ব্যাগের চিঁড়ে  কবেই শেষ হয়ে গেছে, তবুও রেললাইন ধরে ২০০০ কিমি পথ হাঁটার পর পেটের খিদে মেটাল পশ্চিম বঙ্গের পুলিশ

  
ব্যাগের চিঁড়ে  কবেই শেষ হয়ে গেছে, তবুও রেললাইন ধরে ২০০০ কিমি পথ হাঁটার পর পেটের খিদে মেটাল পশ্চিম বঙ্গের পুলিশ


অমিয় ঘোষ,মালদা : গলায় তৃষ্ণা ও পেট খিদে নিয়ে শরীরে দীর্ঘ প্রায় ২ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে মানবিক পুলিশের দেখা পেলেন অসহায় পরিযায়ী শ্রমিকরা।

১৫ দিন আগে উত্তর প্রদেশ থেকে হাঁটা পথে রওনা দিয়েছিলেন এই রাজ্যের বেশ কয়েকজন পরিযায়ী শ্রমিক। তারদের সাথে কথা বলে জানতে পারি তারা দক্ষিণ দিনাজপুর জেলার বাসিন্দা ।তারা ১৫ দিনে রেললাইন ধরে  উত্তরপ্রদেশ থেকে বিহার হয়ে অবশেষে এই রাজ্যে প্রবেশ করেন।

ব্যাগে করে চিঁড়ে আর বোতলে জল নিয়ে রওনা দিয়েছিলেন প্রায় ২৫ জন পরিযায়ী শ্রমিকের এই দলটি।দু  দিনেই সেই চিঁড়ে শেষ হয়ে যাওয়ায় তারা পেটে খিদে নিয়েই এই পথ চলতে হয় তাদের। রাস্তায় অনেকের কাছে ক্ষুধার্ত মেটানোর জন্য সাহায্য চেয়েও কোনও লাভ পায় নি তারা।

অবশেষে মালদা টাউন হয়ে সামসি দিয়ে একলাখী বালুরঘাট রূপের লাইন ধরে দক্ষিণ দিনাজপুরে প্রবেশ করবেন বলে জানান তারা। মালদা জেলার মিল্কি ফাঁড়ির ওসি মনিরুল বাবু ডিউটি করে ফেরার পথে তাদের দেখতে পেয়ে লাইন থেকে নামিয়ে পাশের গাছের ছায়ায় বসায়। পরিযায়ী অসহায় এই শ্রমিকদের হাতে জলের বোতল ও মুড়ি, ছিঁড়ে,বিস্কুট, পাউরুটি খেতে দেয় কর্তব্যরত পুলিশ ও সিভিক ভলান্টিয়ার্সরা।

দীর্ঘ প্রায় 2000 কিমি পথ পাড়ি দিয়ে এসে ক্লান্ত শ্রমিকরা পুলিশের এই মানবিক পরশ পেয়ে শরীরে বল ফিরে পান। পুলিশ তাদের উদ্ধার করে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যায়। পরে জানা গেছে সেখানে তাদের স্বাস্থ্য পরীক্ষার পর কোয়ারেন্টাইন সেন্টারে পাঠিয়ে দেওয়া হয়েছে। নমুনা পরীক্ষা ও কোয়ারেন্টাইন এর মেয়াদ শেষ হলে পুলিশ প্রশাসন তাদের বাড়িতে পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে।

আবারও রেললাইনের ওপর দিয়েই  অসহায় পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার মিছিল অব্যাহত। মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের মর্মান্তিক ঘটনার পরেও অব্যাহত রেলের লাইন ধরে অসহায় পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার পালা। উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ সহ ভিন রাজ্যের বিভিন্ন এলাকা থেকে ঘরে ফিরছেন শ্রমিকরা। অসহায় এই শ্রমিকরা ঘরে ফেরার জন্য কোন গাড়ি বা ট্রেন না পেয়ে রাজ্যে ফিরে আসার জন্য রেল লাইনকেই  বেছে নিতে বাধ্য হয়েছেন। অসহায় ক্লান্ত এই পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে মানবিক পুলিশ।

জেলায় প্রবেশের পথে সোমবার পুলিশ তাদেরকে উদ্ধার করে। মুখে পানীয় জল ও খাবার তুলে দেওয়ার পাশাপাশি তাদের সরাসরি স্বাস্থ্য দপ্তরের হাতে তুলে দিয়েছে। দীর্ঘ কয়েক দিন ধরে অনাহার ও অসহযোগিতার সামনা করা ক্লান্ত এই মানুষগুলি জেলা পুলিশের মানবিকতায় খুশি।


এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়
এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন