৩রা মে’র পর কোথায় উঠছে লকডাউন, কি হচ্ছে বাধ্যতামূলক, নয়া তালিকা প্রকাশ রাজ্যের



৩রা মে’র পর কোথায় উঠছে লকডাউন, কি হচ্ছে বাধ্যতামূলক, নয়া তালিকা প্রকাশ রাজ্যের




৩রা মে পর্যন্ত লকডাউন চলবে বলে ঘোষনা করেছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু নতুন বৈঠকের পর সময়সীমা বাড়ানোর কথা উঠে এসেছে। লকডাউন থাকলেও সাধারণ মানুষের স্বার্থে এবার তাই রেড অরেঞ্জ ও গ্রীন জোনের তালিকাও তৈরি করছে রাজ্য। রেডজোনে কড়াকড়ি থাকবে আর বাকি জোনে কিছু কিছু পরিষেবায় ছাড় দেওয়া হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এখনো পর্যন্ত কেন্দ্রের থেকে ক্লারিফিকেশন পাননি তাই একটু অসুবিধা হচ্ছে কিন্তু সোমবার থেকে লকডাউন কিছুটা লঘু করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।




মুখ্যমন্ত্রীর জানিয়েছেন গ্রীন ও অরেঞ্জ জোনে পাড়ার যেখানে একটাই দোকান সোমবার থেকে সেইসব ছোট দোকান খুলবে। যেমন- ইলেকট্রনিক্স, স্টেশনারি, বই, ব্যাটারি চার্জিং এর দোকান, মোবাইল শপ, লন্ড্রি, চা পানের দোকান খুলবে। কিন্তু পুরোটাই হবে সোশ্যাল ডিস্ট্যান্স মেনে। যেখানে হোম ডেলিভারি সম্ভব সেখানে হোম ডেলিভারি করা হবে পুলিশ লক্ষ্য রাখবে কোন দোকান খুলবে কোন দোকান না। তবে ছাড়ের তালিকায় থাকছে না নাপিত, সেলুন, পার্লার, হকার্স, কর্নার ফুটপাতের দোকান।




গ্রীন জোনের জরুরী ভিত্তিতে ট্যাক্সি চালু হবে। কলকাতায় অরেঞ্জ জোনে কিছুক্ষেত্রে হলুদ ট্যাক্সি কে ছাড় দেওয়া হবে তবে পুরোটাই পুলিশ খতিয়ে দেখবেন। অন্যদিকে গ্রীন জোনে বেসরকারি বাস চালু করার কথা হয়েছে এর জন্য শর্ত দেয়া হয়েছে যে ২০ জনের বেশি যাত্রী নেওয়া হবে না, প্রতিদিন বাস স্যানিটাইজ করতে হবে।




তবে একই সাথে রাজ্যের প্রশাসনিক প্রধান হুশিয়ারি নিয়মের অন্যথা হলে ছাড় প্রত্যাহার করে নেওয়া হবে। কোনভাবে নিয়ম লঙ্ঘন করলে অনুমতি তুলে নেওয়া হবে।





এখন বাংলা - Ekhon Bengla | খবরে থাকুন সবসময়


Source : Open


নবীনতর পূর্বতন