BIG BREAKING: করোনা সংকটে ২০ লক্ষ কোটির প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

BIG BREAKING: করোনা সংকটে ২০ লক্ষ কোটির প্যাকেজ ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

নয়াদিল্লি: দেশ জুড়ে চলছে করোনা পরিস্থিতি, যা ক্রমাগত কঠিন হচ্ছে। আর এই অবস্থায় ভারতের আত্মনির্ভরতার কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জাতির উদ্দেশ্যে ভাষণে দেশের জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন তিনি।

দেশের সব মানুষই এই প্যাকেজের আওতায় থাকবেন। বুধবার থেকে অর্থমন্ত্রী ‘আত্মনির্ভর ভাফরত অভিযান’-এর এই প্যাকেজের ব্যাখ্যা করবেন বলে জানালেন প্রধানমন্ত্রী। মোট ২০ লক্ষ কোটির প্যাকেজ ঘোষণা করলেন তিনি, যা ভারতের জিডিপি-র প্রায় ১০ শতাংশ বলে জানিয়েছেন তিনি।

কুটির উদ্যোগ, গ্রামোদ্যোগ, কৃষি ক্ষেত্র, মধ্যবিত্ত সবার জন্যই কাজ করবে এই প্যাকেজ। মোদী বলেন, এতে ভারতের সব সেক্টরের গতি বাড়বে ও কাজের মানও উন্নত হবে।

ঠেলাওয়ালা কিংবা শ্রমিকের কষ্টের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘এরা অনেক তপস্যা করেছে। অনেক কষ্ট করেছে। আজ ওদের আর্থিক উন্নতির জন্য আমাদের বড় কোনও পদক্ষেপ নিতে হবে।’ তিনি আরও বলেন, ‘স্থানীয় দোকান কিংবা ম্যানুফ্যাকচারারের গুরুত্ব আমরা সংকটের সময় বুঝেছি। সময় আমাদের শিখিয়েছে, লোকাল বা স্থানীয় এই সব ক্ষেত্রই আমাদের জীবনের মন্ত্র হয়ে উঠবে। গ্লোবাল ব্র্যান্ডগুলোও একসময় লোকাল ছিল। তারপর তাদের প্রচার হওয়াতেই তারা বিশ্বে জায়গা করে নিয়েছে।’ তাই প্রধানমন্ত্রীর আর্জি স্থানীয় ব্র্যান্ডের জিনিসপত্র কেনার পাশাপাশি, তার প্রচারও করতে হবে।

তিনি বলেন, ‘আমি এভাবেই আপনাদের খাদির জিনিস কিনতে বলেছিলা। খুব ছোট প্রয়াস ছিল। কিন্তু সবাই গুরুত্ব দিয়েছিলেন।’ তিনি মনে করিয়ে দেন, অনেক তাবড় বিজ্ঞানীই বলছেন যে করোনার প্রভাব দীর্ঘদিন চলবে। তাই তার সঙ্গে লড়াই করে এগিয়ে চলার বার্তা দেন প্রধানমন্ত্রী।

ভারত এই পরিস্থিতিতে কীভাবে আত্মনির্ভর হয়ে উঠছে, সেই ব্যাখ্যা দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ”যখন করোনা সংকট শুরু হল, তখন ভারতে একটাই পিপিই কিট তৈরি হত না, এন ৯৫ মাস্কের উৎপাদন ছিল খুব কম। আজ ভারতেই প্রত্যেকদিন ২ লক্ষ পিপিই ও ২ লক্ষ মাস্ক তৈরি হয়।”

তিনি বলেন, ”বিশ্বের আজকের পরিস্থিতি আমাদের শেখায় যে একটাই উপায় আছে, সেটা হলে আত্মনির্ভর ভারত। বিশ্ব যখন বিপদের মুখে, তখন আমাদের সংকল্প অনেক কঠিন হওয়া উচিৎ। নিয়ম মেনে এগিয়ে যেতে হবে মানুষকে।”


এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়
এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।
Source : Open

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন