ক্রমশ শক্তি বাড়াচ্ছে ‘নিসর্গ’, ১২৫ কিলোমিটার বেগে দুই রাজ্যে চালাবে তাণ্ডব



ক্রমশ শক্তি বাড়াচ্ছে ‘নিসর্গ’, ১২৫ কিলোমিটার বেগে দুই রাজ্যে চালাবে তাণ্ডব





কথায় বলে বিপদ কখনও একা আসে না। কথাটা মহারাষ্ট্র ও গুজরাটের সঙ্গে একেবারে মিলে যাচ্ছে। দুটি রাজ্যই করোনা পরিস্থিতি সামাল দিতে নাজেহাল। এমন পরিস্থিতিতে দুটি রাজ্যকেই চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। আর তার জেরেই দুই উপকূলীয় রাজ্যেই জারি হয়েছে রেড অ্যালার্ট।পাশাপাশি গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে আরও একটি ঘূর্ণিঝড়। যদিও তা নিয়ে মৌসম ভবন এখনই কিছু বলতে রাজি নয়।




আবহাওয়া অফিস জানিয়েছে, আরব সাগরে মোট দুটি ঘূর্ণিপাক তৈরি হয়েছে।এই জোড়া ঘূর্ণাবর্তের জেরে পশ্চিম উপকূলে দুর্যোগ আসন্ন। একটি নিজের অভিমুখ বদল করতেও পারে। কিন্ত আরেকটি বুধবারের মধ্যে মহারাষ্ট্র ও গুজরাটের উপকূলীয় অঞ্চলে আছড়ে পড়তে পারে। হাওয়া অফিস বলছে, দক্ষিণ-পূর্ব ও পূর্ব মধ্য আরব সাগরে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে। আগামিকাল এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই মুহূর্তে গভীর নিম্নচাপ রূপে সিস্টেমটি গোয়া থেকে ৩৬০ কিলোমিটার এবং মুম্বই থেকে ৬৭০ কিলোমিটার এবং সুরাট থেকে ৯০০ কিলোমিটার দূরে রয়েছে। আগামী ১২ ঘন্টায় এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে এবং তারপর আরও ২৪ ঘন্টা এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে।




আপাতত এটি উত্তর মুখে পথ চললেও মঙ্গলবার ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরই এটি অভিমুখ বদলাবে ।তারপর উত্তর ও উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে এবং শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এই শক্তিশালী ঘূর্ণিঝড় ঘণ্টায় ১০৫ থেকে ১২৫ কিলোমিটার বেগে বুধবার সন্ধ্যায় আছে পড়বে গুজরাট ও মহারাষ্ট্র উপকূলে। মহারাষ্ট্রের রায়গরের কাছে হরিহরের সর ও দমন এর মাঝামাঝি কোন উপকূলে আছে পড়ার প্রবল সম্ভাবনা।হাওয়া অফিস জানিয়েছে, মহারাষ্ট্রের দক্ষিণ উপকূলে ২ থেকে ৪ জুন প্রবল বৃষ্টি হবে। ঝড় বইবে। উত্তর উপকূলে ২ থেকে ৩ জুন ঝড়-বৃষ্টি হবে। আর গুজরাট, দিউ ও দমনে ৩ থেকে ৫ জুন দুর্যোগ চলবে।




প্রসঙ্গত,সুপার সাইক্লোন আম্ফান ভারতীয় পূর্ব উপকূলে তাণ্ডব চালিয়ে গিয়েছে। তছনছ করে দিয়েছে বাংলার সুন্দরবন উপকূল।তবে নিসর্গের গতি আমফানের চেয়ে অনেকটাই কম। আইএমডির তরফে সতর্কবার্তায় সাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। ৪ জুন পর্যন্ত সাগরে নামা যাবে না। 





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন