করোনার জেরে হল না অমৃতির রথের মেলা



করোনার জেরে হল না অমৃতির রথের




অমিয় ঘোষ ,মালদা :-  দেশ জুড়ে করোনার কারনে চলছে লোকডাউন।আর এই লকডাউনে এবার গেল মালদা জেলার অমৃতির রথের মেলা।প্রতি বার অমৃতির ছোট মোহনপাড়া থেকে সেকেন্দার পুর যায় এই রথ।হাজার হাজার মানুষের ঢল নামে রথের দড়ি টানার জন্য ।কিন্তু এবার বাবা জগরনাথ টোটোয় চেপে গেল মামার বাড়ি ।এই প্রথম এলাকার মানুষ দেখল যে বাবা জগরনাথ টোটোয় চেপে এল।


এই বিষয়ে এলাকার প্রবীণ  মানুষ তথা প্রাপ্তন শিক্ষক রামেশ্বর ঘোষ বলেন,এই 2020 সাল Covid19 মহামারি এর কারনে আমাদের জগন্নাথ দেব ঠাকুর যে এইভাবে রথযাত্রার জায়গাই টোটোযাত্রায় আসবে তা কোনোদিন ভাবেনি। ঠাকুর এর কাছে একটাই প্রার্থনা করি, এই দিন যেন আর কোনোদিন দেখতে না হয়।



আবার এক যুবক ছেলে রুপাই ঝা বলেন ,শুভ রথযাত্রা পোষ্টটি সবাই পরুন



অমৃতির রথযাত্রা এই দিন  এলেই মনে পরে যায়   সেই  অলৌকিক ঘটনা যা আজ ও অনেকের অজানা আমৃতির রথযাত্রা  অনেক নাম করা  অনেকে জানলেও রথযাত্রার পেছোনে যে অলৌকিক ঘটনা  রয়েছে  এটা অনেকেই  জানেনা । না জানারি কথা  কারণ 14 বছর হতে চললো তবে এই  অমৃতির  রথযাত্রার পেছোনে আমাদের পরিবারের  এই  রথযাত্রায় দেওয়া অনেক  বড়ো  অবদান  রয়েছে হ্যা অনেক  বড়ো অবদান  যা আজও অনেকের  ওজানা  !!



আর যারা জানে  তারাও  হয়তো গোপন রেখেছে এক অনেক  বড় সত্যকেআজ অনেক  নাম করা  এই   অমৃতির রথযাত্রা  হলেও আসল মানুষটাকেই  কেউ মনে রাখেনি

আজথেকে  14বছর আগে হয়তো  মানুষ  এতো  social  network এর সাথে যুক্ত ছিল না।  যদি থাকতো তালে  মানুষ জানতে  পারতো সেই  সত্যতা

এভাবে গোপন রাখতে  পারতো না কেউ  সেই  ঘটনা গুলো

আমরা খুব ছোটো তখন  রথযাত্রা  কেমন হয় কিছু বুঝতাম না  তবে শুনলাম যে আমৃতিতে  রথের মেলা হবে ঠাকুর রথে চরবে পুরো এলাকা তে জানাজানি  হলো রথ হবে সবাই খুবখুশি রথ তৈরি ঠাকুর   আনতে যাওয়া  হলো  পুরী ধাম কিন্তু কোনো কারোনে  ঠাকুর  এলেন না

খালি হাতে ফিরে এলো ঠাকুর এলো না  হাতে  2দিন সময়।



তালে কি রথ হবে না । কেউ রাজি হলো না  1দিনে 3 তে ঠাকুর  বানানো সম্ভব  না  বলে জানিয়ে দেয় তখন  সন্ধে বেলা  আমাদের  বাড়ি তে লোক আসে  আমার বাবার কাছে   হাতে শুধু  1টা রাত বাবা  রাজি হয়ে যায় নিম কাঠের মধ্যে 3তে ঠাকুর  বানানোর জন্য  আমাদের  চোখে দেখা সেই  রাত কখনো ভুলবো না কারণ  বাবা আমাদের  সামনে  ঘরের দরজা বন্ধ করে দিলো  আর দরজা খুলতে বারন করলো সবাই  জানতো কখনোই সম্ভব  না  3তে ঠাকুর  তৈরি  করা এক রাতে সারা রাত দরজা বন্ধ   জানতে পারছিলাম  ও না ভেতরে কি হচ্ছে।



সকালে  ঘুম থেকে ওঠে দেখি  3তে ঠাকুর  তৈরি  নিম কাঠের  মধ্যে আর বাবা  ঠাকুর কে সামনে রেখে কাদছে

এই  ঠাকুর  দেখে  সবাই  চুপ করে ফেলেছিল সে দিন

বাবাকে বলা হলো কি করে এক রাতে  কোনো  মেশিন ছারা 3তে ঠাকুর তৈরি হলো  সাজানো হলো

বাবা তখন  নিজেও উত্তর  দিতে পারেনি কেবল কেদে কেদে ঠাকুর কে দেখছিল এই  অলোওকিক ঘটনা  অনেকে জানা সত্য কেউ আজ অব্দি  এই  ঘটনা কে  মানুষের সামনে তুলে ধরলো না । একটা শিল্পী অল্প ভালোবাসা  আর সম্মান   ছারা আর কিছু চাইনা  কিন্তু  এই   আমৃতি  রথযাত্রা  কমেটি আজ অব্দি অল্প টুকু ও মানুষের সামনে তুলে ধরলো না আজ অব্দি  এই  মানুষ  টাকে ।



আর সবার নাম  থাকলেও কাগজে   এই  অশোক ঝা যে কিনা এক রাতে ঠাকুর  বানিয়ে দিয়েছিল  আমৃতি বাসী আজ সেই মানুষ তাকেই  সবার কাছ থেকে গোপন রেখেছে

তবে যাই হক  কেউ না জানলেও  আমরা আজ ও গর্ব করি যে  এই রথের থাকুর অলোওকিক ভাবে আমার বাবার হাতেই তৈরী ।বাবা কে অনেক বার বলেছি  তোমার মন খারাপ হয় না ।বাবা হাসি মুখে বলে  কেউ না জানলো তো কি হলো  ভগবান  তো সবই জানে ।





]




এখন বাংলা - খবরে থাকুন সবসময়


এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।



নবীনতর পূর্বতন