LPG Gas Cylinder  রান্নার গ্যাস নিয়ে ফের বড় ঘোষণা সরকারের তরফে, উৎসবের মরশুমে খুশি সকলে

LPG Gas Cylinder : রান্নার গ্যাস নিয়ে ফের বড় ঘোষণা সরকারের তরফে, উৎসবের মরশুমে খুশি সকলে

Telegram Channel

Join Now

WhatsApp Group

Join Now

Google News

Follow


এখন বাংলা নিউজ ডেস্ক : 

গ্যাস সিলিন্ডারের গুরুত্ব

রান্নার গ্যাস (LPG Gas Cylinder) আমাদের জীবনের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। এটি দৈনিক জীবনে অবশ্যই প্রয়োজনীয় একটি উপকরণ, যা আমরা খুবই ব্যবহার করি। তবে, এর দামের বৃদ্ধি পেলে আমাদের মানুষের মাঝে অর্থনৈতিক চিন্তা সৃষ্টি হয়। এই সমস্যার সামনে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাসে (LPG Gas) ২০০ টাকা ভর্তুকি (Subsidy) ঘোষণা করা হয়েছে। এর মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) দেশের ১৪৩ কোটি জনগণের মাধ্যমে উপকৃত হয়েছেন।


সুবিধা সবার জন্য

এই সমস্ত প্রকল্পের দ্বারা শিশু থেকে শুরু করে বৃদ্ধ সকল স্তরের মানুষরাই সুবিধা পেয়েছেন। প্রধানমন্ত্রীর নিয়মিত চালু করা প্রকল্প গুলির (LPG Gas Cylinder) মধ্যে উল্লেখযোগ্য হল সুকন্যা সমৃদ্ধি, জীবন জ্যোতি বীমা যোজনা, অটল পেনশন যোজনা, প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা ও আরো অনেক। এছাড়া, প্রধানমন্ত্রীর চালু করা রোজগার মেলা যোজনায় দু একদিনে চাকরি পেয়েছে ৫১ হাজার জনের। এতে দেশের কল্যাণের ক্ষেত্রে অবদান কম নয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।


নতুন উজ্জ্বলা প্রকল্প 2.0

আজ প্রধানমন্ত্রীর চালু করা এরকমই একটি জনদরদী কর্মসূচির মাধ্যমে আবার উপকৃত হতে চলেছেন দেশের একটি বিরাট অংকের জনসংখ্যা। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। সম্প্রতি কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্প ২.০ চালু করার। আগে যখন প্রথমবার এই প্রকল্পের সূচনা করা হয়েছিল, তখন দেশের অনেক সংখ্যক মানুষকে বিনামূল্যে গ্যাস (LPG Gas Cylinder) পরিষেবা প্রদান করা হয়েছিল এর মাধ্যমে।

সবাই পেয়ে যাবে সুবিধা

সেই প্রকল্পেরই দ্বিতীয় ভাগ এবার চালু করতে চলেছে সরকার। এবারেও দেশের লক্ষ লক্ষ মানুষ সুবিধা পেতে চলেছেন এর মাধ্যমে। তবে চলুন আর কথা না বাড়িয়ে দেখেনি নতুন এই উজ্জ্বলা প্রকল্পে (Ujjwala Yojana) কিভাবে আবেদন করতে হবে, কাদের দেওয়া হবে এই সুবিধা এবং কত তারিখ পর্যন্ত দেওয়া হবে উজ্জ্বলা যোজনা প্রকল্প কি? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার ২০১৬ সালের ১ মে তারিখে উজ্জ্বলা যোজনা প্রকল্প (LPG Gas Cylinder) চালু করে।


কারা পাবেন সুবিধা?

  • শুধুমাত্র মহিলারা উজ্জ্বলা প্রকল্পের (LPG Gas Cylinder) সুবিধা নিতে পারবেন।

  • যে কোনো বিভাগে দরিদ্র পরিবারের অধীনে তালিকাভুক্ত হতে হবে।

  • আবেদনকারী মহিলার বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।

  • একই পরিবারে এই প্রকল্পের অধীনে অন্য কোনও এলপিজি সংযোগ থাকা যাবে না।


আবেদন কীভাবে করবেন?

  1. উজ্জ্বলা প্রকল্পের সুবিধা নিতে, আপনি অফিসিয়াল পোর্টাল www.pmuy.gov.in এ গিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। 

  2. অনলাইন পোর্টাল www.pmuy.gov.in এ ক্লিক করার পরে, উপরে দেওয়া Apply For New Ujjwala 2.0 Connection জন্য আবেদন করতে পারবেন। 

  3. এখানে আপনি পৃষ্ঠার নীচে তিনটি বিকল্প পাবেন। Indane, Bharat Petroleum, Hindusthan Petroleum. 

  4. আপনার সুবিধা অনুযায়ী যেকোনো একটি বিকল্প নির্বাচন করে এবং নতুন সংযোগের জন্য অনুরোধ করা তথ্য পূরণ করে জমা দিতে পারবেন। 

  5. এ ছাড়া, আপনি চাইলে ফর্মটি ডাউনলোড করে পূরণ করে নিকটস্থ গ্যাস এজেন্সির ডিলারের কাছে জমা দিতে পারবেন। 

  6. নথি যাচাইয়ের পরে, আপনাকে সরকার কর্তৃক এলপিজি গ্যাস (LPG Gas Cylinder) সংযোগ প্রদান করা হবে।


নথি কি লাগবে?

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় (LPG Gas Cylinder) কী নথি লাগবে? কেওয়াইসি (KYC) লাগবে, বৈধ মোবাইল নম্বর, বয়সের প্রমাণপত্র, আধার কার্ড (Aadhaar Card), বিপিএল রেশন কার্ড (BPL Ration Card), বিপিএল তালিকায় থাকা নামের প্রিন্ট, রঙিন পাসপোর্ট সাইজ ছবি (Passport Size Photo), ব্যাঙ্কের পাসবইয়ের (Bank Passbook Xerox) প্রথম পাতার ফটোকপি।


কত তারিখ পর্যন্ত আবেদন করা যাবে?

নতুন এই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্প 2.0 (Ujjwala Yojana 2.0) তে আবেদন করার জন্য এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফ এখনো নির্দিষ্ট সময়সীমা ঘোষণা করা হয়নি। খুব শীঘ্রই (LPG Gas Cylinder) সংশ্লিষ্ট দপ্তর মারফত এই বিষয়ে জানানো হবে। এর জন্য আগ্রহীদের অনুরোধ করা হচ্ছে নিয়মিতভাবে ওয়েবসাইট ফলো করার জন্য।



আরোও পড়ুন লক্ষী ভান্ডার এখন অতীত! নারায়ণ ভান্ডার প্রকল্পের মাধ্যমে প্রত্যেককে 2000 করে টাকা দেওয়া হবে


আরোও পড়ুন WB Govt Employees- সরকারি কর্মীদের জন্য জোড়ালো সুখবর ঘোষণা মমতার, আকাশে বাতাসে খুশির বার্তা


আরোও পড়ুন শুধুমাত্র ইন্টারভিউ দিয়ে অক্সিস ব্যাংকে কর্মী নিয়োগ

LPG Gas Cylinder : রান্নার গ্যাস নিয়ে ফের বড় ঘোষণা সরকারের তরফে, উৎসবের মরশুমে খুশি সকলে | এখন বাংলা - Ekhon Bangla

আশা করি এই পোস্টটি বা " LPG Gas Cylinder : রান্নার গ্যাস নিয়ে ফের বড় ঘোষণা সরকারের তরফে, উৎসবের মরশুমে খুশি সকলে " এখন বাংলা - Ekhon Bangla থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন সব খবর সবার আগে জানতে এখন বাংলা বা www.ekhonbangla.in ওয়েবসাইট দেখুন অথবা আমাদের Google News এ (Follow Us) ফলো করুন এবং আমাদের Telegram Channel Follow করুন, ধন্যবাদ।

নবীনতর পূর্বতন