এবার প্রতিরক্ষায় ‘আত্মনির্ভর’ ভারত, দেশেই তৈরি হবে সুখোই যুদ্ধবিমান



এবার প্রতিরক্ষায় ‘আত্মনির্ভর’ ভারত, দেশেই তৈরি হবে সুখোই যুদ্ধবিমান




 নিউজ ডেস্ক: প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হওয়ার দিকে আরও একধাপ এগিয়ে গেল ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ডাকে সাড়া দিয়ে এবার দেশেই তৈরি হবে অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমান।




জানা গিয়েছে, এবার রাশিয়ার থেকে অনুমতি নিয়ে দেশেই ১২টি সুখোই যুদ্ধবিমান তৈরি করবে সরকারি বিমান নির্মাণকারী সংস্থা Hindustan Aeronautics Limited (HAL)। এই বিমানগুলিতে থাকবে ‘অত্যাধুনিক টার্গেটিং সিস্টেম ও ওয়ারফেয়ার স্যুট’। এই প্রকল্পে মোট খরচ হবে ১০ হাজার ৭৩০ কোটি টাকা। শুধু তাই নয়, দেশেই তৈরি হবে প্রায় ৩০০টি ‘নির্ভয়’ ক্রুজ মিসাইল। প্রায় ১ হাজার কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই ক্ষেপণাস্ত্র। তবে নির্ভয় সম্পূর্ণ রূপে কার্যক্ষম হতে দুই থেকে তিন বছর সময় লাগবে। এছাড়া, সুখোই বিমানগুলির জন্য ১৫০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম ২৫০টি ‘অস্ত্র মার্ক-১’ এয়ার টু এয়ার মিসাইলও তৈরি করা হবে দেশেই।




উল্লেখ্য, পূর্ব লাদাখে চিনা (China) আগ্রাসনের কথা মাথায় রেখে লালফৌজকে কড়া টক্কর দেওয়ার উদ্দেশ্যে বৃহস্পতিবার আরও ৩৩টি অত্যাধুনিক যুদ্ধবিমান কেনার অনুমোদন দিয়েছে কেন্দ্র। ২০১৬ সালে ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার চুক্তি স্বাক্ষরের পরে দ্বিতীয় পর্যায়ে এই ৩৩টি যুদ্ধবিমান কিনতে চলেছে ভারতীয় বায়ুসেনা৷ ১২টি Su-30MKI ও ২১টি MiG-29 যুদ্ধবিমান কেনায় সবুজ সংকেত দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। এছাড়াও, ৫৯টি MiG-29s যুদ্ধবিমানকে আরও আধুনিক করে তোলার জন্য মোট ১৮ হাজার ১৪৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।




প্রসঙ্গত, ভারতের প্রতিরক্ষা বাজেট হচ্ছে প্রায় ৫৭ বিলিয়ন মার্কিন ডলার। এর বেশিরভাগটাই খরচ হয় বেতন ও ফৌজের রক্ষণাবেক্ষণে। তাছাড়া, বিদেশ থেকে আমদানি করা হাতিয়ারের দামও বেশি। পাশাপাশি, যুদ্ধের আবহে বিদেশী অস্ত্রনির্মাতারা হাতিয়ারগুলির যন্ত্রাংশ দেবে কি না, তাও নির্ভর করে কূটনৈতিক সম্পর্কের উপর। ফলে, চিনের সঙ্গে সংঘাতের আবহে বিদেশী অস্ত্রের উপর নির্ভরতা ক্রমেই কমিয়ে আনতে বদ্ধপরিকর নয়াদিল্লি।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Open




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন