৩০ জুন পর্যন্ত রাজ্যে বন্ধ থাকবে সব স্কুল: পার্থ



৩০ জুন পর্যন্ত রাজ্যে বন্ধ থাকবে সব স্কুল: পার্থ




  আগামী ৩০ জুন পর্যন্ত রাজ্যে সমস্ত বন্ধ থাকবে সব স্কুল-শিক্ষা প্রতিষ্ঠান। এমনটাই ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তবে লম্বা ছুটিতে পড়াশুনার ক্ষতি হচ্ছে পড়ুয়াদের। আর সেই কারণে স্থানীয় শিক্ষকদের দিয়ে পড়ুয়াদের পড়ানো যায় কিনা সেই বিষয়ে ইতিমধ্যে ভাবনা চিন্তা শুরু করেছে স্কুল শিক্ষা দফতর। প্রয়োজনে বিকল্প পথের কথাও ভাবা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে বর্তমান পরিস্থিতিতে কীভাবে উচ্চশিক্ষা চলবে তা কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি নিজেরা ঠিক করে নেবে।




লকডাউন চলছে। আগামী ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউন। যা পরিস্থিতি, তাতে আরও লকডাউন বাড়ছে দেশে। যার ফলে বাংলাতেও বন্ধ সমস্ত স্কুল-শিক্ষা প্রতিষ্ঠান। অনলাইনে পড়াশুনা হলেও স্কুল কবে খুলবে তা নিয়ে অভিভাবকদের মধ্যে একটা দোলাচল তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে আজ সংবাদমাধ্যমের মুখিমুখি হন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, একে করোনাভাইরাস সংক্রমণ নিয়ে চিন্তা রয়েছে, তার উপরে ঘূর্ণিঝড় আমফানের কারণে বড় ক্ষতি হয়েছে। আট জেলার বহু স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রীর।




শুধু তাই নয়, ঝড়ের কারণে অন্যান্য জেলাতেও বহু স্কুলের কমবেশি ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন তিনি। এছাড়াও জেলায় জেলায় পরিযায়ী শ্রমিকদের আইসোলেশনে রাখার জন্য স্কুল ব্যবহার করা হচ্ছে। এই পরিস্থিতি আগামী ৩০ জুন পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ থাকবে বলে জানিয়েছেন পার্থবাবু। অন্যদিকে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা হওয়া নিয়ে একটা সংশয় তৈরি হয়েছে। এমনকি সিট কোথায় পড়বে সেটাও নিয়েও তৈরি হয়েছে নানারকম ধোঁয়াশা। এর মধ্যে আমফানের কারণে বহু উচ্চমাধ্যমিক পরীক্ষা কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে।




এই পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, উচ্চমাধ্যমিকের বাকি থাকা পরীক্ষাগুলি নেওয়ার ক্ষেত্রে কিছু সমস্যা তৈরি হয়েছে। উমফানে ক্ষতিগ্রস্ত আট জেলায় মোট উচ্চমাধ্যমিক পরীক্ষা কেন্দ্র ছিল ১০৫৮টি। এর মধ্যে ৪৭০টি কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতিমধ্যেই বিকল্প কেন্দ্র বাছার কাজ শুরু হয়েছে। পরীক্ষার জন্য কয়েকটি কলেজকেও কেন্দ্র হিসেবে ব্যবহার করা হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।




পাশাপাশি শিক্ষামন্ত্রী আরও জানান, উচ্চমাধ্যমিকের সেই বাকি থাকা তিনটি পরীক্ষা হবে ২৯ জুন, ২ ও ৬ জুলাই। এদিন জানান, সেই তারিখেই পরীক্ষা হবে। তবে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্র বদল হতে পারে। চেষ্টা করা হচ্ছে, যতটা সম্ভব কাছাকাছি স্কুলে পরীক্ষা কেন্দ্র করা যায়। পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছানোর জন্য পরিবহণের ব্যবস্থাও করা হবে বলে তিনি জানিয়েছেন।




জুলাই মাস থেকে খুলবে স্কুল। সম্প্রতি এমনই একটি নির্দেশ ছড়িয়ে পড়েছিল সর্বত্র। একাধিক সংবাদমাধ্যমেও খবর হয়। কিন্তু আজ বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে সাফ জানিয়ে দিয়েছে যে, লকডাউনে বন্ধ স্কুল-কলেজ সহ শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে নতুন কোনও নির্দেশিকা প্রকাশ করো হয়নি। ভুয়ো খবর প্রচার করছে সংবাদ মাধ্যমের একাংশ। এই বিষয়ে বিস্তারিত জানিয়ে এমনই অভিযোগ জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।





এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন