সীমান্তে ১২ ঘন্টা ধরে চলল ভারত-চিন বৈঠক, মিলল না সমাধান





সীমান্তে ১২ ঘন্টা ধরে চলল ভারত-চিন বৈঠক, মিলল না সমাধান







নিউজ ডেস্ক : মিটছে না সীমান্ত সমস্যা। বেশ কিছু ইস্যুতে মতবিরোধ এখনও মেটেনি। ১২ ঘন্টারও বেশি সময় ধরে সেনার গুরুত্বপূর্ণ বৈঠক। সোমবার বেলা সাড়ে এগারোটা নাগাদ বৈঠকে বসেন ভারত এবং চিনের শীর্ষ সেনা আধিকারিকরা। বৈঠক চলে প্রায় রাত সাড়ে ১১ টা পর্যন্ত। কিন্তু সেই বৈঠকে কোনও মীমাংসা সূত্র বেরোয়নি বলে খবর।




আজ মঙ্গলবার ফের একবার দু’দেশের মধ্যে হাই-প্রোফাইল এই বৈঠক চলবে বলে জানা যাচ্ছে। মঙ্গলবার বৈঠকে কি সিদ্ধান্ত হয় সেদিকেই তাকিয়ে গোটা দেশের মানুষ। ইন্ডিয়া টুডের এক প্রতিবেদন জানাচ্ছে, বেশ কয়েকটি বিষয়ে ঐক্যমত্যে আসা যাচ্ছে না। এই বৈঠকে চিনের কাছে কয়েকটি দাবি রেখেছে ভারত।




নয়াদিল্লি চাইছে ৪ঠা মের আগে গালওয়ান ভ্যালিতে দুই দেশের সেনার যে অবস্থান ছিল, তা ফের ফিরে আসুক। ভারতের এই বক্তব্য একেবারেই সহমত নয় বেজিং। কোনওভাবেই নিজেদের পুরোনো অবস্থানে ফেরত যেতে রাজি হচ্ছে না চিন সেনা। অন্যদিকে ভারতও নিজেদের দাবিতে অনড়। ভারতের আরেকটি দাবি হল সীমান্ত জুড়ে যে নির্মাণ কাজ চালু করেছে চিন সেনা, তা অবিলম্বে বন্ধ করতে হবে।




এই দাবিটিও নিজেদের জাতীয় সুরক্ষার দোহাই দিয়ে মানতে চাইছে বেজিং। এই দুটি ইস্যুতে আপাতত সরগরম সীমান্ত বৈঠক। এদিকে, গালওয়ান ভ্যালি ও প্যাংগঙ লেকে ভারত চিন সীমান্তের উত্তাপ সিকিম সীমান্তেও ছড়িয়েছে। সিকিমের অতি উচ্চতায় ভারত চিন সেনা সংঘর্ষের ছবি প্রকাশিত হয়েছে।




একটি ভিডিওতে দেখা গিয়েছে এক চিনা অফিসারকে ঘুঁষি মারছেন এক ভারতীয় জওয়ান। পাঁচ মিনিটের ভিডিওটিতে তারপরেই দেখা যায় দুপক্ষের সেনা জওয়ানরাই হাতাহাতিতে জড়িয়ে পড়েছেন। জাতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানা গিয়েছে। এনডিটিভি জানাচ্ছে ওই ভিডিওটি মোবাইলে তোলা হয়েছে। সেখানে ভারতীয় ও চিনা সেনা জওয়ানদের হাতাহাতি করতে দেখা গিয়েছে। যদিও কিছু সেনা জওয়ান তাদের বিরত করার চেষ্টা চালাচ্ছেন বলেও দেখা গিয়েছে ভিডিওটিতে।




এদিকে, প্যাংগঙে নির্মাণ কাজ রীতিমত জোরকদমে শুরু করে দিয়েছে চিন। ৮ কিলোমিটার এলাকা জুড়ে বাঙ্কার বানিয়ে ফেলেছে চিন সেনা। প্যাংগঙের যে এলাকা ভারত নিজের বলে দাবি করে, সেই এলাকাতেই বানানো হয়েছে বাঙ্কার বলে খবর।




সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩৯০০ ফিট ওপরে চাংলা পাসের কাছে এলাকার ওপরেও নজর পড়ছে চিনের। তবে চিন আপাতত ফিঙ্গারস ৪-৮ এলাকায় দখল নিয়েছে, ফলে ভারতীয় সেনার নজরদারির পথে বাধা সৃষ্টি হয়েছে। ১৫ই জুন লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে ভারতীয় ভূখণ্ডে তাঁবু খাটিয়েছিল চিনা সেনা।




সেই তাঁবু সরানোর কথা বলতেই ভারতীয় সেনার সঙ্গে তীব্র বাদানুবাদ শুরু হয়ে যায় চিনা সেনার। মুহূর্তে সেই বাদানুবাদ হাতাহাতিতে পৌঁছে যায়। এরপরই লোহার রড, পাথর নিয়ে ভারতীয় সেনাবাহিনীর উপর হামলা চালায় চিনা সেনা। দু’পক্ষের সংঘর্ষে কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা-জওয়ান নিহত হন।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন