১৫ দিনের মধ্যে ফেরাতে হবে বাকি পরিযায়ীদের! রাজ্যগুলির চাপ বাড়িয়ে সাফ নির্দেশ শীর্ষ আদালতের







পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে ফের রাজ্যগুলির উপর চাপ বাড়াল দেশের শীর্ষ আদালত। এদিন রাজ্যগুলিকে সর্বোচ্চ ১৫ দিনের সময় বেঁধে দিল সুপ্রিম কোর্ট ( Supreme Court)। এই এক পক্ষকালের মধ্যেই ভিন রাজ্যে আটকে থাকা বাকি পরিযায়ীদের বাড়ি ফেরাতে রাজ্যগুলিকে পরিবহনের ব্যবস্থা করতে হবে জানায় তিন বিচারপতির বেঞ্চ।




লকডাউনের মধ্যে বাড়ি ফেরার জন্য হাজার হাজার কিলোমিটার হেঁটেছেন পরিযায়ী শ্রমিকরা। কখনও তাঁরা রাস্তায় জল ও খাবারের ব্যবস্থা করতে পেরেছেন কখনও বা খালি পেটেই মাইলের পর মাইল যাত্রা করেছেন। কিন্তু এভাবে বাড়ি ফিরতে গিয়ে নিয়তির কবলে পড়ে অকালে প্রাণও হারিয়েছেন বহু শ্রমিক (Migrant Workers)। সেই পরিস্থিতি রুখতে আগেই রাজ্যগুলিকে কড়া ভাষায় আক্রমণ করেছিল সুপ্রিম কোর্ট। পরিযায়ী শ্রমিকদের থেকে ট্রেনের ভাড়া না নিয়ে তাদের নিজ দায়িত্বে বাড়ি ফেরাতে নির্দেশ দেয় রাজ্যগুলিকে। তবে এদিন শুনানি চলাকালীন পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার নির্দিষ্ট সময় বেঁধে দিল দেশের শীর্ষ আদালত। সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে প্রতিটি রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর নির্দেশ দেওয়া হয়। অর্থাৎ শ্রমিকদের বাড়ি ফেরার ক্ষেত্রে কোনও গড়িমসি আর সহ্য করবে না দেশের শীর্ষ আদালত। তাই দ্রুত শ্রমিকদের বাড়ি ফেরাতে রাজ্যগুলিকে কড়া নির্দেশ দেয় তিন বিচারপতির বেঞ্চ।




এদিন শুনানি চলাকালীন সলিসিটর জেনারেল তুষার মেহেতা কেন্দ্রের খতিয়ান তুলে ধরে জানান, “৩ জুন পর্যন্ত ৪ হাজার ২২৮ টি শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালানো হয়েছে। তার সাহায্যে ৫৭ লক্ষ পরিযায়ীদের বাড়ি ফেরানো হয়। ৪১ লক্ষ শ্রমিকের মধ্যে কেউ পায়ে হেঁটে কেউ বা গাড়ি ভাড়া করে বাড়ি পৌঁছেছেন। তবে এখনও প্রায় ১ কোটির মত শ্রমিক আটকে রয়েছেন। এই পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে সবথেকে বেশি ট্রেন বিহার ও উত্তরপ্রদেশে দেওয়া হয়েছে।”




তবে কেন্দ্রের সমস্ত খতিয়ান দেখে তিন বিচারপতির বেঞ্চ জানায় যে, কেন্দ্র ও রাজ্যকে তারা ১৫ দিনের সর্বোচ্চ সময় দিতে চায়। এই সময়ের মধ্যেই প্রতিটি রাজ্যকে পরিযায়ীদের কর্মসংস্থান ও ত্রান দেওয়ার তালিকা প্রস্তুত করতে হবে। পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের রেজিস্ট্রেশন করতে হবে। শুক্রবার শ্রমিকদের ট্রেনে রেজিস্ট্রেশনের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে আইনজীবী কোলিন গঞ্জালভেস জানান, “দেশের শীর্ষ আদালতকে শ্রমিকদের রেজিস্ট্রেশনের বিষয়ে নজর দেওয়া প্রয়োজন। সঙ্গে এই পদ্ধতি আরও সহজলভ্য করে তুলতে হবে।” এভাবেই রাজ্যগুলির উপর চাপ বাড়িয়ে শ্রমিক বাড়ি ফেরার পর্বে দ্রুত ইতি টানতে চায় সুপ্রিম কোর্ট।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন