কোটি কোটি টাকার চুক্তি, চাইলেও সহজে চিনা সংস্থাগুলির সঙ্গ ছাড়তে পারবে না BCCI!



কোটি কোটি টাকার চুক্তি, চাইলেও সহজে চিনা সংস্থাগুলির সঙ্গ ছাড়তে পারবে না BCCI!




 নিউজ ডেস্ক: লাদাখ সীমান্তে ভারত-চিন উত্তেজনার মধ্যে দেশজুড়ে চিনা দ্রব্য বয়কটের ডাক উঠেছে। যার জেরে বেশ সমস্যায় পড়েছে বিসিসিআই (BCCI)। কারণ আইপিএলের (IPL) একাধিক স্পনসর হয় চিনা, নাহয় চিন এবং ভারতের যৌথ অংশীদারদের মালিকানাধীন। লাদাখে চিনা সেনার বর্বরতার পরই আইপিএলের যাবতীয় চিনা স্পনসর বাতিল করার দাবি উঠছে সোশ্যাল মিডিয়ায়। সেই দাবি জোরাল করেছে ‘চেম্বার অফ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি’ (Chamber of Tade and Industry ) নামের বণিকসভাও। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, চাইলেও সহজে চিনা সংস্থাগুলির সঙ্গে চুক্তি ভাঙতে পারবে না বিসিসিআই। কারণ, করোনার জেরে এমনিতেই বড়সড় আর্থিক ক্ষতির মুখে বোর্ড। তার উপর এত বড় ধাক্কা সামলানো সত্যিই কঠিন হবে।




‘ভিভো’, ‘আলিবাবা’, ‘পেটিএম’-সহ সমস্ত চিনা সংস্থাই ভারতীয় ক্রিকেটে বড় অঙ্কের টাকা ঢালে। ভারতীয় বোর্ডের ‘সোনার হরিণ’ আইপিএলেরই টাইটেল স্পনসর ‘ভিভো’ (Vivo) । যা কিনা চিনা মোবাইল সংস্থা। শুধুমাত্র ভিভোই ফি বছর আইপিএল আয়োজনের জন্য বোর্ডকে দেয় ৪৪০ কোটি টাকা। পাঁচ বছরে মোট ২ হাজার ২০০ কোটি টাকার চুক্তি আছে সংস্থাটির সঙ্গে। এ ছাড়াও খুচখাচ কিছু চিনা সংস্থা ভারতীয় ক্রিকেট টিমের সঙ্গে জড়িত। ভারতীয় দলের পূর্বতন স্পনসর ছিল ‘অপ্পো’। যা চিনে সংস্থা। বর্তমানে ‘বাইজু’ তাতেও শোনা যাচ্ছে চিনের অংশ আছে। এদের সবার মিলিত স্পনসরশিপের টাকা যদি ধরা যায়, তাহলে বোর্ডের সিংহভাগ রোজগারই আসে চিনা বা চিনা অংশীদারি সংস্থা থেকে।




করোনার জেরে বিশ্ব অর্থনীতি এমনিতেই দুর্দিনের মধ্যে দিয়ে যাচ্ছে। একই অবস্থা ক্রিকেট জগতেরও। এই অবস্থায় যদি চিনা স্পনসরদের বাতিল করতে হয়, তাহলে নতুন করে ওই বিপুল অঙ্কের স্পনসরশিপ জোগাড় করাটা বোর্ডের পক্ষে সহজ হবে না। সেজন্যই বোর্ডে সহজে চিনা স্পনসর বাতিল করতে পারবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শোনা যাচ্ছে, বিসিসিআইও এ নিয়ে চূড়ান্ত দোলাচলে। একে তো এবছর আইপিএল হওয়া নিয়ে এখনও কোনও নিশ্চয়তা নেই। তার উপর যদি স্পনসর বাতিল করতে হয়, তাহলে সেই ধাক্কা বোর্ডের পক্ষে সামলানো সম্ভব হবে না। তাই যতদিন না সরকার পুরোপুরি চিনা পণ্য এবং স্পনসর বাতিল ঘোষণা করছে, ততদিন বোর্ডও স্পনসর বাতিল করার কথা ভাববে না। বিসিসিআই সূত্রের খবর, আগামী শুক্রবার যে বৈঠক হওয়ার কথা, সেখানেই এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। আইপিএল শুরুর তারিখ নিয়েও সেদিন হতে পারে সিদ্ধান্ত।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন