আগামী দিনে আরও বেশি বেশি রক্তদানের আহ্বান জানিয়ে শেষ হলো ৭ দিন ব্যাপী রক্তদান শিবিরের।         



আগামী দিনে আরও বেশি বেশি রক্তদানের আহ্বান জানিয়ে শেষ হলো ৭ দিন ব্যাপী রক্তদান শিবিরের।




কল্যাণ দত্ত : একজন ব্যাক্তির প্রয়োজনে রক্ত দেওয়া একটি মহৎ কাজ।  সচেতনতার অভাবে এবং কিছু ভুল ধারণার কারণে অনেকে রক্তদানের মতো মহৎ কাজ এবং দুর্লভ সুযোগ থেকে বঞ্চিত করেছে সাধারন মানুষ প্রতিনিয়ত।  ১৪ ই জুন বিশ্ব রক্তদান দিবস হিসেবে সবাই পালন করে থাকেন।  থালাসেমিয়া রোগীসহ অগণিত মুমূর্ষু রোগীর জীবন বাঁচাতে যাঁরা স্বেচ্ছায় রক্তদান করেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং উদ্বুদ্ধ করতে বিশ্বজুড়ে রক্তদান  দিবসটি পালন করা হয়ে থাকে।  রক্ত ছাড়া কোন মানুষের জীবন কল্পনা করা যায় না।  মুমূর্ষু  রোগীকে বাঁচাতে প্রায়ই জরুরী ভিত্তিতে রক্ত দেওয়ার প্রয়োজন হয়। শুধু থ্যালাসেমিয়া রোগী নয়,  দুর্ঘটনায় আহত,  সন্তান প্রসব,  অ্যানিমিয়া,  অস্ত্রোপচার,  রক্ত বমির মতো রুগীর  শরীরে রক্তের প্রয়োজন পড়ে।  রক্ত দান করা একটি ভালো অভ্যাস। চিকিৎসকদের মতে রক্ত দিলে কোন ক্ষতি হয় না,  বরং নিয়মিত রক্তদান করলে বেশ উপকার পাওয়া যায়।  করোনার  আতঙ্ক ছড়িয়ে পড়তেই একে একে বাতিল হয়েছে বহু জায়গায় ব্লাড ডোনেশন ক্যাম্প। যার ফলে  দেখা দিয়েছে রক্ত সংকট।  পরিস্থিতি মোকাবেলায় মাঠে নেমেছে বহু স্বেচ্ছাসেবী সংস্থা এবং মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় রাজ্য এবং জেলা স্তরের তৃণমূল কংগ্রেসের  নেতাকর্মীরা।  এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির অনুপ্রেরণায় এগিয়ে এসেছিলেন জামালপুর পঞ্চায়েত সমিতি।  রক্ত সংকট মেটাতে,  পূর্ব বর্ধমান জেলার,  জামালপুর ব্লকের জামালপুর পঞ্চায়েত সমিতির উদ্যোগে, জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ  খানের পরিচালনায় সাত দিনব্যাপী যে রক্তদান শিবির চলছিল আজ সেই  অনুষ্ঠান সমাপ্ত হল।  উক্ত  রক্তদান শিবিরের নাম দেওয়া হয়েছিল মহিলাদের রক্তদান শিবির। ৭দিন ব্যাপী রক্তদান শিবিরে শুধুমাত্র  মহিলারাই তাঁদের অমূল্য  রক্ত দান করেন এই রক্তদান শিবিরে।  আগত মহিলা রক্তদাতাদের রক্তদানের শেষে একটি করে ব্যাগসহ মেহগনি গাছের চারা  উপহার স্বরূপ তুলে দেন,  জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান।   আজ ৩রা  জুলাই  জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান এবং জামালপুর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মদক্ষ ভূতনাথ মালিক সবাইকে আন্তরিকতার সাথে ধন্যবাদ জ্ঞাপন করে,  আগামী দিনে আরও বেশি করে রক্তদানের  আহ্বান জানিয়ে রক্তদান শিবির অনুষ্ঠানে সমাপ্তি ঘোষণা করেন। আজ উপস্থিত ছিলেন, জামালপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মেহেমুদ খান এবং জামালপুর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মদক্ষ ভূতনাথ মালিক ছাড়াও জামালপুর পঞ্চায়েত প্রধান, উপপ্রধান এবং পঞ্চায়েতের কর্মীবৃন্দরা। ৭ দিন ব্যাপী রক্তদান শিবিরের সংগৃহীত রক্ত তুলে দেওয়া হয় বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের ব্লাড ব্যাংকে। 
















এখন বাংলা - খবরে থাকুন সবসময়


এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।





(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন