আজ রাতে ‘স্ট্রবেরি চন্দ্রগ্রহণে’র সাক্ষী থাকবে বিশ্ব, জেনে নিন ভারত থেকে কখন দেখা যাবে



আজ রাতে ‘স্ট্রবেরি চন্দ্রগ্রহণে’র সাক্ষী থাকবে বিশ্ব, জেনে নিন ভারত থেকে কখন দেখা যাবে




 চলতি বছর এই নিয়ে দ্বিতীয়বার চন্দ্রগ্রহণের সাক্ষী থাকতে চলেছে বিশ্ব। শেষবার গত ১০ জানুয়ারি চন্দ্রগ্রহণ দেখেছিল বিশ্ববাসী। আজ, শুক্রবার ফের গ্রহণের পালা। ভারত থেকে কখন দেখা যাবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ? কী করবেন, কী করবেন না? চলুন জেনে নেওয়া যাক।




উপচ্ছায়া চন্দ্রগ্রহণে সূর্য-চাঁদ-পৃথিবী এক সরলরেখায় থাকে না। পৃথিবী সূর্য ও চাঁদের মাঝামাঝি চ‌লে আসে। তাই পৃথিবীর ছায়া আংশিকভাবে চাঁদের উপর পড়ে। ফলে সূর্যের কিছুটা রশ্মি চাঁদে পৌঁছতে বাধা দেয় পৃথিবী। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ। ৫ জুন, মানে আজ রাত ১১টা ১৫ মিনিট থেকে সেই মুহূর্ত চাক্ষুস করতে পারবেন দেশবাসী। চন্দ্রগ্রহণ চলবে গভীর রাত পর্যন্ত। রাত ২টো ৩৪ মিনিট পর্যন্ত গ্রহণ দেখা যাবে। রাত ১২.৫৪ মিনিট নাগাদ গ্রহণের দৃশ্য হবে উজ্জ্বলতম। এর পোশাকি নাম দেওয়া হয়েছে ‘স্ট্রবেরি চন্দ্রগ্রহণ’। 




কেন এমন নাম?


মার্কিন মুলুকের উত্তর-পূ্র্বাঞ্চলে জুন মাস পড়লেই স্ট্রবেরির মরশুম শুরু হত। বহু বছর ধরে কৃষকরা এমনটাই মেনে এসেছেন। সেখান থেকেই জুনের এই গ্রহণের নাম রাখা হয়েছে স্ট্রবেরি চন্দ্রগ্রহণ।




বিশ্বের আর কোন প্রান্ত থেকে দেখা যাবে চন্দ্রগ্রহণ? 


জানা গিয়েছে, ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা থেকেও দৃশ্যমান হবে এই গ্রহণ। গ্রহণ চলবে মোট তিন ঘণ্টা ১৯ মিনিট ধরে। 




কী করবেন, কী করবেন না?


খালি চোখে সূর্যগ্রহণ দেখতে বারণ করা হলেও চশমা কিংবা ঘষা কাচ ব্যবহার না করেই চন্দ্রগ্রহণ দেখতে পারেন। অনেকেই মনে করেন গ্রহণের সময় রান্না করা অথবা খাওয়া-দাওয়া না করাই ভাল। ধর্মীয় বিশ্বাস থেকে এই সময় অনেকে পুজোও করেন না। মন্দিরেও যান না। যদিও এবার গভীর রাতে গ্রহণ হওয়ায় সেসব করার উপায়ও নেই।




চলতি বছর আরও দু’বার গ্রহণের সাক্ষী হবে বিশ্ববাসী। পরবর্তী গ্রহণ ঠিক একমাস পর ৫ জুলাই এবং পরের গ্রহণ ৩০ নভেম্বর।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন