চট এবং সৌরশক্তিতে সুযোগ আসছে: মোদী



চট এবং সৌরশক্তিতে সুযোগ আসছে: মোদী




নিউজ ডেস্ক, কলকাতা : চটের ব্যাগের ব্যবহার বাড়ান। ‌ নজর দিন সৌর শক্তির দিকে। বিপদটাকে সুযোগে রূপান্তরিত করার চেষ্টা করুন। অন্য দেশের উপর নির্ভরতা কমিয়ে নিজেরা বেশি বেশি উৎপাদন করুন। বৃহস্পতিবার ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স আয়োজিত অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী এমনই আহ্বান জানালেন শিল্পমহলের কাছে।






এদিন বণিক সভা ‌ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (আইসিসি) ৯৫ তমবার্ষিক সাধারণ সভার আয়োজন করে। সভায় মূল বক্তা ছিলেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী।করোনাভাইরাস তথা লকডাউন এই বণিকসভাটির কর্ম পদ্ধতি পরিবর্তনে একটা প্রভাব ফেলেছে। ফলে ইতিমধ্যেই‌ তথাকথিত জনসমাগম করে কোনও বৈঠক করার বদলে অনলাইনে ভার্চুয়াল বৈঠকের দিকে সরে এসে একের পর এক বৈঠকের আয়োজন করেছে। এর আগেই আইসিসি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করিকে নিয়ে একই পদ্ধতিতে সভা করেছে।




মোদী এদিনের ভাষণে জানান, ভারতের সামনে করোনা মোকাবিলা করা একটা বড় চ্যালেঞ্জ। তবে এই মহামারীর পাশাপাশি সম্প্রতি ভারতকে মুখোমুখি হতে হয়েছে প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় ভূমিকম্পেরও। এইসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে গিয়ে আত্মনির্ভর হতে হবে ভারতকে। ভারতবাসীকে এমন ভাবে কাজ করতে হবে যাতে এই বিপদ সুযোগে পরিণত হয় বলে মনে করছেন তিনি। এটাই প্রকৃত সময় বিভিন্ন ক্ষেত্রে স্বপ্ন পূরণ করার বলে উল্লেখ করেন তিনি।




প্রধানমন্ত্রী এদিন তার ভাষণে উল্লেখ করেছেন, জনগণ মহাবিশ্ব এবং মুনাফা এই তিনটির মধ্যে একটা যোগসূত্র রয়েছে।তিনি বোঝাতে চেয়েছেন কেমন ভাবে জগৎজুড়ে জনগণ এবং মুনাফা একত্রে কাজ করতে পারে।




এ রাজ্য সম্পর্কে মোদির বক্তব্য একবার ব্যবহারকারী প্লাস্টিক নিষিদ্ধ হওয়ায় চটের ক্ষেত্রে একটা বড় সুযোগ এসেছে। কৃষি ক্ষেত্রে পাটের উৎপাদনের পাশাপাশি শিল্পে চটের পণ্য উৎপাদন বাড়ানোর দিকে নজর দেওয়া দরকার। পাশাপাশি সৌর শক্তির হাব যাতে এই সময় গড়ে তোলা যায় শিল্পমহলকে তারও পরামর্শ দিয়েছেন তিনি। এই ক্ষেত্রে সুবর্ণ সুযোগ রয়েছে বলে তিনি মনে করেন।




প্রসঙ্গত, এদিনের আইসিসির অনুষ্ঠানের কয়েকদিন আগে প্রধানমন্ত্রী‌ অপর বণিকসভা সিআইআই আয়োজিত এক অনুষ্ঠানে শিল্পমহলের উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন। সেদিনের ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, দেশের অর্থনীতির শক্তিবৃদ্ধি করাটাকেই অগ্রাধিকার দিচ্ছেন তারা কিন্তু করোনা সংকটের জন্য এই বৃদ্ধির হার থমকে যাচ্ছে।‌ সেদিনও তিনি শিল্পমহলের উদ্দেশ্যে বলেছিলেন, বাইরের জিনিসের দিকে না তাকিয়ে বরং নিজেদের উৎপাদনের দিকে জোর দেওয়া হোক। নজর দেওয়া হোক ‘মেক ইন ইন্ডিয়া’র দিকে।










এখন বাংলা - খবরে থাকুন সবসময়


এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়ার ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source Open




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন