‘slow but steady’, এমনভাবেই বাংলার দিকে এগিয়ে আসছে আমফান



‘slow but steady’, এমনভাবেই বাংলার দিকে এগিয়ে আসছে আমফান




  রাজ্যের ওপর যে বিপদ আসছে স্পষ্ট হয়ে গিয়েছে শনিবার সকালেই। বহু দিক পরিবর্তন, থিতু হয়ে থাকা এবং ধীর গতির দিকে নজরর রাখার পর আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদরা জানিয়েছেন বাংলাকে ছোঁয়ার সম্ভাবনা ব্যাপকভাবেই রয়েছে এই ক্রান্তীয় ঝড়ের। ইতিমধ্যেই তা সাইক্লোনের রূপ নিয়েছে। এবার সে নিজের শক্তি মতো গতি নিয়ে এগোচ্ছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।




হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার বিকেল ৩টে থেকে রাত ন’টা পর্যন্ত ঘণ্টায় ৬ কিলোমিটার গতি নিয়ে এগিয়েছে ঝড়। শক্তি বাড়িয়েছে সামান্য। হাওয়া অফিস জানাচ্ছে রবিবার ভোর সাড়ে পাঁচটা পর্যন্ত ঝড় একই স্থানে অবস্থান করেছিল। সেই সময়ে এর অক্ষাংশ ছিল ১১.৪ ডিগ্রি উত্তর, দ্রাঘিমাংশ হবে ৮৬.০ ডিগ্রি পূর্বে। এরপর সে ক্রমশ এগিয়ে বাঁক নিয়ে যখন এগোতে শুরু করবে তখনই সে এগিয়ে আসবে বাংলার দিকে। এর প্রভাব সোমবার বিকেল থেকে ধীরে ধীরে বোঝা যাবে। মঙ্গলবার সকাল থেকে তা আরও স্পষ্ট হবে। বৃষ্টি শুরু হয়ে যাবে রাজ্যের উপকূলবর্তী এবং কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলে। এর পর যত সময় এগোবে তত বৃষ্টি এবং হাওয়ার দাপট বাড়বে। বুধবার রাজ্যে ভারী থেকে অতি ভারী এবং কোথাও কোথাও অতি ভারী বৃষ্টিরও সম্ভাবনাও রয়েছে।





আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, ‘আমরা এখনও পর্যন্ত যা দেখতে পাচ্ছি সেই অনুযায়ী, ১৭ তারিখ থেকে ঘূর্ণিঝড় ক্রমে উত্তর ও উত্তর পশ্চিম দিকে আগিয়ে যাবে। তারপরেই সেটি বাক নেবে উত্তর – উত্তর – পূর্ব দিকে। ধাবমান হবে উত্তর – পশ্চিম বঙ্গোপসাগর অর্থাৎ পশ্চিমবঙ্গের উপকূলের উপর দিয়ে। ১৮ থেকে ২০ তারিখের মধ্যে এই ঘটনা ঘটবে।’ ১৯ মে থেকে শুরুতে উপকূলীয় জেলায় ও পরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির, কোথাও অতি ভারী পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। ১৯ মে থেকে উপকূলীয় অঞ্চলে সর্বোচ্চ ৮৫-৯০ কিলোমিটার বেগে দমকা বাতাস বয়ে যাওয়ার সম্ভাবনা।




ঠিক এই কারণেই, মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগনার বকখালি, ফ্রেজারগঞ্জ, নামখানা, মৌসুনি দ্বীপ, সাগর, পাথরপ্রতিমা, কাকদ্বীপের বেহাল নদী ও সমুদ্র বাঁধের পাশে বসবাসকারী বাসিন্দাদের অন্যত্র সরে যেতে বলা হয়েছে। মাইকেও প্রচার করা হবে। তৈরি রাখা হচ্ছে উপকূলরক্ষী বাহিনী ও বিপর্যয় মোকাবিলা দল





এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : sangbadpratidin




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন