চিনের নির্দেশেই বিশ্ববাসীকে আগে সতর্ক করেনি WHO! দাবি জার্মান সংবাদমাধ্যমের



চিনের নির্দেশেই বিশ্ববাসীকে আগে সতর্ক করেনি WHO! দাবি জার্মান সংবাদমাধ্যমের




 চিনের নির্দেশেই করোনাকে মহামারি ঘোষণা করতে দেরি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ‘প্রমাণ’-সহ বিস্ফোরক দাবি করল জার্মান সংবাদমাধ্যম ‘ডের স্পিজেল’। তাঁদের দাবি, জানুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুসের (Tedros Adhanom Ghebreyesus) সঙ্গে ফোনে কথা বলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping )। তাঁর নির্দেশেই করোনাকে মহামারি ঘোষণা করতে দেরি করে WHO। যদিও এই সব অভিযোগ খারিজ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।




Statement on False Allegations in @derspiegel: Reports of a 21 Jan phone call between @DrTedros & 🇨🇳 President Xi are unfounded & untrue. They didn’t speak on 21 Jan & have never spoken by 📞


Such inaccurate reports distract & detract from WHO’s & the 🌍’s efforts to end #COVID19




— World Health Organization (WHO) (@WHO) May 9, 2020




ওই সংবাদমাধ্যমটি জার্মান গোয়েন্দা বিভাগকে উদ্ধৃত করে বলছে, মহামারি করোনা নিয়ে তথ্য গোপন করতে চেয়েছিল চিন। সে কারণেই চিনের প্রেসিডেন্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আলাদাভাবে কথা বলেন। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নির্দেশ দেন যেন, বৈশ্বিক মহামারি সতর্কতা আরও দেরিতে জারি করা হয় এবং মানুষ থেকে মানুষে করোনার সংক্রমণের বিষয়ে তথ্য প্রকাশ করা না হয়। ডের স্পিজেলের দাবি, গত ২১ জানুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানের সঙ্গে ফোনে কথা বলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সে সময়ই তিনি করোনা যে মহামারি এবং এটি মানুষ থেকে মানুষে ছড়ায়, এসব তথ্য তখনই প্রকাশ না করতে অনুরোধ করেছিলেন। এবং সেইমতোই WHO করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করতে দেরি করে।




ওই সংবাদমাধ্যমের খবর প্রকাশ্যে আসতেই বিবৃতি দিয়ে তা অস্বীকার করেছে WHO। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ডের স্পিজেলের এই দাবি সম্পূর্ণ মনগড়া আর ভিত্তিহীন। তাঁরা সাফ জানিয়েছে ওই সময় তো বটেই কোনও সময়ই WHO কর্তা চিনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেননি। এ ধরনের তথ্য বিভ্রান্তিকর এবং তা কোভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিভিন্ন দেশের প্রচেষ্টা থেকে মানুষের দৃষ্টিকে সরিয়ে দিতে চাইছে। আর করোনাকে মহামারি ঘোষণায় দেরি হওয়ার যে অভিযোগ উঠছে, তাও নাকচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।





এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : sangbadpratidin




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন