Food Safety  খবরের কাগজের ঠোঙা বাতিল করলো সরকার। ধরা পড়লে দোকানদার ও ক্রেতার কড়া শাস্তি

Food Safety : খবরের কাগজের ঠোঙা বাতিল করলো সরকার। ধরা পড়লে দোকানদার ও ক্রেতার কড়া শাস্তি

Telegram Channel

Join Now

WhatsApp Group

Join Now

Google News

Follow


এখন বাংলা নিউজ ডেস্ক : আমরা সবাই ছোটবেলা থেকে কাগজের ঠোঙা দিয়ে (খাবার নিরাপত্তা) চাল, ডাল, চিনি, এবং অন্যান্য প্রধান খাবার জিনিসগুলি কিনি। কিন্তু এখন সরকারের দিকে থেকে এই কাগজের ঠোঙা ব্যবহারের একটি গুরুত্বপূর্ণ নিয়ম পরিবর্তন করা হয়েছে। ট্রেন, বাস, ট্রাম, এবং অন্যান্য সকল জায়গায় ঝালমুড়ি থেকে শুরু করে জিলিপি, কচুরি এবং অন্যান্য খাবারগুলি বিক্রেতাদের খাবারের কাগজের ঠোঙায় বিক্রি করে, এবং ক্রেতারা সেই কাগজের ঠোঙা ব্যবহার করে খাওয়ার স্বাদে আনন্দ পায়।


তবে, ঝালমুড়ি, কচুরি, জিলিপি এবং অন্যান্য স্বাদমোহক খাবারগুলি খেলে সেগুলি একটি বিশেষ অভিজ্ঞতা সৃষ্টি করে। রাস্তার পার্শ্বে দাঁড়িয়ে কাগজের প্লেটে পাপড়ি চ্যাট বা ভেলপুরি খেলে মনে হয় যেন সেই খাবারের স্বাদ আরও বৃদ্ধি পায়। এখন প্রশ্ন উঠে, আমরা এই কাগজের ঠোঙা ব্যবহার করা (খাবার নিরাপত্তা) খাচ্ছি সেগুলি শারীরিক স্বাস্থ্যের দিকে কোন প্রকার ঝুঁকি তৈরি করতে পারে? এই ধরনের খাবার খেলে কোন ব্যাধি হতে পারে?


কিছু দিন আগে, 'ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া' (FSSAI) খাদ্য সামগ্রী প্যাকেজিং, সংরক্ষণ এবং পরিবেশনের জন্য খাবারের কাগজের ঠোঙা ব্যবহার বন্ধ করতে হওয়া আদেশ দেয়। এটি তাদের কাগজের ঠোঙা এই কালিতে যে বিভিন্ন রাসায়নিক রয়েছে তা মন্ত্রণা করে যে বিভিন্ন রোগের কারণ হতে পারে।


খাবারের কাগজের ঠোঙা আকারে খুব অস্বাস্থ্যকর হতে পারে, যদি এই কালিতে অনেকগুলি বায়ো-এক্টিভ পদার্থ রয়ে। এই পদার্থগুলি খাবারের কাগজে (খাবার নিরাপত্তা) অথবা ঠোঙায় রাখা খাবারে সহজেই সংক্রমিত হয় এবং শরীরে বিষাক্ত প্রভাব ফেলে। আবার, এই কালিতে যে সলভেন্ট ব্যবহার করা হয় যা শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে। FSSAI-র প্রকাশিত স্বরূপান্তরে আমরা দেখি, খাবার কাগজের ঠোঙায় রাখা খুব অস্বাস্থ্যকর।


পরিষ্কার, স্বাস্থ্যকর ভাবে খাবার তৈরি করলেও, খাবারের কাগজের ঠোঙা রাখলে খাবার থেকে বিষক্রি হতে পারে। খাবারের কাগজে প্রিন্টিং ইঙ্কে ব্যবহৃত রং, পিগমেন্ট, প্রিজারভেটিভ, রাসায়নিক এবং প্যাথজেনিক মাইক্রোঅরগানিজম পেটে গেলে বড় সমস্যা শারীরিক সমস্যা হতে পারে। কাগজে থাকা রাসায়নিক পেটে গেলে হজমের সমস্যা হতে পারে। এর ফলে, খাবারের কাগজের ঠোঙায় খাবার খেওয়ার অভ্যন্তরীণ দিকে একটি ঝুঁকি বাড়তে পারে, যা ক্যানসারে সম্প্রেষিত হওয়ার ঝুঁকি বাড়ায়।

তাই, FSSAI (খাবার নিরাপত্তা এবং মান কর্তৃপ্রতি কর্তৃক নির্ধারণ করা) এর প্রধান নির্বাহী কর্তা জি কমলা বর্ধন রাও বলেছেন, 'সারা দেশে ক্রেতাদের এবং খাদ্য বিক্রেতাদের খাদ্য সামগ্রী (খাবার নিরাপত্তা) পরিবেশন এবং সংরক্ষণের জন্য খাবারের কাগজের ঠোঙা অবিলম্বে বন্ধ করতে হবে। ক্যানসারের মতো মৃত্যুর ঝুঁকি কমাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



আরোও পড়ুন লক্ষী ভান্ডার এখন অতীত! নারায়ণ ভান্ডার প্রকল্পের মাধ্যমে প্রত্যেককে 2000 করে টাকা দেওয়া হবে


আরোও পড়ুন LPG Gas Cylinder : রান্নার গ্যাস নিয়ে ফের বড় ঘোষণা সরকারের তরফে, উৎসবের মরশুমে খুশি সকলে


আরোও পড়ুন WB Govt Employees- সরকারি কর্মীদের জন্য জোড়ালো সুখবর ঘোষণা মমতার, আকাশে বাতাসে খুশির বার্তা


আরোও পড়ুন শুধুমাত্র ইন্টারভিউ দিয়ে অক্সিস ব্যাংকে কর্মী নিয়োগ

Food Safety : খবরের কাগজের ঠোঙা বাতিল করলো সরকার। ধরা পড়লে দোকানদার ও ক্রেতার কড়া শাস্তি | এখন বাংলা - Ekhon Bangla

আশা করি এই পোস্টটি বা " Food Safety : খবরের কাগজের ঠোঙা বাতিল করলো সরকার। ধরা পড়লে দোকানদার ও ক্রেতার কড়া শাস্তি " এখন বাংলা - Ekhon Bangla থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন সব খবর সবার আগে জানতে এখন বাংলা বা www.ekhonbangla.in ওয়েবসাইট দেখুন অথবা আমাদের Google News এ (Follow Us) ফলো করুন এবং আমাদের Telegram Channel Follow করুন, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন