ফের পুলওয়ামার কায়দায় নাশকতার ছক! ২০ কেজি আইইডি উদ্ধার করে বানচাল করল পুলিশ



ফের পুলওয়ামার কায়দায় নাশকতার ছক! ২০ কেজি আইইডি উদ্ধার করে বানচাল করল পুলিশ




 ফের আতঙ্ক ভূস্বর্গে। টাটকা হয়ে উঠল পুলওয়ামার ক্ষত। গত বছর ঠিক যেভাবে গাড়ি বোমার সাহায্যে বিস্ফোরণ চালিয়েছিল জঙ্গিরা। এবারও ঠিক একই কায়দায় নাশকতার ছক কষেছিল তারা। কিন্তু শেষ মুহূর্তে বানচাল হয়ে গেল ছক। সেনা ও পুলিশের তৎপরতায় জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় উদ্ধার হল প্রায় ২০ কেজি ওজনের আইইডি। একটি গাড়ির মধ্যে রাখা ছিল এই বিস্ফোরক। ২০১৯ সালে ঠিক একই এমনই একটি গাড়ি বোমার সাহায্যে নাশকতা চালিয়েছিল সন্ত্রাসবাদীরা। বৃহস্পতিবার সকালে ঠিক একই রকম একটি বোমার সন্ধান মেলে।




পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার একটি গাড়ি তারা বাজেয়াপ্ত করে। গাড়ির রেজিস্ট্রেশন নম্বরটি ছিল ভুয়ো। এদিন সকালে গাড়িটিকে বেশ দ্রুতগতিতেই আসছিল। গাড়ির গতি দেখে সন্দেহ হয় পুলিশের। তারা একটি চেকপয়েন্টে গাড়িটিতে থামার জন্য সিগন্যাল দেখায়। কিন্তু গাড়িটি সেই নির্দেশ মানেনি। উলটে গতি আরও বাড়িয়ে ব্যারিকেড ভেঙে বেরিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু দুর্ভাগ্যবশত তা করতে পারেনি চালক। গাড়িটিকে ধরে ফেলেন পুলিশকর্মীরা। তখনই জানা যায়, এর নম্বর প্লেট ভুয়ো। পুলিশের ইনসপেক্টর জেনারেল বিজয় কুমার জানিয়েছেন, গাড়িটি যখন ব্যারিকেড ভেঙে বেরিয়ে যাওয়ার চেষ্টা করে তখন নিরাপত্তারক্ষীরা গুলি চালিয়েছিলেন। গুলির শব্দে চালক ভয় পেয়ে গাড়িটি রেখে পালায়। গাড়ি পরীক্ষা করার সময় ২০ কেজি আইইডি উদ্ধার করা হয়।




তবে কাশ্মীরে যে আবার নাশকতার ছক কষছে জঙ্গিরা, সেই খবর আগে থেকেই ছিল পুলিশের কাছে। আইজি বিজয় কুমার বলেন, ভারতীয় গোয়েন্দারা তাঁদের এই নিয়ে আগে থেকেই সতর্ক করেছিলেন। জানিয়েছিলেন জঙ্গিরা কাশ্মীরে ২০১৯ সালের মতো আরও একটি নাশকতার ছক চালানোর চেষ্টা করছে। এই খবর পাওয়ার পর থেকেই রাজ্যজুড়ে নজরদারি বাড়িয়ে দেওয়া হয়। ভারতীয় সেনা, প্যারামিলিটারি ফোর্স এবং জম্মু ও কাশ্মীর পুলিশ যৌথভাবে এই অভিযান চালায়। অবশেষে এদিন সকালে পুলওয়ামাততেই উদ্ধার হল ২০ কেজি বিস্ফোরক। উদ্ধার হওয়ার পরই আইইডি নিস্ক্রিয় করে দেন বম্ব ডিসপোজাল স্কোয়াডের সদস্যরা। তাঁরা জানান, যদি এই আইইডির বিস্ফোরণ ঘটত তাহলে এলাকার ব্যাপক ক্ষতি হত। বেশ কয়েকটি বাড়ি ধূলিসাৎ হয়ে যেত।




গত বছছর ফেব্রুয়ারি মাসে এমনই একই আইইডি বিস্ফোরণে মৃত্যু হয়েছিল সিআরপিএফের ৪০ জন জওয়ানের। পাকিস্তানের সন্ত্রাসবাদী দল জইশ-ই-মহম্মদ সেবার নাশকতা চালিয়েছিল। সেই ক্ষত এখনও টাটকা। উদ্ধার হওয়া এই আইইডিগুলি বিস্ফোরণ ঘটলে পুলওয়ামার মতো দ্বিতীয় ঘটনা ঘটত বলে জানিয়েছে ভারতীয় সেনা।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন