উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে শিক্ষকরা ছুটি পাবেন না, নির্দেশিকা সংসদের





উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে শিক্ষকরা ছুটি পাবেন না, নির্দেশিকা সংসদের







 করোনা আবহেই রাজ্যে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা নেওয়ার দিনক্ষণ ইতিমধ্য়েই ঘোষণা করা হয়েছে। রাজ্যে আগামী ২, ৬ এবং ৮ জুলাই উচ্চ মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে। এই পরীক্ষাগুলি চলাকালীন শিক্ষক- শিক্ষিকা, অশিক্ষক কর্মীরা ছুটি নিতে পারবেন না। এমনই নির্দেশিকা জারি করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।




করোনার চোখ-রাঙানিতে উচ্চমাধ্যমিকের সব পরীক্ষা শেষ করা যায়নি। এখনও মারণ ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে আনা না গেলেও মঙ্গলবার উচ্চমাধ্যমিকের নয়া সূচি ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফেও পরীক্ষা-সম্পর্কিত একটি নির্দেশিকা জারি করা হয়েছে।




ওই নির্দেশিকায় জানানো হয়েছে, যে পরীক্ষা কেন্দ্রগুলিতে পরীক্ষার আসন রয়েছে এবং যাঁরা পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকবেন তাঁরা কোনওভাবেই ছুটি নিতে পারবেন না। কেবলমাত্র জরুরি প্রয়োজনে ছুটি নিতে চাইলে নির্দিষ্ট পদ্ধতি মেনে আবেদন করলে তা বিবেচনা করে দেখা হবে।




সংসদের তরফে ইতিমধ্যেই এই নির্দেশিকা রাজ্যের প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে পাঠানোর পাশাপাশি প্রত্যেকটি ভেন্যু সুপারভাইজারকেও পাঠাতে জোরদার তৎপরতা শুরু হয়েছে।





মঙ্গলবারই সাংবাদিক সম্মেলনে উচ্চমাধ্যমিকের নয়া সূচি ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বাকি পরীক্ষাগুলি ২, ৬ এবং ৮ জুলাই নেওয়া হবে । ২ জুলাই নেওয়া হবে এডুকেশন ফিজিকস নিউট্রেশন ও অ্যাকাউন্টেন্সি।




৬ জুলাই নেওয়া হবে সংস্কৃত, কেমিস্ট্রি,ইকোনমিক্স,জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন, পার্শিয়ান, অ্যারাবিক ও ফ্রেঞ্চ বিষয়ের পরীক্ষা। ৮ জুলাই নেওয়া হবে ভূগোল, স্ট্যাটিসটিকস,কস্টিং অন্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।




অন্যদিকে, করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে পরীক্ষাকেন্দ্রগুলিতেও কিছু গাইডললাইন মেনে চলার নির্দেশ দিয়েছে সংসদ। পরীক্ষা শুরুর আগে পরীক্ষাকেন্দ্র গুলিকে স্যানিটাইজড করা, স্কুলের শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের মাস্ক এবং হ্যান্ডগ্লাভস পরে থাকা বাধ্যতামূলক করা হয়েছে।




একইসঙ্গে পড়ুয়ারাও যাতে সামাজিক দূরত্ব মেনে ও সব রকমের স্বাস্থ্যবিদি মেনে পরীক্ষাকেন্দ্রে ঢোকেন সেবিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে সংসদের তরফে।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন