বিদেশেও জনপ্রিয় ভারতীয় তারকারা, কপিল-শচীন-কোহলির নামে হল রাস্তার নামকরণ



বিদেশেও জনপ্রিয় ভারতীয় তারকারা, কপিল-শচীন-কোহলির নামে হল রাস্তার নামকরণ




 বিশ্বের নানা প্রান্তে তাঁদের অনুরাগী রয়েছেন। তাই তো দুনিয়ার যে বাইশ গজেই তাঁরা নেমেছেন, হাততালি আর ভালবাসা কুড়িয়েছেন। কথা হচ্ছে ভারতীয় ক্রিকেটের তিন কিংবদন্তি কপিল দেব, শচীন তেণ্ডুলকর এবং বিরাট কোহলির। আর এবার এই তিন তারকার নামে রাস্তার নামকরণ করা হল। তাও আবার বিদেশের মাটিতে।




বিশ্বাস না হলে আবার পড়ুন। একটি হিন্দি ওয়েবসাইটের খবর অনুযায়ী, তিন ভারতীয় ক্রিকেটারের পাশাপাশি এই তালিকায় রয়েছেন প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ ওয়া এবং দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অলরাউন্ডার জ্যাক ক্যালিস। এঁদের প্রত্যেকের নামে মেলবোর্নের রাস্তার নামকরণ হয়েছে। এই শহরের পশ্চিমাঞ্চলের রকব্যাংক এলাকার রাস্তাগুলি চেনা যাবে সমস্ত কিংবদন্তিদের নামে। তা কীরকম সেসব রাস্তার নাম?




মাস্টার ব্লাস্টারের নামাঙ্কিত পথের নাম ‘তেণ্ডুলকর ড্রাইভ’। প্রাক্তন ও বর্তমান ভারত অধিনায়ক কপিল দেব ও কোহলির নামাঙ্কিত রাস্তা দুটি হল ‘কোহলি ক্রেসেন্ট’ এবং ‘দেব টেরেস’। অর্থাৎ মেলবোর্নের এই সব রাস্তার উপর দিয়ে হেঁটে গেলে এক মুহূর্তের জন্য মনে হতে পারেন যে ভারতেই রয়েছেন। ক্রিকেটপ্রেমীদের জন্য নিঃসন্দেহে এই এলাকা অত্যন্ত আকর্ষণীয়। কারণ এখানেই স্টিভের নামে তৈরি হয়েছে ‘ওয়া স্ট্রিট’, ক্যালিসের নামে ‘ক্যালিস ওয়ে’, কিউয়ি কিংবদন্তি স্যর রিচার্ড হ্যাডলির নামে রয়েছে ‘হ্যাডলি স্ট্রিট’। বাদ যাননি প্রাক্তন পাক অধিনায়ক ওয়াসিম আক্রমও। তাঁর নামাঙ্কিত রোডটির নাম ‘আক্রম ওয়ে’।




কিন্তু হঠাৎ একইস্থানে এতজন ক্রিকেটারের নামে রাস্তা তৈরির কারণটা কী? জানা গিয়েছে, সেখানে বেশ কিছু নতুন বিল্ডিং তৈরি হচ্ছে। আর তার সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের উদ্যোগেই এভাবে সাজানো হচ্ছে এলাকা। বিল্ডিং তৈরির ব্যবসার সঙ্গে যুক্ত এক ব্যক্তির কথায়, “এতে ক্রেতারা এই জায়গার প্রতি অনেক বেশি আকৃষ্ট হবেন। ভাবুন না ‘কোহলি ক্রেসেন্ট’ কিংবা ‘তেণ্ডুলকর ড্রাইভ’-এ কে না থাকতে চাইবেন। বলা যায় না, অস্ট্রেলিয়ায় এসে নিজেও হয়তো এই রাস্তা ঘুরে দেখে যেতে পারেন কোহলি।”




অস্ট্রেলিয়ায় সাধারণত বিল্ডাররা কাউন্সিলারের অফিসে রাস্তার নামকরণের প্রস্তাব জমা দেন। তারপর সবদিক বিচার করে প্রস্তাবে সম্মতি দেওয়া হয়। আর এই নামগুলির জন্য সবুজ সংকেত পেতে যে কোনও সমস্যা হয়নি, তা বলাই বাহুল্য।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন