মোদীর নির্দেশে প্রত্যেক দিন ৩০০ ট্রেন চালানোর সিদ্ধান্ত রেলের

মোদীর নির্দেশে প্রত্যেক দিন ৩০০ ট্রেন চালানোর সিদ্ধান্ত রেলের

নয়াদিল্লি: বিভিন্ন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ফেরাতে ইতিমধ্যেই উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল। চালানো হচ্ছে শ্রমিক স্পেশাল ট্রেন। অনেকগুলি ট্রেন আগেই গিয়েছে এক রাজ্য থেকে অন্য রাজ্যে। এবার আরও বেশি করে ট্রেন চালানোর কথা বললেন রেলমন্ত্রী।

রবিবার তিনি বলেন, শ্রমিকদের বাড়ি ফেরাতে প্রত্যেকদিন ৩০০ টি করে ট্রেন চালানো হবে। আগামী ৩-৪ দিনের মধ্যেই যাতে শ্রমিকেরা নিজেদের বাড়ি ফিরে যেতে পারে, তার জন্য রাজ্যগুলিকে সাহায্যের হাত বাড়ানোর কথাও বলেন তিনি।

রবিবার পর্যন্ত সব মিলিয়ে ৩৩৬টি শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়েছে আর তাতে ফিরতে পেরেছে ৩ লক্ষ ৬০ হাজার পরিযায়ী শ্রমিক। ২৮৭ টি ট্রেন ইতিমধ্যেই গন্তব্যে পৌঁছেছে, বাকিগুলি রাস্তায় আছে।

এদিন ট্যুইট করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে, প্রত্যেকদিন ৩০০টি করে ট্রেন চালানো হবে। রাজ্যগুলিকে শ্রমিকদের ফেরানোর বিষয়ে অনুমোদন দিতে বলেছেন তিনি।

গত ১ মে থেকে চালানো হচ্ছে শ্রমিক স্পেশাল ট্রেন। এগুলি কোনও স্টপেজ ছাড়াই গন্তব্যে যাচ্ছে। ট্রেনগুলিতে রয়েছে ২৪ টি করে কোচ। এক একটি করে ৭২ জনের জায়গা থাকলেও, ৫০ জনের বেশি নেওয়া হচ্ছে না। একেকটি ট্রেনে ১২০০ জনকে নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু প্রত্যেক দিন ৩০০টি করে ট্রেন চললে আগামী কয়েক দিনে কয়েক মিলিয়ন শ্রমিককে বাড়ি ফেরানো সম্ভব হবে।

৩০ এপ্রিলের হিসেব অনুযায়ী, লকডাউনে বিভিন্ন রাজ্যে আটকে পড়েন ১ কোটি পরিযায়ী শ্রমিক। যাদের মধ্যে অনেকেই কাজ হারান, ফলে রোজগারের রাস্তাও বন্ধ হয়ে যায়।

এদিকে, রেলমন্ত্রকের দাবি, শ্রমিক স্পেশাল ট্রেন বাংলায় চালানোর কোনও প্রস্তাব রেলের কাছে এসে পৌঁছয়নি। শনিবারই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছিল পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ইতিমধ্যেই আটটি শ্রমিক স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করেছে রাজ্য সরকার।

কর্ণাটক, তামিলনাড়ু, পঞ্জাব ও তেলেঙ্গানা থেকে শ্রমিকদের পশ্চিমবঙ্গে নিয়ে আসবে এই স্পেশাল ট্রেনগুলি। এরপরেই প্রতিক্রিয়ায় রেলমন্ত্রক জানিয়ে দেয় এই ধরণের কোনও ট্রেন চালানো প্রস্তাব তাঁদের কাছে আসেনি। ফলে এখনই ট্রেনগুলি চালানো হচ্ছে না।


এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়
এখন বাংলা, বাংলার একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।
Source : Open

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন