একাধিক শহিদের দেহ ছিন্ন-বিচ্ছিন্ন চিন সীমান্তে, ক্ষোভ বাড়ছে আর্মি ইউনিটে

একাধিক শহিদের দেহ ছিন্ন-বিচ্ছিন্ন চিন সীমান্তে, ক্ষোভ বাড়ছে আর্মি ইউনিটে

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: ভারত-চিন সীমান্তে চরম সংঘাতে একাধিক ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন। গত দু’দিন আগেই এই খবর প্রকাশ্যে এসেছে। আর তারপর থেকেই দফায় দফায় দিল্লিতে চলছে বৈঠক। তবে পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি।

সীমান্তে ২০ জন শহিদ হয়েছেন বলে জানা গিয়েছে। যার মধ্যে একজন আর্মি অফিসার ছিলেন বলেও জানা গিয়েছে। যাদের মধ্যে অনেকের দেহ ক্ষতবিক্ষত করা হয়েছে বলেও সূত্রের খবর। ফলে, স্বাভাবিকভাবেই ওই এলাকায় মোতায়েন করা আর্মি ইউনিটের মধ্যে ক্ষোভ বাড়ছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রত্যেক ঘণ্টায় ৩ জন ডিভিশনাল কমান্ডারের সঙ্গে কথা হচ্ছে লে কর্পস কমান্ডারের। পরবর্তী পদক্ষেপ হিসেবে কী করা যেতে পারে, তা নিয়ে চলছে আলোচনা। তবে চিন আরও বেশি করে আলোচনার দাবি জানিয়েছে।

তিনটি পয়েন্টে বিশেষত আর্মি ইউনিটের মধ্যে ক্ষোভ ক্রমশ বাড়ছে। বিশেষ প্যাংগং লেকের ধারে পরিস্থিতি উত্তেজনাময়। গত ৪০ দিনে একাধিকবার ভারত ও চিনের সেনা ওই পয়েন্টে দুই পক্ষের মধ্যে সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা এখনও চরমে। সীমান্ত লাগোয়া গ্রাগুলিতে নজরদারি আরও বাড়ানো হয়েছে।

এদিকে, ভারতও ভূখণ্ড রক্ষায় তৎপর। চিন পরিকল্পিতভাবে হামলা চালিয়েছে বলে অভিযোগ বিদেশমন্ত্রী জয়শঙ্করের। মে মাসের আগে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর দু’দেশের সেনাবাহিনীর যে অবস্থান ছিল সেই অবস্থানেই ফিরতে হবে বলে চিনকে কড়া বার্তা দিয়েছেন বিদেশমন্ত্রী।

গালওয়ান ভ্যালি চিনের বলে দাবি করেছে বেজিং। বুধবার মধ্যরাতে সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে একটি বিবৃতি দিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব।

সম্প্রতি এই গালওয়ান ভ্যালিতে ঘাঁটি গেড়েছে চিনের সেনাবাহিনী। এমনকি গালওয়ান ভ্যালি চিনের বলেও দাবি করেছে।

এর পরিপ্রেক্ষিতে অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘বুধবারই চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের ফোনে কথা হয়েছে। দুই দেশই আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে রাজি হয়েছেন।ন ৬ জুন আর্মি অফিসারদের বৈঠকে যে আলোচনা হয়েছিল, সেই অনুযায়ী, তাঁরা সমঝোতায় আসতে চেয়েছেন: কিন্তু এই ধরনের মন্তব্য সেই সমঝোতার পরিপন্থী ও সমর্থনযোগ্য নয়।’



এখন বাংলা - খবরে থাকুন সবসময়
এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।
Source Open

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন