নভেম্বর পর্যন্ত ফ্রি রেশন, ‘এক দেশ এক রেশন কার্ড’-এর লক্ষ্যে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর



নভেম্বর পর্যন্ত ফ্রি রেশন, ‘এক দেশ এক রেশন কার্ড’-এর লক্ষ্যে বড় ঘোষণা প্রধানমন্ত্রীর




 নিউজ ডেস্ক: আনলক ওয়ানের শেষ দিনে জাতির উদ্দেশে ভাষণে বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এদিন বলেছেন, করোনা পরিস্থিতিতে এতদিন দেশের ৮০ কোটি মানুষকে বিনামূল্যে তিন মাসের রেশন দিয়েছে সরকার। এবার পরিস্থিতির গুরুত্ব বুঝে বিনামূল্যে রেশনের মেয়াদ দীপাবলি ও ছটপুজো পর্যন্ত বাড়িয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি। মোদি বলেন, ‘তার মানে আগামী নভেম্বরের শেষ পর্যন্ত দেশের ৮০ কোটি মানুষ এই ফ্রি রেশনের সুবিধা পাবেন। চাল ডাল-সহ অন্যান্য যা যা পাচ্ছিলেন, এবার তার সঙ্গে মাথাপিছু এক কেজি করে চানা ডালও পাবেন।’ তাঁর মতে, এটাই উপযুক্ত সময় এক রাষ্ট্র এক রেশন কার্ডের জন্য পদক্ষেপ নেওয়ার। তাই সূচনা পর্বে এই বিনামূল্যে রেশনের মেয়াদ বাড়িয়ে দিচ্ছে কেন্দ্র সরকার।




এদিন করোনা পরিস্থিতি নিয়ে ভাষণের শুরুতেই তিনি বলেন, ‘এখন সর্দি কাশি হওয়ার সময়। সবাই নিজের যত্ন নেবেন। বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতের অবস্থা ভাল। সঠিক সময়ে নেওয়া সঠিক সিদ্ধান্ত- যেমন লকডাউন, জেরে কয়েক লক্ষ মানুষের প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। তবে আনলক ওয়ান শুরু হওয়ার পর মাস্ক পরা, সামাজিক দূরত্ব নিয়ে কিছুটা গাফিলতি দেখা গিয়েছে।’




করোনা সংক্রমণ ঠেকাতে প্রধানমন্ত্রী এদিন সাফ জানান, অনেক জায়গায় সুরক্ষা বিধি উপেক্ষা করা হয়েছে যাঁরা নিয়ম মানছেন না তাঁদের থামাতে হবে এবং বোঝাতে হবে। সম্প্রতি এক দেশের প্রধানমন্ত্রীকে ১৩ হাজার টাকার জরিমানা করা হয়েছে মাস্ক না পরার জন্য। ভারতেও তেমনটাই করতে হবে। দেশের প্রধান হোক বা গ্রামের প্রধান কেউই নিয়মের উর্ধ্বে নন। এদিন করোনা আবহে আর্থিক মদতের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় গত তিন মাসে ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দেওয়া হয়েছে। দেখতে গেলে আমেরিকার মত জনসংখ্যার আড়াই গুণ বেশি মানুষকে ফ্রি রেশন দেওয়া হয়েছে। দীপাবলী ও ছটপূজার কথা মাথায় রেখে নভেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়া হবে। পাশাপাশি, ‘এক রাষ্ট্র এক রেশন কার্ড’ ব্যবস্থার কথাও বলেন মোদি। একইসঙ্গে তিনি এদিন দেশের সমস্ত কৃষক ও করদাতাদের কুর্নিশ জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, ‘আপনাদের নিরলস পরিশ্রম এবং দায়িত্ব পালনের জন্য গোটা দেশ আপনাদের কাছে কৃতজ্ঞ।’





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Open




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন