১১ লক্ষ পরিযায়ী শ্রমিককে কেন উপেক্ষা করলেন প্রধানমন্ত্রী? সরব অভিষেক



১১ লক্ষ পরিযায়ী শ্রমিককে কেন উপেক্ষা করলেন প্রধানমন্ত্রী? সরব অভিষেক




 নিউজ ডেস্ক: কেন্দ্রের গরিব কল্যাণ যোজনা প্রকল্পে নাম নেই বাংলার। এই প্রকল্পের জন্য ৬টি রাজ্যকে বেছে নিলেও তাতে রাখা হয়নি এরাজ্যকে। অথচ বাংলা থেকে হাজার-হাজার পরিযায়ী শ্রমিক ভিনরাজ্যে কাজে গিয়েছিলেন। লকডাউনের জেরে কাজ হারিয়ে তাঁরা ফিরে এসেছেন রাজ্যে। গরিব কল্যাণ যোজনা প্রকল্পের তালিকা থেকে বাংলাকে বাদ দেওয়ায় কেন্দ্রের কড়া সমালোচনায় সরব হয়েছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।




কেন কেন্দ্রের ওই প্রকল্পে বাংলার নাম নেই, তা জানতে চেয়েছেন তৃণমূল সাংসদ। করোনা মোকাবিলায় দেশজুড়ে লকডাউন ঘোষণা হতেই মাথায় আকাশ ভেঙে পড়ে ভিনরাজ্যে কাজ করা লক্ষ-লক্ষ পরিযায়ী শ্রমিকের। পরবর্তী সময়ে শ্রমিক স্পেশাল ট্রেন এবং সড়কপথেও দেশের একাধিক রাজ্যে ফিরে গিয়েছেন লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক।




ভিনরাজ্য থেকে কাজ হারিয়ে বাংলাতেও ফিরে এসেছেন ১০ লক্ষেরও বেশি পরিযায়ী শ্রমিক। স্থানীয় প্রশাসনগুলির সহায়তায় কেউ কেউ ১০০ দিনের কাজে নিযুক্ত হলেও এখনও কাজ নেই অধিকাংশ পরিযায়ী শ্রমিকের হাতে। এই পরিস্থিতিতে সম্প্রতি গরিব কল্যাণ যোজন নামে বিশেষ একটি প্রকল্পের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলত কাজ হারানো পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়াতেই কেন্দ্রের এই বিশেষ উদ্যোগ।




তবে ৬ রাজ্যকে কেন্দ্র প্রকল্পের আওতায় রাখলেও কোনও এক অজ্ঞাত কারণে রাখা হয়নি বাংলাকে। যা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে রাজ্য সরকার থেকে শুরু করে বাম ও কংগ্রেস নেতৃত্বও। তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যকে বঞ্চনা করার অভিযোগ তুলে সরব হয়েছেন।




প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে টুইটে তাঁর প্রশ্ন, ‘বাংলায় ফিরে আসা ১১ লক্ষ পরিযায়ী শ্রমিককে কেন উপেক্ষা করলেন প্রধানমন্ত্রী? কেন কেন্দ্রের গরিব কল্যাণ রোজগার যোজনায় পশ্চিমবঙ্গের নাম নেই? বাংলার মানুষদের কেন এত উপেক্ষা?’ যদিও কেন্দ্রের তরফে এই বিষয়ে দাবি, পশ্চিমবঙ্গ সরকার এই বিষয়ে কোনও তথ্যই নাকি কেন্দ্রকে দেয়নি। আর তা না দেওয়ার কারণেই তালিকায় বাংলার নাম নেই। তবে কেন্দ্রের এহেন দাবি মোটেই গ্রাহ্য নয় বলেই মনে করছেন রাজনৈতিকমহল।




অন্যদিকে, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় পশ্চিমবঙ্গের নাম না থাকার প্রতিবাদে সরব হয়েছে এরাজ্যের বাম ও কংগ্রেস নেতৃত্বও। দু’পক্ষই এব্যাপারে কেন্দ্রের বিরুদ্ধে রাজনীতির অভিযোগ তুলেছে। বিরোধী দলনেতা আবদুল মান্নান কেন্দ্রকে দুষে বলেন, ‘বিজেপি বাংলা বিরোধী দল। বাংলার পরিযায়ী শ্রমিকদের কথা ভাবেইনি কেন্দ্র। ইচ্ছাকৃতভাবেই বাংলার নাম বাদ দেওয়া হয়েছে।’




এই ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছে বামেরাও। বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী বলেন, ‘রাজ্যকে বঞ্চনা করেছে কেন্দ্রীয় সরকার





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Googlenews




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন