অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে আগামী মাসেই শুরু হতে চলেছে ৩২ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগ


অনলাইন ইন্টারভিউয়ের মাধ্যমে আগামী মাসেই শুরু হতে চলেছে ৩২ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগ

E বাংলা : রাজ্যে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষক নিয়োগের ইন্টারভিউয়ের জন্য প্রায় ২০ হাজার প্রার্থীর নাম প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিতে। উচ্চ আদালতের নির্দেশে ৩১ জুলাইয়ের মধ্যে এই নিয়োগ প্রক্রিয়া শেষ হওয়ার কথা। তাই দ্রুতগতিতে কাজ চলছে। ইন্টারভিউয়ের বিজ্ঞপ্তি প্রকাশের পর এবার সেই প্রক্রিয়ার মাধ্যমে ভাবী শিক্ষকদের চূড়ান্ত প্রার্থীতালিকা তৈরির পালা। সূত্রের খবর, ৫ জুলাই থেকে শুরু হয়ে যাবে ইন্টারভিউ প্রক্রিয়া। তবে তা অনলাইনে হবে নাকি অফলাইনে – সেই সিদ্ধান্ত এখনও জানানো হয়নি। মুখ্যমন্ত্রীর পরামর্শক্রমে তা চূড়ান্ত করতে পারেন শিক্ষামন্ত্রী।


সোমবার প্রকাশিত হয়েছে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের জন্য SSC-তে সফল প্রার্থীদের ইন্টারভিউয়ের তালিকা। স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত আপার প্রাইমারি স্তরে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার টেট স্কোর ও অ্যাকাডেমিক স্কোর মেধার ভিত্তিতে মোট ১৪,৩৩৯ শূন্যপদে ১:৪ অনুপাতে প্রায় ২০,০৭৪ জন প্রার্থীকে যোগ্য বলে বিবেচনা করে ইন্টারভিউ তালিকায় নাম রাখা হয়েছে। জানা যাচ্ছে, তাঁদের ইন্টারভিউ নেওয়ার প্রক্রিয়া শুরু হবে জুলাইয়ের গোড়াতেই। কিন্তু করোনা পরিস্থিতিতে রাজ্যে কঠোর বিধিনিষেধ জারি জুলাইয়ের ১ তারিখ পর্যন্ত। তারপর কি এর মেয়াদ আরও বাড়বে? নাকি সবই শিথিল হয়ে যাবে? এও জানা নেই। ফলে এই পরিস্থিতিতে প্রার্থীদের ইন্টারভিউ অফলাইন নাকি অনলাইনে হবে, তা এখনও ঠিক করা যায়নি। জানা যাচ্ছে, অনলাইনে ইন্টারভিউতে বিশেষ সায় নেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর।


রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হয়েছে ইতিমধ্যেই। চূড়ান্ত প্রার্থী তালিকা প্রস্তুত। এখানে ইন্টারভিউ প্রক্রিয়া হয়েছে অফলাইনে।

নবীনতর পূর্বতন