কলকাতা ফের সবুজ হবে, ৫০০০ গাছ বসাবে কিং খানের KKR!



কলকাতা ফের সবুজ হবে, ৫০০০ গাছ বসাবে কিং খানের KKR!




হাইলাইটস




  • কলকাতায় এই ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩৩ কিলোমিটার। কলকাতা পুলিশ সূত্রে খবর, শহরের অন্তত ৩০০টি জায়গায় গাছ ভেঙে পড়েছে।

  • বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ তাঁর ক্রিকেট দল কলকাতা নাইট রাইডার্সের তরফে ফের কলকাতায় সবুজ ফিরিয়ে আনার আশ্বাস দিয়েছে।

  • উম্পুনে ক্ষতিগ্রস্ত বাংলার বুকে ফের সবুজায়ণের প্রতিশ্রুতি দিচ্ছে তাঁরা।





গত বুধবার, ২০ মে উপকূলে আছড়ে পড়ার আগেই কলকাতায় তাণ্ডব শুরু করেছিল ঘূর্ণিঝড় উম্পুন। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, কলকাতায় এই ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩৩ কিলোমিটার। কলকাতা পুলিশ সূত্রে খবর, শহরের অন্তত ৩০০টি জায়গায় গাছ ভেঙে পড়েছে। মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, খুব কম করেও সারা শহরজুড়ে প্রায় সাড়ে ৫ হাজার গাছ উপড়ে গিয়েছে ঝড়ের দাপটে। এই পরিস্থিতিতে উম্পুন-বিধ্বস্ত পশ্চিমবঙ্গকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন শাহরুখ খান। বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর শাহরুখ তাঁর ক্রিকেট দল কলকাতা নাইট রাইডার্সের তরফে ফের কলকাতায় সবুজ ফিরিয়ে আনার আশ্বাস দিয়েছে।




শাহরুখ খানের সংস্থা কেকেআর ও মির ফাউন্ডেশন যৌথ উদ্যোগে ঘোষণা করেছে উম্পুনের জেরে বাংলার পরিস্থিতি ফের আগের মতো আনার কাজে হাত লাগাতে চায় তাঁরা। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে কেকেআর আর্থিক অনুদান ঘোষণা করেছে। কেকেআর সহায়তা বাহনের তরফে রাজ্যের উম্পুন ক্ষতিগ্রস্ত বিভিন্ন এলাকায় গিয়ে প্রয়োজনীয় সামগ্রী বিলি করবে তাঁরা।




জুহি চাওলার নেতৃত্বে কেকেআর কলকাতায় ফের ৫ হাজার গাছের চারা রোপণ করার সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও জুহির নেতৃত্বে কেকেআর কলকাতায় গাছ লাগানোর কাজ করেছে। উম্পুনে ক্ষতিগ্রস্ত বাংলার বুকে ফের সবুজায়ণের প্রতিশ্রুতি দিচ্ছে তাঁরা।




কেকেআর-এর সিইও ও এমডি ভেঙ্কি মাইসোর বলেছেন, 'পশ্চিমবঙ্গ ও সিটি অফ জয় কলকাতা আমাদের কাছে বিভিন্ন কারণে স্পেশ্যাল। বহু বছর ধরে রাজ্য ও কলকাতার মানুষ কেকেআরকে তাঁদের সমর্থন ও ভালোবাসা দিয়েছে। এটা আমাদের একটা ছোট্ট প্রচেষ্টা দুর্গতদের পাশে থাকার জন্য।'




পুরসভার তথ্য বলছে, উম্পুনের তাণ্ডবে শুধু কলকাতা শহরেই প্রায় ১৪ হাজার গাছ উপড়েছে। ঝড়ে অনেকটা ক্ষতিগ্রস্ত রবীন্দ্র সরোবর উদ্যান এবং সুভাষ সরোবর। কেএমডিএ-র হিসেব অনুযায়ী, রবীন্দ্র সরোবরে মোট ২২০টি গাছ উপড়ে গিয়েছে অথবা ডাল ভেঙে পড়েছে। সুভাষ সরোবরেও ৫০টির মতো গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। কেএমডিএ-র এক আধিকারিক জানিয়েছেন, শ’খানেক গাছ বাঁচানোর চেষ্টা চলছে। এগুলি সবই পুরোনো গাছ, গোড়া থেকে উপড়ে গিয়েছে। তবে মূল শিকড় অক্ষত রয়েছে। দুই সরোবর দেখভালের দায়িত্বে থাকা কেএমডিএ-র আধিকারিক সুধীন নন্দী বলেন, ‘খুব বড় গাছের প্রতিস্থাপন অসম্ভব। ১০০টির মতো গাছকে প্রতিস্থাপন করার একটা ভাবনাচিন্তা হয়েছে।’ তিনি জানিয়েছেন, বিশেষজ্ঞদের পরামর্শ মেনে এর আগেও এই দুই সরোবরে গাছ প্রতিস্থাপন করা হয়েছে। উম্পুনে কয়েকশো গাছ উপড়ে পড়েছে নিউ টাউনেও। এনকেডিএ-র চেয়ারম্যান দেবাশিস সেন জানিয়েছেন, অন্তত ৭০ শতাংশ গাছ প্রতিস্থাপন করার লক্ষ্যমাত্রা রয়েছে।




কেএমডিএ সূত্রের খবর, রবীন্দ্র সরোবর জাতীয় উদ্যানে গাছ উপড়ে যাওয়া ছাড়াও আনুমানিক ৯০ লক্ষ টাকার সম্পত্তি নষ্ট হয়েছে। রবীন্দ্র সরোবরের ভিতরে নজরদারির জন্য মোট ১০০টি সিসিটিভি ছিল। সেগুলি সবই নষ্ট হয়ে গিয়েছে। গাছ পড়ে ৩০টি গ্রিল এবং কাঁটাতারের বেড়া নষ্ট হয়েছে। রোড ও পেভার ব্লকেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ছিঁড়ে গিয়েছে বিদ্যুতের তার।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন