সকালেই নামবে আঁধার, পশ্চিমবঙ্গে কখন দেখা যাবে সূর্যগ্রহণ ? জানুন বিস্তারিত

সকালেই নামবে আঁধার, পশ্চিমবঙ্গে কখন দেখা সূর্যগ্রহণ ? জানুন বিস্তারিত

নিউজ ডেস্ক, কলকাতা : রাত পোহালেই বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। কয়েকটি জায়গা থেকে দেখা মিলবে ‘রিং অফ ফায়ার’ -এর । চাঁদের ছায়া সূর্যকে প্রায় পুরো ঢেকে দেবে ফলে সূর্যের মাঝের অংশ ঢেকে গিয়ে আংটির মত আকার নেবে। সূর্যের সর্বোচ্চ ৯৯.৪% ঢেকে দেবে চাঁদের ছায়া

রবিবার, ২১ জুন যে বলয়গ্রাস সূর্যগ্রহণ ভারতে দেখা যাবে, তা ২৫ অক্টোবর, ২০২২ পর্যন্ত দেশ থেকে দৃশ্যমান শেষ সূর্যগ্রহণ। উল্লেখ্য, কলকাতা থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানানো হয়েছে। দিল্লির নেহরু প্ল্যানেটেরিয়াম-এর ডিরেক্টর প্রোফেসর অরবিন্দ পরঞ্জপে জানিয়েছেন যে গুজরাটের ভুজ হলো সেই শহর, যেখানে প্রথম গ্রহণের সূচনা দেখা যাবে সকাল ৯.৫৮ মিনিটে। চার ঘণ্টা পর, ২.২৯ মিনিটে গ্রহণের শেষ পর্ব দেখা যাবে আসামের ডিব্রুগড় শহর থেকে।

বলয়গ্রাস সূর্যগ্রহণের সময়কাল


বলয়গ্রাস প্রথম দেখা যাবে ভারতের পশ্চিম সীমান্তে ঘেরসানা থেকে, সকাল ১১.৫০ নাগাদ। এর স্থায়িত্ব হবে ৩০ সেকেন্ড। দিল্লি থেকে ১৫৫ কিমি দূরে কুরুক্ষেত্র থেকে এই সময় সবচেয়ে ভালোভাবে দেখা যাবে গ্রহণ। উত্তরাখণ্ডের দেহরাদুন থেকেও এই সময় দেখা যাবে তা। উত্তরাখণ্ডের কলঙ্ক পাহাড় থেকে ১২.১০ নাগাদ শেষবার দেখা যাবে বলয়গ্রাস, যার স্থায়িত্ব হবে ২৮ সেকেন্ড। শুরু থেকে শেষ পর্যন্ত গ্রহণের সময় হলো সকাল ৯.১৫ থেকে দুপুর ৩.০৫ পর্যন্ত।

ভারত সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে এক মিডিয়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতে বলয়গ্রাসের তুঙ্গে সূর্যের প্রায় ৯৮.৬ শতাংশ ঢাকবে চাঁদের ছায়ায়। এই পর্বে ৯৪ শতাংশ, গুয়াহাটি থেকে ৮০ শতাংশ, শিলচর থেকে ৭৫ শতাংশ, এবং কলকাতা থেকে ৬৬ শতাংশ গ্রহণ দৃশ্যমান হবে।



এখন বাংলা - খবরে থাকুন সবসময়
এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।
Source Open

(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।
নবীনতর পূর্বতন