চলে গেলেন দেশের প্রবীণতম ক্রিকেটার বসন্ত রাইজি





চলে গেলেন দেশের প্রবীণতম ক্রিকেটার বসন্ত রাইজি







আর পারলেন না। শেষমেশ জীবনের বাইশ গজেও ইতি টানলেন দেশের প্রবীণতম প্রথম শ্রেণীর ক্রিকেটার বসন্ত রাইজি। তবে সেঞ্চুরিটা পূর্ণ করেই প্রয়াত হলেন তিনি। চলতি বছরের জানুয়ারি মাসেই দুই কিংবদন্তি সচিন তেন্ডুলকর এবং স্টিভ ওয়াকে পাশে বসিয়ে শততম জন্মদিনের কেকটা কেটেছিলেন রাইজি। শনিবার ভোর রাতে বার্ধক্যজনিত কারণে মুম্বইয়ে নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর স্ত্রী এবং দুই কন্যা বর্তমান।




পরিবারের তরফ থেকে সংবাদ সংস্থা পিটিআইকে বসন্ত রাইজির মৃত্যুর খবর জানানো হয়। জানা গিয়েছে, রাত ২.৩০ নাগাদ ঘুমের মধ্যেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন এই রঞ্জি খেলোয়াড়। ১৯৩৯ রাইজির রঞ্জিতে অভিষেক ঘটে ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়ার জার্সিতে। ১৯৪১ বিজয় মার্চেন্টের অধিনায়কত্বে মুম্বইয়ের হয়ে রঞ্জি অভিষেক হয় তাঁর। মুম্বই এবং বরোদার হয়ে ৯টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলেন তিনি। তাঁর সংগ্রহে সর্বোমোট ২৭৭ রান। সর্বোচ্চ স্কোর ৬৮। সিকে নাইড়ু, লালা অমরনাথদের মতো দিকপালদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করা বসন্ত রাইজি ছিলেন একজন ডানহাতি ব্যাটসম্যান।




ক্রিকেট ছাড়ার পরেও ক্রিকেট নিয়ে কাজ করে গিয়েছেন পেশায় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বসন্ত রাইজি। ক্রিকেট পরিসংখ্যানবিদ হিসেবে যথেষ্ট সুনাম ছিল তাঁর। আট দশক ধরে ভারতীয় ক্রিকেটকে প্রত্যক্ষ করে আসা রাইজি দেশের ক্রিকেট বিবর্তন নিয়ে বেশ কয়েকটি বই লেখেন। ক্রিকেট লিখিয়ে মকরন্দ ওয়েঙ্গকর বলেছেন, ‘দীর্ঘদিন ধরে ভারতীয় ক্রিকেটকে প্রত্যক্ষ করে আসা রাইজির মতো ভারতীয় ক্রিকেট নিয়ে জ্ঞান খুব কম মানুষের রয়েছে। তবে তিনি কোনও ক্রিকেটারকে অন্য ক্রিকেটারের সঙ্গে তুলনার ঘোর বিরোধী ছিলেন বলে জানিয়েছেন ওয়েঙ্গকর।




তিনি আরও জানিয়েছেন, রাইজি এবং ডন ব্র্যাডম্যান ক্রিকেট ইস্যুতে একে অপরের পরিপূরক ছিলেন। ব্র্যাডম্যান রাইজিকে মনের সব কথা খুলে বলতেন বলে দাবি করেছেন ওয়েঙ্গকর। সিকে নাইড়ু রাইজির প্রিয় ক্রিকেটার বলে ওয়েঙ্গকর তাঁর বইয়ে দাবি করেছেন। ‘সিকে নাইড়ু, দ্য শাহেনশা অফ ইন্ডিয়ান ক্রিকেট’ নামে একটি বইও লিখেছেন রাইজি।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন