। অসুস্থদের মধ্যে কমপক্ষে ২৫ জনের অবস্থা আশঙ্কাজনক। এনডিএমএ বিশাখাপত্তনমের এই ঘটনাকে রাসায়নিক বিপর্যয় হিসেবে ঘোষণা করেছে।




ঘটনায় উগ্বেগ প্রকাশ করে রাষ্ট্রপুঞ্জ বলে, স্থানীয় কর্তৃপক্ষকে দিয়ে এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত হওয়া উচিত। এদিকে, ওই কারখানার মালিকপক্ষের বিরুদ্ধে অপরাধ মামলা রুজু করেছে পুলিশ।





এখন বাংলা - Ekhon Bengla | খবরে থাকুন সবসময়


Source : BanglaSonbad


নবীনতর পূর্বতন