Lockdown 4.0: দিল্লি, মুম্বই, কলকাতা-সহ ৩০ শহরে সর্বাধিক বিধিনিষেধ



Lockdown 4.0: দিল্লি, মুম্বই, কলকাতা-সহ ৩০ শহরে সর্বাধিক বিধিনিষেধ




 চতুর্থ দফার লকডাউনে দেশের ৩০টি পুর শহরে সর্বাধিক বিধিনিষেধ লাগু হতে চলেছে। সেই তালিকায় কলকাতা, মুম্বই এবং দেশের রাজধানী শহর দিল্লিও রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠানো এক রিপোর্টে বলা হয়, দেশের মোট করোনা সংক্রমণের ৮০ শতাংশই ৩০ পুর এলাকায় সীমাবদ্ধ। তার বিশদ উল্লেখ করে, পুর এলাকাগুলিতে সর্বাধিক কড়াকড়ি করার প্রস্তাব দেয় স্বাস্থ্যমন্ত্রক। বিধিনিষেধের ক্ষেত্রে সর্বাধিক কড়াকড়ি কী হবে, তার বিশদ উল্লেখ এদিন ছিল না। ১৭ মে, রবিবার, তৃতীয় দফার লকডাউনের শেষদিনে স্বরাষ্ট্রমন্ত্রক কেন্দ্রের লকডাউন-৪.০ নির্দেশিকা ঘোষণা করবে। সেইসঙ্গে ৩০টি পুরসভার তালিকাও সরকারি ভাবে জানা যাবে।




গত ৪ মে থেকে ১৭ মে পর্যন্ত তৃতীয় দফায় করোনামুক্ত জেলাগুলিতে লকডাউন শিথিল করে, যথেষ্ট ছাড় দেওয়া হয়েছে। চতুর্থ দফার লকডাউন আগেরগুলোর থেকে সম্পূর্ণ যে ভিন্ন হবে, সে ইঙ্গিত আগেই দিয়ে রেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে এ নিয়ে সুস্পষ্ট মতামতও তিনি জানতে চেয়েছিলেন। মোদী এ-ও জানিয়েছেন, কোথায় কী ভাবে লকডাউন শিথিল করা যায়, সেই সিদ্ধান্ত গ্রহণের ভার রাজ্যের উপরেই থাকবে।




আদতে যে কী হতে চলেছে, আর কয়েক ঘণ্টার মধ্যে তার বিশদ আমাদের সামনে আসবে। তবে, কেন্দ্রের উদ্দেশ্য, ধাপে ধাপে লকডাউন শিথিল করে, অর্থনৈতিক ক্রিয়াকলাপ আবার শুরু করা।




দেশজুড়ে করোনা সংক্রমণের কারণে ২৪ মার্চ প্রথম লকডাউন শুরু হয়। মাঝে আরও দু-দফায় লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে। শেষ দফার লকডাউন ১৭ মে, রবিবার মধ্যরাতে শেষ হচ্ছে।




কেন্দ্রীয় একটি সূত্রে খবর, চতুর্থ দফার লকডাউনের দু'টি উদ্দেশ্য। একদিকে অর্থনীতিকে পুনরুজ্জীবিত করা, অন্য দিকে, সর্বাধিক সংক্রামিত পুর এলাকাগুলিতে বিধিনিষেধ।




সূত্রের খবর, দেশের ১২টি রাজ্যের মধ্যে পড়ছে এই তিরিশ পুর এলাকা। এই ৩০টির মধ্যে এক-তৃতীয়াংশেরও বেশি আবার মহারাষ্ট্র ও তামিলনাড়ুতে। গুজরাট ও রাজস্থানে আছে তিনটি করে শহর। পশ্চিমবঙ্গের আছে দু'টি শহর। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে থাকা তথ্যের ভিত্তিতেই শহর এলাকাগুলিতে গুরুত্ব দিতে হচ্ছে। কারণ, সংক্রমণের হার শহর এলাকাতেই বেশি।




শনিবার ১২ রাজ্যের পুরসভা ও স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বিশেষ বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব প্রীতি সুদান। বৈঠকে রিস্ক ফ্যাক্টর-সহ প্রতি ১০ লাখে কত টেস্ট হয়েছে, কোথায় কত দিনে সংক্রমণ দ্বিগুণ হচ্ছে, করোনার মৃত্যুহার-সহ একাধিক তথ্য নিয়ে নাড়াচাড়া হয়। স্বাস্থ্যমন্ত্রকের নয়া নির্দেশিকা বিষয়েও আলোকপাত করা হয়।




শনিবার সন্ধে পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার। আক্রান্তের ৬৮ শতাংশই আবার মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাট ও দিল্লিতে। শনিবার মহারাষ্ট্রে ১,৬০০ জনের করোনা পজিটিভ ধরা পড়ে। একদিনে সর্বোচ্চ বৃদ্ধি। মহারাষ্ট্রে করোনা আক্রান্ত বেড়ে হয়েছে ৩০ হাজার ৭০৬।






এখন বাংলা - Ekhon Bangla | খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : sangbadpratidin




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন