ড্রোনের সাহায্যে করোনা চিকিৎসায় পিপিই, ওষুধ সরবরাহ

ড্রোনের সাহায্যে করোনা চিকিৎসায় পিপিই, ওষুধ সরবরাহ

নিউজ ডেস্ক, কোহিমা: একেবার আকাশ পথে গোঁ গোঁ করে চক্কর কেটে নেমে আসছে ড্রোন। দূর নিয়ন্ত্রিত এই যন্ত্র পৌঁছে দিচ্ছে করোনা চিকিৎসার জন্য অতি প্রয়োজনীয় পিপিই, মাস্ক, গ্লাভস আর ওষুধের প্যাকেট। কোহিমার এ পাড়া ও পাড়ায় উড়ে বেড়াচ্ছে সেটা।

বাড়তে থাকা করোনা রোগীদের সংখ্যা নিয়ে চিন্তিত নাগাল্যান্ড সরকার। পরিস্থিতি সামাল দিতে ড্রোন সাহায্য নেওয়া শুরু হয়েছে। রাজধানী কোহিমার কোভিড-১৯ হাসপাতাল থেকে আইজি স্টেডিয়াম পর্যন্ত চিকিৎসা সামগ্রী পাঠানো হয়েছে।

৫ কিলোগ্রামের এই প্যাকেট করোনা রোগীদের চিকিৎসা ও সেবা নিযুক্ত চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের জন্য পিপিই এবং অন্যান্য সুরক্ষামূলক জিনিষপত্র থাকছে। কোহিমাতে পরীক্ষামূলক সফলতা এলে রাজ্যের সর্বত্র চালু হবে ড্রোনের মাধ্যমে করোনা চিকিৎসার পিপিই কিট ও ওষুধ পাঠানোর কাজ।

ঘণ্টায় ৬৪ কিলোমিটার যেতে সক্ষম এই ড্রোন। একেকবারে ৮ কিলোমিটার পরিধিতে অত্যাবশ্যকীয় কিট পাঠানো যাবে। এর ফলে সড়ক পথে যাওয়ার সময় যেমন বাঁচবে, তেমনি করোনা আক্রান্ত ও সংক্রামক দের সংস্পর্শ এড়ানো সম্ভব।

ড্রোন দিয়ে চিকিৎসা সরঞ্জাম ও ওষুধের কিট পাঠানোর অভিনব প্রয়োগ আরও বড় আকারেই করা হবে জানিয়েছে নাগাল্যান্ড সরকার। ইতিমধ্যে দুটি ড্রোন কাজে নামানো হয়েছে।

নাগাল্যান্ড জিওগ্রাফিকাল ইনফরমেশন সিস্টেমের তৈরি এই ড্রোন দুটির বহন ক্ষমতা ৫ কেজি থেকে বাড়িয়ে ২৫ কেজি পর্যন্ত করা হবে বলেই জানিয়েছেন কর্মকর্তারা। সেই মতো কাজও চলছে। আপাতত দুটি ড্রোন লাগাতার উড়ে উড়ে জরুরি পরিষেবা দিয়ে চলেছে।

উত্তর পূর্ব ভারতের কোনও রাজ্যেই করোনার হামলা থেকে রেহাই নেই। সব থেকে ক্ষতিগ্রস্ত অসম ও ত্রিপুরা। এই দুটি রাজ্যতে করোনা পরিস্থিতি উদ্বেগজনক।




এখন বাংলা - খবরে থাকুন সবসময়
এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।
Source Open

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন