এই প্রথম ধরা পড়লো চাঁদের এক অনন্য রূপ! যেখানে স্পষ্ট চাঁদের ক্রের্টার

এই প্রথম ধরা পড়লো চাঁদের এক অনন্য রূপ! যেখানে স্পষ্ট চাঁদের ক্রের্টার  নিজস্ব প্রতিবেদন : রাতের নিস্তব্ধ আকাশে চাঁদের দিকে তাকিয়ে চাঁদের সৌন্দর্য উপভোগ করতে ভালোবাসে বেশিরভাগ মানুষই। চাঁদের কথা চিন্তা করলেই যেন চোখের সামনে ফুটে ওঠে একটাই ছবি, তা হল উজ্জ্বল বৃত্তাকার চাঁদের দেহে ক্রেটার স্পষ্ট চিহ্নগুলি, যা নাসা থেকে ক্যামেরাবন্দি করা হয়েছিল। ক্রেটার গুলির স্পষ্টতা চাঁদের সৌন্দর্য কে আরো বাড়িয়ে তুলেছিল। চাঁদের সৌন্দর্যতা নতুন নতুন ভাবে উপভোগ করতে মানুষ বরাবরই নাসার উপর নির্ভর করে থাকে। তবে এবার চাঁদের এক সম্পূর্ণ ভিন্ন রূপ তুলে ধরল ক্যালিফোর্নিয়ার অ্যাস্ট্রোফোটোগ্রাফার অ্যান্ড্রু ম্যাকার্থি। ওই ব্যক্তি চাঁদের ক্রের্টারের সবচেয়ে স্পষ্ট ছবিটি তুললেন। তিনি এমন একটি জায়গার ছবি তুলে ধরেছেন যেখানে আলো, অন্ধকারের সাথে মিলিত হয়।  ওই ছবিটি তোলার সময় ম্যাকার্থি বিভিন্ন আলোক পরিস্থিতিতে চাঁদের পৃষ্ঠের একাধিক শট নিয়েছিলেন। এরপর চাঁদের ওই অপূর্ব সুন্দর চেহারাটির তৈরি করতে তাদের সবাইকে একসাথে মিশিয়েছিলেন তিনি। এতেই নিখুঁত ছবিটি উঠে আসে। মাথার তার তোলা ওই ছবিটি তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, ‘মসৃণ চাঁদের দুই সপ্তাহের তোলা ছবি থেকে আমি এই অংশের চিত্রটি নিয়েছি, যেখানে চাঁদের সবচেয়ে বিপরীত অবস্থাগুলোকে ফুটিয়ে তোলা হয়েছে।’  চাঁদের পৃষ্ঠতল জুড়ে সমৃদ্ধ টেক্সচারটি স্পষ্ট ভাবে দেখানোর জন্য তিনি ছবিগুলোর প্রত্যেকটিকে একটি থ্রিডি ম্যাপে পরিণত করে একত্রিত করেছে। ম্যাকার্থি এএসআই ১৬০০ মিমি এবং সেলেস্ট্রনের প্রান্ত এইচডি ৮০০ টেলিস্কোপে ছবিটি তুলেছিলেন। চাঁদ যখন ‘গোধূলি অঞ্চল’ বা টার্মিনেটরে ছিল তখন ছবিটি তোলেন তিনি। এই সময় সূর্য দিগন্তের কাছাকাছি থাকে এবং একটি দীর্ঘ ছায়া তৈরি করে, যা চন্দ্রপৃষ্ঠকে গভীরতা প্রদান করে এবং চন্দ্রপৃষ্ঠের ত্রিমাত্রিক রূপ ফুটে ওঠে।   এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময় এখন বাংলা, বাংলার একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।

নিজস্ব প্রতিবেদন : রাতের নিস্তব্ধ আকাশে চাঁদের দিকে তাকিয়ে চাঁদের সৌন্দর্য উপভোগ করতে ভালোবাসে বেশিরভাগ মানুষই। চাঁদের কথা চিন্তা করলেই যেন চোখের সামনে ফুটে ওঠে একটাই ছবি, তা হল উজ্জ্বল বৃত্তাকার চাঁদের দেহে ক্রেটার স্পষ্ট চিহ্নগুলি, যা নাসা থেকে ক্যামেরাবন্দি করা হয়েছিল। ক্রেটার গুলির স্পষ্টতা চাঁদের সৌন্দর্য কে আরো বাড়িয়ে তুলেছিল। চাঁদের সৌন্দর্যতা নতুন নতুন ভাবে উপভোগ করতে মানুষ বরাবরই নাসার উপর নির্ভর করে থাকে। তবে এবার চাঁদের এক সম্পূর্ণ ভিন্ন রূপ তুলে ধরল ক্যালিফোর্নিয়ার অ্যাস্ট্রোফোটোগ্রাফার অ্যান্ড্রু ম্যাকার্থি। ওই ব্যক্তি চাঁদের ক্রের্টারের সবচেয়ে স্পষ্ট ছবিটি তুললেন। তিনি এমন একটি জায়গার ছবি তুলে ধরেছেন যেখানে আলো, অন্ধকারের সাথে মিলিত হয়।

ওই ছবিটি তোলার সময় ম্যাকার্থি বিভিন্ন আলোক পরিস্থিতিতে চাঁদের পৃষ্ঠের একাধিক শট নিয়েছিলেন। এরপর চাঁদের ওই অপূর্ব সুন্দর চেহারাটির তৈরি করতে তাদের সবাইকে একসাথে মিশিয়েছিলেন তিনি। এতেই নিখুঁত ছবিটি উঠে আসে। মাথার তার তোলা ওই ছবিটি তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, ‘মসৃণ চাঁদের দুই সপ্তাহের তোলা ছবি থেকে আমি এই অংশের চিত্রটি নিয়েছি, যেখানে চাঁদের সবচেয়ে বিপরীত অবস্থাগুলোকে ফুটিয়ে তোলা হয়েছে।’

চাঁদের পৃষ্ঠতল জুড়ে সমৃদ্ধ টেক্সচারটি স্পষ্ট ভাবে দেখানোর জন্য তিনি ছবিগুলোর প্রত্যেকটিকে একটি থ্রিডি ম্যাপে পরিণত করে একত্রিত করেছে। ম্যাকার্থি এএসআই ১৬০০ মিমি এবং সেলেস্ট্রনের প্রান্ত এইচডি ৮০০ টেলিস্কোপে ছবিটি তুলেছিলেন। চাঁদ যখন ‘গোধূলি অঞ্চল’ বা টার্মিনেটরে ছিল তখন ছবিটি তোলেন তিনি। এই সময় সূর্য দিগন্তের কাছাকাছি থাকে এবং একটি দীর্ঘ ছায়া তৈরি করে, যা চন্দ্রপৃষ্ঠকে গভীরতা প্রদান করে এবং চন্দ্রপৃষ্ঠের ত্রিমাত্রিক রূপ ফুটে ওঠে।


এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়
এখন বাংলা, বাংলার একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।
নবীনতর পূর্বতন