WB Govt Employees- সরকারি কর্মীদের জন্য জোড়ালো সুখবর ঘোষণা মমতার, আকাশে বাতাসে খুশির বার্তা

WB Govt Employees- সরকারি কর্মীদের জন্য জোড়ালো সুখবর ঘোষণা মমতার, আকাশে বাতাসে খুশির বার্তা


এখন বাংলা নিউজ ডেস্ক : কলকাতা : সরকার আর সরকারি কর্মচারী , ন্যায্য পাওনা গণ্ডা নিয়ে দ্বন্দ্ব অব্যাহত । আসলে সরকারি কর্মীদের হকের দাবি বলে কথা । ডিএ -র দাবিতে চলছে আন্দোলন - অবস্থান বিক্ষোভ । শুধুইকি ধর্মঘট - অনশন । এমনিতে মামলা ঝুলছে সুপ্রিম কোর্টের দরজায় । শেষ পর্যন্ত মামলার রায় কার পক্ষে যাবে তা নিয়ে সরকার ও সরকারি কর্মীরা বেশ সন্দিহান । পাশাপাশি ডি এ - নিয়ে রাজ্য সরকার এবং সরকারি কর্মীদের সম্পর্ক যখন সাপে - নেউলে, ঠিক সেই সময় গোটা রাজ্যের সরকারি কর্মীদের জন্য খুশির খবর শোনাল রাজ্য সরকার । তবে এ যেন নাকের বদলে নড়ুন পাওয়ার মতো অবস্থা । রাজনৈতিক বিশ্লেষকদের মত অবশ্য এমনটাই । তবে রাজনৈতিক পর্যবেক্ষক থেকে শুরু করে বিরোধীরা যতই কটাক্ষ করুক আন্দোলনের মাঝে এমন খবর পেলে হয়তো খুশিতে ডগমগ হতে পারেন  এ রাজ্যের লক্ষ লক্ষ সরকারি কর্মী । কিন্তু কি এমন খুশির খবর যা নিয়ে ইতিমধ্যেই তোলপাড় গোটা রাজ্য ।


আরোও পড়ুন প্রতি মাসে ৪৪ হাজার টাকা আয় করতে চাইলে, স্ত্রীর নামে খুলুল এই অ্যাকাউন্ট


সাম্প্রতিক ডি এ আন্দোলনের মাঝেই এ রাজ্যের সরকারি কর্মীদের জন্য তিন - তিনটি সুখবর শোনাল রাজ্য সরকার । সরকারি সুত্রে খবর প্রথমত , রাজ্য সরকারি কর্মীদের জন্য অ্যাডহক বোনাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে । দ্বিতীয়ত , সরকারি কর্মীদের ফেস্টিভ্যাল অ্যাডভান্সও বাড়ানো হয়েছে। তৃতীয়ত এক্সগ্র্যাশিয়ার পরিমানও বাড়ছে ।


এবার তাহলে জেনে নেওয়া যাক রাজ্য সরকারি কর্মীরা এই বর্ধিত হারে কি সুবিধা বা কত টাকা বেশি পেতে চলেছেন :- 


সরকারি সুত্রে পাওয়া তথ্য অনুসারে , রাজ্যে তৃণমূল সরকার ক্ষমতায় এসে ২০২১ সালে প্রথম বারের মতো রাজ্য সরকারি কর্মীদের ৩ শতাংশ ডি এ ঘোষণা করে । এরপর গত ফেব্রুয়ারি মাসে ফের রাজ্য সরকার কর্মীদের ৩ শতাংশ ডি এ বৃদ্ধি করে এর ফলে রাজ্য সরকারি কর্মীদের বর্তমান ডি এ - র পরিমাণ গিয়ে দাঁড়ায় ৬ শতাংশে । এরই মধ্যে  সরকারি কর্মীদের জন্য বড়সড় ঘোষণা করল রাজ্য সরকার । এতদিন যে কর্মীরা অ্যাড হক বনাস পেতেন ৪ হাজার ৮০০ টাকা । সেই টাকার পরিমাণ বৃদ্ধি করা হয়েছে ৫০০ টাকা । অর্থাৎ এখন থেকে রাজ্য সরকারি কর্মীরা অ্যা ড হক বনাস পাবেন (৪,৮০০+ ৫০০) = ৫,৩০০ টাকা । 


পাশাপাশি সরকারি কর্মীদের ফেস্টিভ্যাল অ্যাডভান্সও বাড়ানো হয়েছে। পূর্বে যা ছিল ১৪ হাজার টাকা। এখন তা এক ধাক্কায় ২ হাজার টাকা বাড়িয়ে করা হল (১৪,০০০+২০০০)= ১৬,০০০ টাকা ।  এছাড়াও এক্সগ্র্যাশিয়ার পরিমানও বাড়ছে। আগে যা ছিল ২ হাজার ৭০০ টাকা। বর্তমানে তা ২০০ টাকা বাড়িয়ে (২,৭০০+ ২০০)= ২,৯০০ টাকা করা হল ।


কিন্তু এত কিছুর পরেও প্রশ্ন একটাই , ডি এ আন্দোলনের প্রেক্ষাপটে রাজ্য সরকারি কর্মীরা রাজ্য সরকারের এই সিদ্ধান্ত মেনে নেবেন কি না । কারণ ইতিমধ্যেই রাজ্য সরকার দ্বারা ৩ শতাংশ বর্ধিত ডিএ মৌখিক ভাবে প্রত্যাখ্যান করেছেন আন্দোলনরত সরকারি কর্মীরা । তাদের দাবি একটাই কেন্দ্রীয় হারে তাদের যেমন ডিএ প্রদান করতে হবে । তেমনি ডিএ - র দাবি তাদের  ন্যায্য পাওনা এবং অধিকার । শেষ পর্যন্ত সরকারি কর্মীদের এই ন্যায্য অধিকারের বিষয়টি রাজ্য সরকার মান্যতা দেয় কিনা সেটাই এখন লাখ টাকার প্রশ্ন । 


তবে রাজ্য সরকারি কর্মীরা যে ন্যায্য ডি এ -র বদলে কোনও কিছুতেই  রাজ্য সরকারের সঙ্গে আপোষ করতে রাজি নয় তার নমুনা মিলেছে বেশ কয়েক দিন আগেই । এ বিষয়ে সংগ্রামী যৌথ মঞ্চের দাবি রাজ্য সরকার তার নির্দিষ্ট ওয়েব পোর্টাল মারফৎ বঞ্চিত সরকারি কর্মীদের ডি এ প্রত্যাখানের সুযোগ দিক । এমনকি ন্যায্য দাবি না মেটা পর্যন্ত তাদের আন্দোলন যে আগামীতে আরও তীব্র থেকে তীব্রতর হবে সে বিষয়ে রাজ্য সরকার কে আগাম সতর্ক বানীও শুনিয়েছে আন্দোলনরত সরকারি কর্মীরা । পাশাপাশি এই আন্দোলনের ঝাঁঝ যে এ রাজ্যের গণ্ডি ছাড়িয়ে খোদ রাজধানীর দরবারে গিয়ে পৌঁছানো  শুধুমাত্র সময়ের অপেক্ষা তা নিয়ে ইতিমধ্যেই হুঁশিয়ারির সুর শোনা গিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চের নেতৃত্বের গলায় । তবে শেষ পর্যন্ত রাজ্য সরকারের নয়া চালে আন্দোলনরত সরকারি কর্মীরা কুপোকাত হয় কিনা সেটাই এখন দেখার ।


আরোও পড়ুন ৮ টাকা করে বিনিয়োগে মিলবে ১৭ লক্ষ টাকা! গ্রাহকদের জন্য দারুণ স্কিম LIC-র

WB Govt Employees- সরকারি কর্মীদের জন্য জোড়ালো সুখবর ঘোষণা মমতার, আকাশে বাতাসে খুশির বার্তা | এখন বাংলা - Ekhon Bangla

আশা করি এই পোস্টটি বা " WB Govt Employees- সরকারি কর্মীদের জন্য জোড়ালো সুখবর ঘোষণা মমতার, আকাশে বাতাসে খুশির বার্তা " এখন বাংলা - Ekhon Bangla থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন সব খবর সবার আগে জানতে এখন বাংলা বা www.ekhonbangla.in ওয়েবসাইট দেখুন অথবা আমাদের ফেসবুক পেজটি ( এখন বাংলা ) ফলো করুন, ধন্যবাদ।

নবীনতর পূর্বতন