বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 5 Bengali Buno Has Question and Answer
বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 5 Bengali Buno Has Question and Answer : WB Class 5 Bengali Buno Has Question and Answer | West Bengal Class 5th Bengali Buno Has Suggestion | পঞ্চম শ্রেণীর বাংলা বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার (West Bengal Class 5th Bengali Buno Has Question and Answer) নীচে দেওয়া হলো। এই পশ্চিমবঙ্গ পঞ্চম শ্রেণীর বাংলা সাজেশন এর বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার প্রশ্নগুলি খুবই গুরুত্বপূর্ণ।
বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | West Bengal Class 5th Bengali Buno Has Question and Answer
MCQ : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা | WB Class 5 Bengali Buno Has MCQ
১. ‘বুনো হাঁস’ গল্পের মূল বার্তা কী?
(A) প্রকৃতি রক্ষা
(B) সাহসিকতা
(C) যুদ্ধের ভয়াবহতা
(D) মানবিকতা ও শান্তি
উত্তর:- (D) মানবিকতা ও শান্তি
২. হাঁসেরা কোথা থেকে উড়ে আসে?
(A) দক্ষিণ ভারত থেকে
(B) বিদেশ থেকে
(C) পার্বত্য অঞ্চল থেকে
(D) পাহাড়ি নদী থেকে
উত্তর:- (C) পার্বত্য অঞ্চল থেকে
৩. গল্পের আবহ কেমন ছিল?
(A) গ্রীষ্মকালীন
(B) বর্ষাকালীন
(C) শীতকালীন
(D) বসন্তকালীন
উত্তর:- (C) শীতকালীন
৪. ‘বুনো হাঁস’ গল্পে প্রকৃতির কোন দিকটি ফুটে উঠেছে?
(A) ভয়াবহতা
(B) মায়া ও শান্তি
(C) ক্ষয়
(D) দুর্বিনীত আচরণ
উত্তর:- (B) মায়া ও শান্তি
৫. হাঁসেদের প্রতি জোয়ানদের ব্যবহার ছিল —
(A) নিষ্ঠুর
(B) উদাসীন
(C) স্নেহময় ও যত্নশীল
(D) ভয় দেখানো
উত্তর:- (C) স্নেহময় ও যত্নশীল
৬.এক রকমের হাঁসের নাম হলো _____ হাঁস।
(A) সোনা
(B) কুনো
(C) কালি
(D) বালি
উত্তর:- (D) বালি
৭. পাখির ডানার _____ শব্দ শোনা যায় ।
(A) বোঁ বোঁ
(B) শন শন
(C) শোঁ শোঁ
(D) গাঁক গাঁক
উত্তর:- (C) শোঁ শোঁ
৮. জোয়ানদের তাঁবুতে হাঁসগুলো কী করছিল?
(A) ডিম পাড়ছিল
(B) লাফাচ্ছিল
(C) পুকুরে সাঁতার কাটছিল
(D) ঘুমাচ্ছিল
উত্তর:- (A) ডিম পাড়ছিল
৯. জোয়ানদের কাজ কী ছিল?
(A) কৃষিকাজ
(B) পাহাড় খোঁড়ার কাজ
(C) সীমান্ত পাহারা দেওয়া
(D) মাছ ধরা
উত্তর:- (C) সীমান্ত পাহারা দেওয়া
১০. জোয়ানদের দিন কেমন কেটেছিল?
(A) উৎসবমুখর
(B) নিস্তব্ধ এবং কঠিন
(C) রোমাঞ্চকর
(D) অলস
উত্তর:- (B) নিস্তব্ধ এবং কঠিন
SAQ : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা | WB Class 5 Bengali Buno Has SAQ
১. জোয়ানদের মন কেমন ছিল হাঁসদের প্রতি?
উত্তর:- স্নেহময় ও করুণাময়।
২. জোয়ানরা সকালবেলা কী করত?
উত্তর:- তাঁরা পাহারার কাজ ও অন্যান্য রুটিন কাজ করত।
৩. হাঁস দুটি কীভাবে তাদের ধন্যবাদ জানাল?
উত্তর:- বিদায়ের সময় কিছু না বলেই নিঃশব্দে উড়ে গিয়ে।
৪. বুনো হাঁসেরা কবে চলে গেল?
উত্তর:- এক সকালে জোয়ানরা কাজ থেকে ফিরে এসে দেখল, হাঁসেরা উড়ে গেছে।
৫. হাঁসেরা কোথায় ফিরে গিয়েছিল?
উত্তর:- বরফের দেশ অর্থাৎ তাদের মূল আবাসে।
৬. গল্পে প্রকৃতির কোন রূপ তুলে ধরা হয়েছে?
উত্তর:- শান্তিপূর্ণ ও প্রাণময় রূপ।
৭. বুনো হাঁসেরা জোয়ানদের তাঁবুতে কী খেত ?
উত্তর:- বুনো হাঁসেরা জোয়ানদের তাঁবুতে টিনের মাছ, তরকারি, ভুট্টা, ভাত, ফলের কুচি এইসব খেত।
৮. হাঁসেরা আবার কোথায়, কখন ফিরে গেল ?
উত্তর:- হাঁসেরা আবার শীতের শেষে নিজেদের দেশে ফিরে গেল।
৯. জখম হাঁসটি কোথা অবধি উড়তে পারত?
উত্তর:- তাঁবুর ছাদ অবধি।
১০. জোয়ানরা কোথা থেকে হাঁসদের খবর রাখত?
উত্তর:- নিজেরা চোখে দেখেই দেখাশোনা করত।
সংক্ষিপ্ত : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা | WB Class 5 Bengali Buno Has QNA
১. হাঁস দুটি কীভাবে তাদের স্বাধীনতার পথে ফিরে গেল?
উত্তর:- একদিন সকালে জোয়ানরা ফিরে এসে দেখে, হাঁস দুটি তাঁবু ছেড়ে উড়ে চলে গেছে। এটি ছিল তাদের স্বাধীনতার প্রতীক—আহত হাঁসটি আর সুস্থ হয়ে ডানা মেলতে সক্ষম হয়েছে, এবং তারা ফিরে গেছে নিজের দেশে।
২. গল্পটি থেকে কী শিক্ষণীয় বার্তা পাওয়া যায়?
উত্তর:- এই গল্পটি মানবিকতা, সহানুভূতি, প্রাণীদের প্রতি ভালোবাসা এবং প্রকৃতির সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানের বার্তা দেয়।
৩. জোয়ানদের সঙ্গে হাঁসদের সম্পর্ক কেমন ছিল?
উত্তর:- জোয়ানদের সঙ্গে হাঁসদের সম্পর্ক ছিল আত্মিক ও বিশ্বাসভাজন। হাঁসেরা জোয়ানদের তাবুতে এসে স্বচ্ছন্দে থাকত, আর জোয়ানরাও তাদের পরিবারের সদস্যের মতো যত্ন নিত।
৪. গল্পে ঋতুচক্রের কী প্রভাব পড়ে?
উত্তর:- গল্পের সূচনা শীতকাল দিয়ে হয়, যখন হাঁসেরা নেমে আসে। শীতের শেষে প্রকৃতির পরিবর্তন যেমন বরফ গলা, সবুজ গাছপালা—এসব ইঙ্গিত দেয় হাঁসদের ফিরে যাওয়ার সময় এসেছে। ঋতু পরিবর্তন গল্পের গতিপথ নির্ধারণ করে।
৫. গল্পটির নাম ‘বুনো হাঁস’ কেন উপযুক্ত?
উত্তর:- গল্পের কেন্দ্রবিন্দুতে আছে দুটো দলছুট বুনো হাঁস এবং তাদের সঙ্গে জোয়ানদের সম্পর্ক। এই হাঁসদের আগমন, থাকা ও প্রস্থান পুরো গল্পকে আবর্তিত করে। তাই গল্পের নাম ‘বুনো হাঁস’ একেবারে যথার্থ।
৬. বুনো হাঁসেরা জোয়ানদের তাঁবুতে কী খেত ?
উত্তর:- লীলা মজুমদার রচিত ‘বুনো হাঁস’ গল্পে বুনো হাসেরা জোয়ানদের তাবুতে টিনের মাছ, তরকারি, ভুট্টা, ভাত, ফলের কুচি এইসব খেত।
৭. হাঁসেরা আবার কোথায়, কখন ফিরে গেল?
উত্তর:- লীলা মজুমদার রচিত ‘বুনো হাঁস’ গল্পে হাসেরা গোটা শীতকাল জোয়ানদের তাঁবুতে কাটিয়ে, শীতের শেষে নিজেদের দেশে ফিরে গেল।
৮. আহত হাঁসটির প্রতি জোয়ানদের ব্যবহার কেমন ছিল?
উত্তর:- আহত হাঁসটির প্রতি জোয়ানরা অত্যন্ত সহানুভূতিশীল ও যত্নশীল ছিলেন। তাঁরা তাকে স্নেহভরে খাওয়াতেন, দেখাশোনা করতেন এবং তার সুস্থতার জন্য মনোযোগ দিতেন। এই আচরণ তাদের মানবিকতা ও প্রাণীর প্রতি মমত্ববোধের পরিচয় দেয়।
৯. গল্পে প্রকৃতির কোন রূপটি তুলে ধরা হয়েছে?
উত্তর:- ‘বুনো হাঁস’ গল্পে প্রকৃতিকে শান্তিপূর্ণ, স্নেহময় এবং আশ্রয়দাতা হিসেবে চিত্রিত করা হয়েছে। গল্পের পরিবেশ বরফঢাকা লাডাক অঞ্চলে হলেও সেখানে প্রাণী ও মানুষের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ফুটে উঠেছে।
১০. হাঁসদের উপস্থিতি জোয়ানদের জীবনে কী প্রভাব ফেলেছিল?
উত্তর:- হাঁসদের উপস্থিতি নিঃসঙ্গ ও কঠোর জীবনযাপনকারী জোয়ানদের জীবনে আনন্দ, স্নেহ ও প্রশান্তি এনেছিল। ওরা হাঁসদের বন্ধু মনে করত এবং তাদের যত্ন নিতে ভালোবাসত।
রচনাধর্মী : বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা | WB Class 5 Bengali Buno Has
১. গল্পে প্রকৃতি ও মানুষের সম্পর্ক কেমনভাবে চিত্রিত হয়েছে?
উত্তর:- ‘বুনো হাঁস’ গল্পে প্রকৃতি ও মানুষের সম্পর্ক খুব সুন্দরভাবে দেখানো হয়েছে। সীমান্তে বরফে ঢাকা পাহাড়, শীতের বাতাস, পরিযায়ী হাঁসের আগমন—সবই প্রকৃতিকে জীবন্ত চরিত্রে তুলে ধরেছে। জোয়ানদের একঘেয়ে ও কঠিন জীবনে এই বুনো হাঁসেরা প্রাণ ও শান্তি নিয়ে আসে। মানুষ এবং প্রাণী পরস্পরের সান্নিধ্যে শান্তি খুঁজে পায়। প্রকৃতি যেন শুধু দৃশ্য নয়, বরং মনের আত্মীয়। হাঁসদের স্নেহভাজন করে তোলা ও তাদের বিদায়ের স্বাভাবিকতাকে মেনে নেওয়া, সবই মানুষ ও প্রকৃতির এক গভীর সহাবস্থানের নিদর্শন।
২. দু'টি বুনো হাঁস দলছুট হল কেন?
উত্তর:- গল্পে দেখা যায়, আকাশে উড়ে যাওয়া হাঁসদের একটি হঠাৎ করে ঝোপের উপর পড়ে যায়, কারণ তার ডানায় চোট লেগেছিল। সে আর উড়তে পারছিল না। তার সঙ্গী হাঁসটি তাকে একা ফেলে যায়নি। সে আকাশে ওড়ার পরিবর্তে নিচে নেমে আসে এবং তার চারপাশে উড়ে বেড়াতে থাকে। এভাবে সঙ্গী আহত হাঁসটির পাশে থেকে তাকে সাহচর্য দেয়। এইভাবে দুইটি হাঁস মূল দলের থেকে বিচ্ছিন্ন বা দলছুট হয়ে পড়ে। তাদের এই আচরণ থেকে বোঝা যায়, প্রাণীদের মধ্যেও বন্ধুত্ব, সহানুভূতি ও দায়িত্ববোধ থাকতে পারে।
৩. শীতের শেষে জোয়ানদের অনুভূতি কেমন ছিল হাঁসদের বিদায়ে?
উত্তর:- শীতের শেষে, যখন হাঁস দুটি উড়ে যায়, তখন জোয়ানদের মনে একসাথে আনন্দ ও বিষাদের মিল দেখা যায়। হাঁস দুটি সুস্থ হয়ে ফিরে গেছে, এটি তাদের খুশি করে। কিন্তু সেই সঙ্গেই শূন্যতা আসে, কারণ প্রতিদিনের সঙ্গী দুটি আর নেই। হাঁসদের সঙ্গে তারা যে সম্পর্ক গড়ে তুলেছিল, তা বিচ্ছেদের সময় বেদনাময় হয়। তারা কিছু না বলেই উড়ে গেল—এই আচরণ জোয়ানদের মনে করায়, স্বাধীন পাখিরা কোনো বাঁধনে আটকে থাকে না। হাঁসদের সঙ্গে কাটানো সময় তাদের এক মধুর স্মৃতি হয়ে রয়ে যায়।
পঞ্চম সাজেশন | WBBSE Class 5 Suggestion
Class 5 Bengali Suggestion Click Here
Class 5 English Suggestion Click Here
Class 5 Geography Suggestion Click Here
Class 5 History Suggestion Click Here
Class 5 Science Suggestion Click Here
Class 5 Mathematics Suggestion Click Here
বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 5 Bengali Buno Has Question and Answer | এখন বাংলা - Ekhon Bangla
আশা করি এই পোস্টটি বা " বুনো হাঁস (গল্প) লীলা মজুমদার - পঞ্চম শ্রেণীর বাংলা প্রশ্ন ও উত্তর | WB Class 5 Bengali Buno Has Question and Answer " এখন বাংলা - Ekhon Bangla থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন সব খবর সবার আগে জানতে এখন বাংলা বা www.ekhonbangla.in ওয়েবসাইট দেখুন অথবা আমাদের Google News এ (Follow Us) ফলো করুন এবং আমাদের Telegram Channel Follow, WhatsApp Channel Follow করুন, ধন্যবাদ।