আর কিছুক্ষণ পরেই নেমে আসবে অন্ধকার, দেখুন সব থেকে বড়ো সূর্যগ্রহণ

আর কিছুক্ষণ পরেই নেমে আসবে অন্ধকার, এই যুগের সব থেকে বড়ো সূর্যগ্রহণ

নিউজ ডেস্ক, নয়াদিল্লি: সূর্যগ্রহণ শুরু হয়ে গেছে সকাল ১০ টা ৪৬ মিনিটে, কিন্তু ভারতে সর্বোচ্চ গ্রহণ দেখা যাবে ১২টা ৪০ মিনিট ৬ সেকেন্ডে। দেশের মধ্যে কয়েকটি জায়গা থেকে দেখা মিলবে ‘রিং অফ ফায়ার’ -এর। চাঁদের ছায়া সূর্যকে প্রায় পুরো ঢেকে দেবে ফলে সূর্যের মাঝের অংশ ঢেকে গিয়ে আংটির মত আকার নেবে। সূর্যের সর্বোচ্চ ৯৯.৪% ঢেকে দেবে চাঁদের ছায়া।

এবারের সূর্যগ্রহণ যেহেতু বলয়গ্রাস সূর্যগ্রহণ, তাই এই গ্রহণ খালি চোখে দেখলে চোখ খারাপ হওয়ার সম্ভাবনার সঙ্গে সঙ্গে অন্ধত্বও হতে পারে।

কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়েছে, কোনওভাবেই সানগ্লাস, গগলস বা ব্যবহার করা এক্স রে প্লেট দিয়ে সূর্যগ্রহণ দেখতে যাবেন না। এমনকী জলের ওপর পড়া সূর্যের প্রতিচ্ছবিও দেখতে নিষেধ করা হয়েছে।[ আরোও পড়ুন, চলতি বছরেই আসবে কয়েক লক্ষ ডোজ ভ্যাক্সিন, আশা দেখাল WHO]



যদি দেখতেই হয় তবে ওয়েল্ডার গ্লাস নাম্বার ১৩ বা ১৪ দিয়ে সূর্যগ্রহণ দেখতে পারেন। এছাড়া যদি কেউ দেখতে চান তবে ছাঁকনি দিয়ে সূর্যগ্রহণ দেখতে পারেন। সেক্ষেত্রেও ছাঁকনির ফুটো হবে সূচের মাপের।

২১শে জুন রবিবারের এই বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ কয়েকটি জায়গা থেকে দেখা মিলবে। ‘রিং অফ ফায়ারে’ চাঁদের ছায়া সূর্যকে প্রায় পুরো ঢেকে দেবে ফলে সূর্যের মাঝের অংশ ঢেকে গিয়ে আংটির মত আকার নেবে।



এখন বাংলা - খবরে থাকুন সবসময়
এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন