Free Ration  বিনামূল্যে রেশন সামগ্রী নিয়ে বড় ঘোষণা সরকারের, কবে মেয়াদ শেষ

Free Ration : বিনামূল্যে রেশন সামগ্রী নিয়ে বড় ঘোষণা সরকারের, কবে মেয়াদ শেষ?

Telegram Channel

Join Now

WhatsApp Group

Join Now

Google News

Follow


এখন বাংলা নিউজ ডেস্ক : ভারতের কেন্দ্রীয় এবং রাজ্য সরকার সম্মিলিত প্রয়াসে দারিদ্র্য সীমার নীচে থাকা মানুষদের জন্য বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration) দেওয়া হয়েছে। এই বিনামূল্যে রেশন ব্যবস্থা দারিদ্র্য সীমার নীচের মানুষের জীবনে গুরুত্বপূর্ণ সাহায্য হয়েছে। 


কেন্দ্রীয় সরকারের দিক থেকে বিনামূল্যে রেশন

কেন্দ্রীয় সরকারের অধীনে থাকা AAY (Antyodaya Anna Yojana), PHH (Priority House Hold), SPHH (State Priority House Hold) এর মতো বিপিএল কার্ড (BPL Ration Card) যাদের কাছে রয়েছে সেই সব উপভোক্তাদের বিনামূল্যে রেশন সামগ্রী প্রদান করা হয়। এই প্রণালীর মাধ্যমে দারিদ্র্য সীমার নীচে থাকা মানুষ প্রাপ্ত হতে পারে প্রয়োজনীয় খাবারের জন্য এই বিনামূল্যে রেশন সামগ্রী।


রাজ্য সরকারের সাথে যোগাযোগে বিনামূল্যে রেশন

অন্যদিকে, রাজ্য সরকারের (Government Of West Bengal) থেকেও বিনামূল্যে রেশন (Free Ration) সামগ্রী প্রদান করা হয়। RKSY-I (Rajya Khadya Suraksha Yojana) এবং RKSY-II এই দুই কার্ডের উপভোক্তারা পেয়ে থাকেন বিনামূল্যে রেশন। এই প্রণালীর মাধ্যমে রাজ্য সরকারের সাথে যোগাযোগ করে সামগ্রী প্রাপ্ত করা সম্ভব।


সময়সীমা

সময় সময়ে বিনামূল্যে রেশন প্রদানের সময়সীমা পরিবর্তন হতে পারে। কেন্দ্রের তরফে থেকে বর্তমানে বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration) দেওয়ার সময়সীমা আরো তিন মাস বাড়িয়ে যায়েছে এখানে এখানে 2023 সালের ডিসেম্বর মাস পর্যন্ত। এটি সাধারণ মানুষের সাথে বেশি স্থিত। এই নতুন সময়সীমা নিয়ে নিঃশ্বাস ও খুশির খবর ছড়িয়ে দিয়েছে, যেটা দারিদ্র্য সীমার নীচে থাকা পরিবারগুলির জন্য একটি বড় সাহায্য হতে পারে।


 এই উন্নত বিনামূল্যে রেশন ব্যবস্থা ভারতে দারিদ্র্য নিঃশ্বাসের সময় একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপায় হয়ে উঠেছে, যা দারিদ্র্য সীমার নীচে থাকা মানুষের জীবনমান উন্নত করতে সাহায্য করতে পারে। এই প্রয়োজনীয় প্রয়োজনে বাড়িয়ে গেছে এবং সামগ্রী প্রাপ্তির সময়সীমা সাধারণ মানুষের সাথে বেশি স্থিত হতে পারে।


আরোও পড়ুন LPG Gas Cylinder : রান্নার গ্যাস নিয়ে ফের বড় ঘোষণা সরকারের তরফে, উৎসবের মরশুমে খুশি সকলে


আরোও পড়ুন লক্ষী ভান্ডার এখন অতীত! নারায়ণ ভান্ডার প্রকল্পের মাধ্যমে প্রত্যেককে 2000 করে টাকা দেওয়া হবে


আরোও পড়ুন Food Safety : খবরের কাগজের ঠোঙা বাতিল করলো সরকার। ধরা পড়লে দোকানদার ও ক্রেতার কড়া শাস্তি


আরোও পড়ুন শুধুমাত্র ইন্টারভিউ দিয়ে অক্সিস ব্যাংকে কর্মী নিয়োগ

Free Ration : বিনামূল্যে রেশন সামগ্রী নিয়ে বড় ঘোষণা সরকারের, কবে মেয়াদ শেষ? | এখন বাংলা - Ekhon Bangla

আশা করি এই পোস্টটি বা " Free Ration : বিনামূল্যে রেশন সামগ্রী নিয়ে বড় ঘোষণা সরকারের, কবে মেয়াদ শেষ? " এখন বাংলা - Ekhon Bangla থেকে আপনি উপকৃত হবেন। প্রতিদিন সব খবর সবার আগে জানতে এখন বাংলা বা www.ekhonbangla.in ওয়েবসাইট দেখুন অথবা আমাদের Google News এ (Follow Us) ফলো করুন এবং আমাদের Telegram Channel Follow করুন, ধন্যবাদ।

নবীনতর পূর্বতন