সংঘাতে বাংলা-মহারাষ্ট্র: মমতার আবেদন অগ্রাহ্য করেই ৪১ টি ট্রেন আসছে মুম্বই থেকে





সংঘাতে বাংলা-মহারাষ্ট্র: মমতার আবেদন অগ্রাহ্য করেই ৪১ টি ট্রেন আসছে মুম্বই থেকে







 শ্রমিক স্পেশাল ট্রেন নিয়ে সংঘাতে বাংলা-মহারাষ্ট্র। অভিযোগ, মমতা সরকার বারবার ট্রেন না ছাড়ার আবেদন জানালেও তা মহারাষ্ট্র সরকার কর্ণপাত করছে না বলে অভিযোগ। এই মুহূর্তে গোটা দেশেই করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। দেশের মধ্যে মহারাষ্ট্রে সংক্রমণের হার সবথেকে বেশি। ক্রমশ সেখানে বাড়ছে সংক্রমণ।




জানা যাচ্ছে, গত ২৪ ঘন্টাতে মুম্বইতে মৃত্যু হয়েছে ৩৮ জনের। এই পরিস্থিতিতে ফের মহারাষ্ট্র থেকে আসছে আরও ট্রেন। জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গে আরও ৪১টি ট্রেন পাঠানোর কথা জানিয়েছিল মহারাষ্ট্র প্রশাসন। কিন্তু তা নাকচ করে দেয় মমতা সরকার। এরপর নবান্ন মাত্র ৩টে ট্রেন ঢোকার অনুমতি দিয়েছিল। তবে সমস্ত কিছু অগ্রাহ্য করার অভিযোগ মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে।




জানা যাচ্ছে, ৪১টি ট্রেন আজই মহারাষ্ট্র থেকে পশ্চিমবঙ্গের উদ্দেশে রওনা হচ্ছে। এর ফলে আরও বিপদের মুখে বাংলাকে পড়তে হবে বলে আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, দুই রাজ্যের সংঘাতের ইস্যুতে কেন্দ্র মাথা গোলাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।




তবে রেলমন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, সঙ্কটের পরিস্থিতিতে ট্রেনগুলিকে বাতিল করা ঠিক নয়। এমনকি অন্য রুটে পাঠানোও সম্ভব নয়। তাতে যে সমস্ত পরিযায়ীরা ঘরে ফিরতে ইচ্ছুক তারা ধাক্কা খাবেন। পরিযায়ী শ্রমিকদের স্বার্থ সকলের মাথায় রাখা উচিত বলেই মনে করছে কেন্দ্র। একই সঙ্গে মহারাষ্ট্র এবং বাংলার মধ্যে যে বিরোধ তৈরি হয়েছে তা আলোচনার মাধ্যমে অবিলম্বে ফিরিয়ে নেওয়া উচিৎ বলে মনে করছে কেন্দ্র।




আমফানের তাণ্ডবে বিধ্বস্ত অবস্থা বাংলার। বিভিন্ন জায়গায় এখনও পর্যন্ত ছড়িয়ে ছিটিয়ে লন্ডভন্ডের চেহারা। জেলা প্রশাসন ত্রাণ ও পুনবার্সনের কাজে ব্যস্ত। আর সেই কারণে ২৬ তারিখ পর্যন্ত রাজ্যে কোনও শ্রমিক স্পেশাল না পাঠানোর জন্য রেজ বোর্ডকে আবেদন জানায় রাজ্য সরকার।




মুখ্যমন্ত্রীর হয়ে মুখ্যসচিব রাজীব সিনহা চিঠিতে লেখেন, ঘূর্ণিঝড়ের তাণ্ডবে রাজ্যের একাধিক জেলা বিধ্বস্ত। জেলা প্রশাসন ত্রাণ ও পুনবার্সনের কাজে ব্যস্ত। এই অবস্থায় প্রশাসনের পক্ষে আগামী কয়েকদিন শ্রমিক স্পেশাল ট্রেনের যাত্রীদের এ রাজ্যে আসার পর বাড়ি পাঠানোর ব্যবস্থা করা সম্ভব নয়। তাই আগামী ২৬ মে পর্যন্ত রাজ্যে শ্রমিক স্পেশাল ট্রেন যেন না পাঠানো হয়। ভিন রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য চালু হয়েছে ওই ট্রেন পরিষেবা।




কিন্তু অভিযোগ, রাজ্যের আবেদনে সাড়া দেওয়া হচ্ছে না। আবেদন অগ্রাহ্য করেই পাঠানো হচ্ছে ট্রেন। আর তা করছে মহারাষ্ট্র রেল বোর্ড। ইতিমধ্যে সে রাজ্য থেকে এসেছে একাধিক শ্রমিক ট্রেন। এবার আরও আসছে। আর তার ফলে বাংলায় ক্রমশ করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা





এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন