‘করোনা পরীক্ষায় চিনের থেকেও কার্যকরী কিট তৈরি করেছে ভারত’, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর



‘করোনা পরীক্ষায় চিনের থেকেও কার্যকরী কিট তৈরি করেছে ভারত’, ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর




 চিনের পাঠানো র‍্যাপিড অ্যান্টিবডি টেস্ট কিট নিয়ে বিতর্কের মধ্যেই করোনা পরীক্ষায় বড় সাফল্য ভারতীয় গবেষকদের। করোনার অ্যান্টিবডি পরীক্ষার জন্য চিনের থেকেও ভাল এবং কার্যকরী কিট তৈরি করে ফেলেছে ভারত। রবিবার টুইটারে একথা ঘোষণা করেছেন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan)।




This kit was validated at 2 sites in Mumbai & has high sensitivity & accuracy. Besides,it has the advantage of testing 90 samples together in a single run of 2.5 hours, so that healthcare professionals can proceed quickly with necessary next steps on their patients’ triage paths. pic.twitter.com/J0uKCUPa5h




— Dr Harsh Vardhan (@drharshvardhan) May 10, 2020




স্বাস্থ্যমন্ত্রী বলছেন এই কিটের ধরন চিনের অ্যান্টিবডি কিটের থেকে একটু আলাদা। ডেঙ্গু সনাক্তকরণের জন্য যে এলাইজা (ELISA) কিট ব্যবহার করা হয়, এটা অনেকটা সেই ধরনের কিট। পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি সফলভাবে এই কিটটি তৈরি করেছে। ইতিমধ্যেই মুম্বইয়ের ২ জায়গায় সফলভাবে এর পরীক্ষা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। পাশাপাশি এই কিট চিনের কিটের থেকে অনেক নিখুঁত এবং সঠিক রিপোর্ট দেয় বলেও দাবি হর্ষ বর্ধনের।




#ELISA based testing is easily possible even at district level. The @icmr_niv technology has been transferred to #Zydus #Cadila for mass-scale production.


The Drug Controller General has granted commercial production & marketing permission to Zydus. #COVID19Updates #SARS_CoV_2 pic.twitter.com/jFaAAerWtl




— Dr Harsh Vardhan (@drharshvardhan) May 10, 2020




রবিবার এক টুইটে তিনি জানান, “মুম্বইয়ের দুই জায়গায় এই কিটটি পরীক্ষা করা হয়েছে। এর অ্যাডভান্টেজ হল এতে একসঙ্গে ৯০টি নমুনা পরীক্ষা করা যাবে। তাও মাত্র আড়াই ঘণ্টায়। ফলে স্বাস্থ্যকর্মীরা দ্রুত রোগী শনাক্ত করে তাঁর জন্য প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করতে পারবেন।” হর্ষ বর্ধন আরও জানিয়েছেন, আইসিএমআর একটি বেসরকারি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ব্যপক হারে এই কিট তৈরি করবে। খুব শীঘ্রই জেলাস্তরেও এর মাধ্যমে পরীক্ষা করা যাবে।





এখন বাংলা - Ekhon Bengla | খবরে থাকুন সবসময়


Source : sangbadpratidin


নবীনতর পূর্বতন