জনসমাগম ছাড়াই রথযাত্রার আয়োজন করা যেতে পারে, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র



জনসমাগম ছাড়াই রথযাত্রার আয়োজন করা যেতে পারে, সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্র




 নিউজ ডেস্ক: দেশজুড়ে মহামারীর কথা মাথায় রেখে জনসমাগম ছাড়াই পুরীতে রথযাত্রার আয়োজন করা যেতে পারে। তারই অনুমতি দিক সুপ্রিম কোর্ট। সোমবার শীর্ষ আদালতের কাছে এই আরজিই জানায় কেন্দ্র।




কেন্দ্রের তরফে এদিন সলিসিটর জেনারেলই তুষার মেহতা বলেন, “রথযাত্রার (Rath Yatra) সঙ্গে কোটি কোটি মানুষের ভক্তি ও বিশ্বাস জড়িয়ে। যদি আগামিকাল (২৩ জুন) ভগবান জগন্নাথের আবির্ভাব না ঘটে তাহলে আগামী ১২ বছর তিনি বেরতো পারবেন না। ধর্মীয় মতে তেমনটাই মানা হয়।” তাই কেন্দ্র চায়, রথযাত্রার অনুমতি দিক সুপ্রিম কোর্ট। এবার ভক্তদের ভিড় এড়িয়েই হোক জগন্নাথদেবের যাত্রা। কেন্দ্রের এই আবেদনকে সমর্থন জানিয়েছে ওড়িশা সরকারও।




পান্ডা এবং সেবায়েতদের করোনা পরীক্ষা করা হবে। যাঁদের রিপোর্ট নেগেটিভ আসবে কেবলমাত্র তাঁদেরই রথ যাত্রায় থাকার অনুমতি দেওয়া যেতে পারে। আর পুজোর আয়োজনের দায়িত্ব দেওয়া যেতে পারে পুরীর রাজা এবং মন্দির কমিটিকে। ভক্তদের অবশ্য টিভির পর্দায় চোখ রেখেই জগন্নাথদেবের আশীর্বাদ গ্রহণ করতে হবে। বিচারক অরুণ মিশ্রর নেতৃত্বাধীন শীর্ষ আদালতের তিন বিচারকের বেঞ্চের সামনে এই আরজিই তুলে ধরেন মেহতা।




কিন্তু প্রশ্ন হল, রথ যাত্রার মতো উৎসবে জনসমাগম এড়ানো কি সত্যিই সম্ভব? এক্ষেত্রে কেন্দ্র ওড়িশা সরকারকে একদিনের জন্য কারফিউ জারি করার পরামর্শ দিয়েছে।




উল্লেখ্য, এর আগে দেশের করোনা পরিস্থিতি বিবেচনা করেই সুপ্রিম কোর্ট (Supreme Court) রায় দিয়েছিল, এবছর পুরীতে রথযাত্রায় কোনও জনসমাগম হবে না। এমনকী এও বলা হয়, রথযাত্রার অনুমতি দিলে জগন্নাথদেবই ক্ষমা করবেন না। এরপরই রথযাত্রার অনুমতির চেয়ে একাধিক আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। সেই প্রেক্ষিতেই এদিনের শুনানি। এখন সুপ্রিম নির্দেশের অপেক্ষায় কেন্দ্র ও দেশবাসী।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন