Unique id Card – আধার কার্ডের গুরুত্ব কমলো। পশ্চিমবঙ্গে সবাইকে করতে হবে এই কার্ড। তাহলেই পরিষেবা পাবেন।

Unique id Card – আধার কার্ড অতীত! এবার পশ্চিমবঙ্গবাসীদের জন্য আসছে বিশেষ কার্ড

Telegram Channel

Join Now

WhatsApp Group

Join Now

Google News

Follow


এখন বাংলা নিউজ ডেস্ক : রাজ্য সরকারের পক্ষ থেকে এবার পশ্চিমবঙ্গের বাসিদের জন্য "ইউনিক আইডি কার্ড" বা "এক পরিবার, এক পরিচয়" হিসেবে আধার কার্ডের (আধার কার্ড) পরিচিতি দেওয়ার নতুন নির্ণয় নেওয়া হয়েছে। এই কার্ডটি কী এবং এটির মাধ্যমে জনগণ কী সেবা পেতে পারবে, এই সম্পর্কে জানার জন্য আসুন। কেন্দ্র সরকার জনগণের সুবিধার জন্য আধার কার্ড দেয়। এই আধার কার্ড হলো একটি মানুষের পরিচয় পত্র। এই আধার কার্ড ছাড়া, এখন থেকে সব কিছু শুরু করে আধার কার্ডের সংযোগ সাথে হয়।


তবে, এই সব সংযোগের প্রতি বারবার কেন্দ্রের বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী (CM মমতা ব্যানার্জি), কেন্দ্রের এই নতুন নির্দেশে জনগণ ক্লান্ত মনে করেন। তাই এইবার রাজ্য সরকার রাজ্যের প্রতিটি পরিবারের জন্য একটি নির্দিষ্ট পরিচিতির কার্ড (ইউনিক আইডি কার্ড) তৈরির নির্ণয় নেওয়া হয়েছে।

এই নতুন পরিচয়পত্র (ইউনিক আইডি কার্ড) এর মাধ্যমে বিভিন্ন সরকারি পরিষেবা প্রদানের পথ মসৃণ হবে, তাই সরকারের লক্ষ্য সফল হবে। প্রতিটি পরিবারের জন্য এই নির্দিষ্ট পরিচিতি পৃথক তথ্য ভান্ডার গড়ে তুলতে সাহায্য করবে। আধার কার্ডের সাথে এই পৃথক পরিচিতির মধ্যে কোনও সংঘাত নেই। প্রশাসনিক সূত্রের খবর, রাজ্যের সব জায়গায় সমীক্ষা চলিয়ে দেখা হবে, তারপরেই পরিবারভিত্তিক তথ্য ভান্ডার গড়ে তুলা হবে।


আধার কার্ড এ শুধু একজনের সম্পর্কে যাবতীয় তথ্য থাকে, কিন্তু এই "ইউনিক আইডি কার্ড" গোটা পরিবারের সদস্যদের সমস্ত জরুরি তথ্য থাকবে। এমনকি যে কেউ সরকারি সুবিধা পাচ্ছেন তার খোঁজ ও মিলবে এই তথ্য ভাণ্ডারে। তবে, যে সমস্ত পরিবার ন্যূনতম একটি সরকারি প্রকল্পের সুবিধা পায়, প্রাথমিক পর্যায়ে তাদেরকেই এই পরিচিতি দেওয়া হবে। এর বাইরেও কোনও পরিবার চাইলে রাজ্য সরকার তাদেরও এই "ইউনিক আইডি কার্ড" দেবে।


এই নতুন কার্ড চালু হলে সরকারি পরিষেবা পেতে আর অনেক কাগজ দরকার হবে না, কারণ একটি "ইউনিক আইডি কার্ড" সবকিছু সহজ করে হয়ে যাবে। বার বার কাগজ জমা দেওয়ার ঝক্কি অনেক সময় এবং ব্যাঙ্কে KYC চালু হওয়ার পরে গ্রাহকদের কোনও সুবিধা প্রাপ্ত হতে পারে।

কর্ণাটকে "কুটুম্ব" নামে একটি পদ্ধতি চালু আছে, যেখানে একটি পরিবারকে একটি "ইউনিক আইডি কার্ড" দেওয়া হয়। সেই কার্ডের প্রতি পরিবারের প্রত্যেক সদস্যের তথ্য সংরক্ষণ করা থাকে। এই পদ্ধতি চালু হওয়ার আগে, একটি পরিবার যদি কোনও পরিষেবা পেতে চায়, তাদের করণীয় সরকারে আবেদন করতে হয়। প্রয়োজনীয় নথি অনলাইনে বা সরাসরি জমা দেতে হয়।


সেই নথি যাচাইয়ের পরে পরিষেবা চালু হয়। নতুন পদ্ধতিতে প্রতিটি পরিবারের সমস্ত প্রয়োজনীয় তথ্য যাচাই হয়ে জমা থাকে সরকারের দাফতরে। ফলে, কোনও পরিষেবা প্রদানের ক্ষেত্রে নতুন করে নথি জমা বা তা যাচাইয়ের প্রয়োজন ছাড়ে যায়। এতে সরকার এবং উপভোক্তাদের সময় ও কাজ সমৃদ্ধি হয় পরিষেবা প্রদানের প্রক্রিয়া।


সরকারের সূত্রের খবর, কর্ণাটকের "কুটুম্ব" এর উদ্দেশ্যে এই তথ্য ভাণ্ডার তৈরি করতে চাওয়া পশ্চিমবঙ্গ সরকার। প্রাথমিকভাবে, স্থিতি তথ্যে দ্বিধা নেই, খাদ্য সহায়কের তথ্যকে মান হিসেবে ধরা হবে। কারণ, রাজ্যে প্রায় ৮.৮৩ কোটি ডিজিটাল রেশন কার্ড রয়েছে, এবং তার মধ্যে প্রায় ৮.৫৮ কোটি কার্ডের সঙ্গে আধার যুক্ত। পাশাপাশি, চলতি আর্থিক বছরে (২০২৩-২৪) এই রেশন কার্ডের সঙ্গে উপভোক্তাদের মোবাইল নম্বর যোগ করার কাজ চলছে।


প্রশাসনিক পর্যবেক্ষকদের মতে, বায়োমেট্রিক এবং আধারের মাধ্যমে যাচাই হওয়া এই কার্ডগুলি নকল করা সম্ভব নয়। সুতরাং, এই কার্ডধারীদের দেওয়া নথি প্রাথমিক ভাবে যাচাই করা হয়েছে। এক কর্তার কথায়, "ডিজিটাল রেশন কার্ডে প্রায় ৯৭% আধার যোগ করা হয়েছে, এবং তার সাথে এখনও প্রায় ৭২% কার্ডের আঙুলের ছাপ দিয়ে যাচাই প্রক্রিয়া শেষ নেই। বাকিটাও দ্রুত করা হচ্ছে।


আশা করা যায়, এই বছরের শেষের মধ্যে পুরো প্রক্রিয়া শেষ হবে, এবং পরিবারভিত্তিক নথিবদ্ধকরণও চালু করা যাবে। বিশেষজ্ঞরা মনে করেছেন, "রাজ্য সরকারের পক্ষে এই নতুন ব্যবস্থা চালু হলে জনগণ থেকে রাজ্য সরকার সবারই সুবিধা হবে। এখন দেখা যাক রাজ্য সরকার কবে এই ব্যবস্থা চালু করে এবং এই নতুন ব্যবস্থা চালু করার জন্য পুনরায় একবার নতুন করে সবাকে আবেদন করতে হয় নাকি আগে থাকা ডেটাবেস অনুসারে স্বয়ংক্রিয় ভাবে এই "ইউনিক আইডি কার্ড" তৈরি হবে সেই বিষয়টি এখনো স্পষ্ট নয়।

আরোও পড়ুন লক্ষী ভান্ডার এখন অতীত! নারায়ণ ভান্ডার প্রকল্পের মাধ্যমে প্রত্যেককে 2000 করে টাকা দেওয়া হবে


আরোও পড়ুন WB Govt Employees- সরকারি কর্মীদের জন্য জোড়ালো সুখবর ঘোষণা মমতার, আকাশে বাতাসে খুশির বার্তা


আরোও পড়ুন শুধুমাত্র ইন্টারভিউ দিয়ে অক্সিস ব্যাংকে কর্মী নিয়োগ

Unique id Card – আধার কার্ড অতীত! এবার পশ্চিমবঙ্গবাসীদের জন্য আসছে বিশেষ কার্ড | এখন বাংলা - Ekhon Bangla

আশা করি এই পোস্টটি বা " Unique id Card – আধার কার্ড অতীত! এবার পশ্চিমবঙ্গবাসীদের জন্য আসছে বিশেষ কার্ড " এখন বাংলা - Ekhon Bangla থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন সব খবর সবার আগে জানতে এখন বাংলা বা www.ekhonbangla.in ওয়েবসাইট দেখুন অথবা আমাদের Google News এ Follow ফলো করুন এবং আমাদের Telegram Channel Join করুন, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন