অসাধ্যসাধন DRDO’র, মাত্র ১২ দিনে দিল্লিতে তৈরি হল বিশ্বের বৃহত্তম কোভিড হাসপাতাল



অসাধ্যসাধন DRDO’র, মাত্র ১২ দিনে দিল্লিতে তৈরি হল বিশ্বের বৃহত্তম কোভিড হাসপাতাল




 নিউজ ডেস্ক: ১০ দিনে হাজার শয্যার কোভিড হাসপাতাল (বানিয়ে দুনিয়াকে তাক লাগিয়ে দিয়েছিল চিন। এবার বিশ্বের বৃহত্তম কোভিড হাসপাতাল বানিয়ে ফেলল ভারত। দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ১০ হাজার শয্যার অস্থায়ী হাসপাতাল বানাল প্রতিরক্ষা সংক্রান্ত গবেষণার সরকারি সংস্থা ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। তাও মাত্র ১২ দিনে। কী নেই সেখানে! অত্যাধুনিক সুবিধাযুক্ত এই হাসপাতালে রবিবার থেকে রোগী ভরতি নেওয়া শুরু হল।




নাম ‘সর্দার পটেল কোভিড কেয়ার সেন্টার অ্যান্ড হসপিটাল’। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে প্রতিরক্ষা মন্ত্রকের একটি বিশাল ফাঁকা জমি ছিল। সেখানেই ১৭০০ ফুট লম্বা, ৭০০ ফুট চওড়া হাসপাতালটি বানানো হয়েছে। প্রায় ২০টি ফুটবল মাঠের সমান আয়তন। যা বিশ্বের মধ্যে বৃহত্তম। রবিবার এদিনই দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজল রবিবার এই হাসপাতালের সূচনা করেন।




হাসপাতালটিতে রয়েছে ৫০ শয্যার মোট ২০০টি আলাদা ঘেরা জায়গা। অর্থাৎ মোট ১০ হাজার বেড রয়েছে এই হাসপাতালে। প্রাথমিক ভাবে কোভিড আক্রান্ত মৃদু উপসর্গযুক্ত ও উপসর্গহীন করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা করা হবে এই হাসপাতালে। তবে ২৫০ শয্যায় রয়েছে ICU-এর ব্যবস্থা। ১০ শতাংশ অর্থাৎ ১০০০ বেডে অক্সিজেন দেওয়া যাবে রোগীদের। যদি কোনও রোগীর শ্বাসকষ্ট শুরু হয় বা শারীরিক অবস্থার অবনতি হলে পরিস্থিতি সামাল দেওয়া যায়।




হাসপাতালটির পরিচালনার নোডাল এজেন্তি আইটিবিপি। তাঁরা আপাতত ২ হাজারটি বেডে পরিষেবা দেবেন। তার জন্য থাকছেন ১৭০ জন চিকিৎসক ও বিশেষজ্ঞ। থাকবেন সাতশো নার্স। পাশাপাশি থাকছেন মনোরোগ বিশেষজ্ঞরা। যাতে করোনা আক্রান্তদের মানসিকভাবে চাঙ্গা রাখা যায়। সেনাবাহিনীর মহিলা চিকিৎসক লেফটেন্যান্ট জেনারেল মাধুরী কানিতকর বলেন, “এই সংখ্যাটা পরে রোগীর সংখ্যা অনুযায়ী রদবদল হবে। আমরা খুবই উৎসাহিত।’’ দিল্লির লেফটেন্যান্ট গভর্নর জানিয়েছেন, দিল্লি ও ন্যাশনাল ক্যাপিটাল রিজিওন (NCR)-এর বাসিন্দারা এই হাসপাতালে পরিষেবা পাবেন।




চিকিৎসক ও বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাসের চিকিৎসায় বর্জ্য নষ্ট করার বিষয়টি অত্যন্ত গুরুত্বূপূর্ণ। হাসপাতালের পাশাপাশি বিশাল ডাম্পিং গ্রাউন্ডও তৈরি হয়েছে। বসানো হয়েছে ১৮ হাজার টনের শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্র (AC)।




প্রতিটি শয্যার কাছে থাকছে ল্যাপটপ-মোবাইল ফোন চার্জ দেওয়ার ব্যবস্থা। চাইলে তাঁরা মোবাইল ল্যাপটপ আনতে পারবেন, তবে তাতে ভিডিও-অডিও রেকর্ড করার ব্যবস্থা রাখা যাবে না। ব্যবহারক করতে হবে হেডফোন। পাশাপাশি, রোগীদের মন ভাল রাখার জন্য লাইব্রেরি, বোর্ড গেম খেলার ব্যবস্থাও রাখা হচ্ছে। তবে তাঁদের আত্মীয়দের ভিতরে আসতে দেওয়া হবে না। খাবার পৌঁছে দেওয়া হবে প্রতিটি বেডের কাছে। থাকবে ডাস্টবিনও।




এদিন হাসপাতাল পরিদর্শনে যান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী। পরে অমিত শাহ টুইটারে লিখেছেন, ‘‘সর্দার প্যাটেল কোভিড হাসপাতাল পরিদর্শন করলাম, যা রেকর্ড কম সময়ের মধ্যে টাটা সন্স, প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে সমন্বয় করে বানিয়েছে ডিআরডিও। এই সংকটের মোকাবিলায় এগিয়ে আসার জন্য ডিআরডিও, টাটা সন্স এবং আমাদের সেনাবাহিনীকে ধন্যবাদ জানাই।’’ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ডিআরডিও, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, টাটা সন্স ইন্ডাস্ট্রিজ এবং অন্যান্য অনেকের সাহায্য ও সমন্বয়ে মাত্র ১২ দিনে এই হাসপাতাল তৈরি হয়েছে। হু-এর নির্দেশিকা অনুযায়ী তৈরি হয়েছে ২৫০ আইসিইউ বেড।’’





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Open




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন