BREAKING: ১৮ মে থেকে শুরু হবে লকডাউন ৪.০, জানালেন প্রধানমন্ত্রী

BREAKING: ১৮ মে থেকে শুরু হবে লকডাউন ৪.০, জানালেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি: ১৮ মে থেকে নতুন পর্যায়ের লকডাউন চালু হবে। থাকবে নতুন নিয়ম। জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে স্পষ্ট জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১৭ মে শেষ হচ্ছে তৃতীয় দফার লকডাউন। তারপর দেশ জুড়ে কী নিয়ম জারি হতে পারে, তা শীঘ্রই জানানো হবে বলে জানালেন মোদী।

নতুন পর্যায়ের লকডাউন যে হবে, সেই ইঙ্গিত আগেই দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সোমবারই সেই বিষয় নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করেন তিনি। আর মঙ্গলবার জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, ‘১৮ মে-র আগেই নতুন লকডাউনের নিয়ম জানিয়ে দেওয়া হবে।’

চতুর্থ দফায় লকডাউন শুরু হলে সেখানে আরও শিথিলতা বাড়বে। সোমবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান তৃতীয় দফায় যে পরিমাণ শিথিলতা রাখা হয়েছিল, চতুর্থ দফায় তার প্রয়োজন হবে না।

বৈঠকেই প্রধানমন্ত্রী জানিয়েছেন রেড জোনগুলিতে কোনও শিথিলতা আনা যাবে না লকডাউনে। তবে অরেঞ্জ ও গ্রিন জোনে আরও শিথিলতা আনার ভাবনা চিন্তা করা হচ্ছে। সেবিষয়ে মুখ্যমন্ত্রীদের থেকে মতামত জানতে চান প্রধানমন্ত্রী। ১৫ই মের মধ্যে রাজ্যগুলিকে নিজেদের মত জানাতে হবে বলে তথ্য পাওয়া গিয়েছে।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রীর দফতর থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে প্রথম দফার লকডাউনে যে পরিমাণ কড়াকড়ি করা হয়েছিল, দ্বিতীয় দফায় তা ছিল না। তৃতীয় দফায় শিথিলতা আরও বাড়ানো হয়েছে। তেমনই চতুর্থ দফায় শিথিলতা বাড়ানো হবে আরও।

সোমবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই বৈঠকে লকডাউন বাড়ানোর আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু পশ্চিমবঙ্গ নয়, মোট চারটি রাজ্য লকডাউন বাড়ানোর আর্জি জানিয়েছে।

এছাড়া, জাতির উদ্দেশ্যে ভাষণে দেশের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন তিনি।

দেশের সব মানুষই এই প্যাকেজের আওতায় থাকবেন। বুধবার থেকে অর্থমন্ত্রী ‘আত্মনির্ভর ভারত অভিযান’-এর এই প্যাকেজের ব্যাখ্যা করবেন বলে জানালেন প্রধানমন্ত্রী। মোট ২০ লক্ষ কোটির প্যাকেজ ঘোষণা করলেন তিনি, যা ভারতের জিডিপি-র প্রায় ১০ শতাংশ বলে জানিয়েছেন তিনি।

কুটির উদ্যোগ, গ্রামোদ্যোগ, কৃষি ক্ষেত্র, মধ্যবিত্ত সবার জন্যই কাজ করবে এই প্যাকেজ। মোদী বলেন, এতে ভারতের সব সেক্টরের গতি বাড়বে ও কাজের মানও উন্নত হবে।


এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়
এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।
Source : Open

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন