জলের নীচে তলিয়ে যাবে কলকাতা সহ ভারতের একাধিক শহর! স্পষ্ট কারণ প্রকাশ গবেষণায়

জলের নীচে তলিয়ে যাবে কলকাতা সহ ভারতের একাধিক শহর! স্পষ্ট কারণ প্রকাশ গবেষণায়

বেশ কয়েক মাস ধরে করোনার সাথে প্রতিনিয়ত লড়াই চালাচ্ছে পৃথিবীবাসী, করোনার ত্রাসের মুখে পড়ে ভীত হয়ে পড়েছেন প্রতিটি দেশ। তারই মধ্যে আরেকটি খবর যা মানুষের ঘুম উড়িয়ে দিয়েছে। বিজ্ঞানীদের রিসার্চ বলছে পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বাড়ছে যার ফলে পাল্লা দিয়ে বাড়ছে সমুদ্রের জলস্তর।

ওই সমীক্ষা রিপোর্টে বিজ্ঞানীরা বলছেন প্রত্যাশার থেকে অনেক দ্রুত বাড়ছে সমুদ্র জলস্তর। 2100 সালের সমুদ্রের জলস্তর বাড়বে 1 মিটার এবং 2300 সালে বাড়বে 5 মিটার। সিঙ্গাপুরের নানইয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি, আমেরিকা যুক্তরাষ্ট্রের ডারহাম বিশ্ববিদ্যালয়, জার্মানির পটসডাম ইন্সটিটিউড ফর ক্লাইমেট ইমপ্যাক্টের বিজ্ঞানীরা এ সমীক্ষায় সামিল ছিলেন তাঁরা জানাচ্ছেন বিগত কয়েক বছর ধরেই বিশ্ব উষ্ণায়নের জন্য সমুদ্রের জল স্তর বাড়ছে আর এরকম চলতে থাকলে মানব সভ্যতা হুমকির মুখে পড়তে আর বেশি দেরি নেই।

গ্রীনল্যান্ড এবং অ্যান্টার্কটিকার বরফ উপকূলে গলছে বিশ্ব উষ্ণায়নের ফলে। রিপোর্টে জানা যাচ্ছে সমুদ্র তীরবর্তী জনপদগুলোর এর ফলে সবচেয়ে বেশি প্রভাবিত হতে পারে। এমনকি ভারতের কলকাতা মুম্বাই এর মত শহর, আমেরিকার নিউইয়র্ক, সাংহাইয়ের মত শহর সমুদ্র তীরবর্তী শহর গুলি জলচ্ছাসে তলিয়ে যেতে পারে। বিশ্ব উষ্ণায়ন 2 ডিগ্রি সেলসিয়াসে সীমাবদ্ধ না রাখতে পারলে এই ভয়ঙ্কর দিন আসতে আর সময় লাগবে না।


এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়
এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।
Source : Open

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন