ড্রাগনকে পালটা, ভারতীয় বায়ুসেনার হাতে এল ৩৭টি অ্যাপাচে-চিনুক কপ্টার



ড্রাগনকে পালটা, ভারতীয় বায়ুসেনার হাতে এল ৩৭টি অ্যাপাচে-চিনুক কপ্টার




  নিউজ ডেস্ক: দীর্ঘ আলোচনার পর পিছু হটেছে বটে, কিন্ত বিশ্বাস নেই ড্রাগনকে। এদিকে আবার মাঝে-মাঝেই যুদ্ধের হুংকার দিচ্ছে পাকিস্তানও। চলছে চোরাগোপ্তা হামলা। দুই প্রতিবেশীকেই চাপে রাখতে নিজেদের সমরসজ্জা বাড়াচ্ছে ভারতীয় সেনা (Indian Army)। এমন পরিস্থিতিতে ভারতীয় বায়ুসেনার (IAF) হাতে এল আরও ৫টি অ্যাপাচে (Apache) কপ্টার। মোট ২২টি অ্যাপাচে কপ্টারকে শীঘ্রই বিভিন্ন বায়ুসেনা ঘাঁটিতে মোতায়েন করা হবে। এমনকী, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের (LAC) কাছেও কয়েকটি অত্যাধুনিক কপ্টার মোতায়েন রাখা হবে বলে খবর। তবে শুধু অ্যাপাচে কপ্টার নয়, বায়ুসেনার হাতে আসেছে ১৫টি চিনুকও।




মার্কি্ন বিমান সংস্থা বোয়িং (Boeing) মোট ৩৭টি অত্যাধুনিক কপ্টার সরবরাহ করেছে। তাঁদের তরফে জানানো হয়েছে, ভারতের চাহিদা মতো ৩৭টি অত্যাধুনিক কপ্টার সরবরাহ করা হল। এর মধ্যে ২২টি অ্যাপাচে (Apache) ও ১৫টি চিনুক (Chinuk) কপ্টার। প্রসঙ্গত, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে কয়েক বিলিয়ন মার্কিন ডলার চুক্তি হয়েছিল। সেই চুক্তি অনুযায়ী, চলতি বছরে সমস্ত কপ্টার সরবরাহ করা হল।




প্রসঙ্গত, AH-64E Apache হল বিশ্বের সবচেয়ে আধুনিক কপ্টার। বিশ্বে মোট ১৭টি দেশ এই কপ্টার ব্যবহার করে । একসঙ্গে একাধিক কাজ করতে পারে কপ্টারগুলি। মার্কিন সেনাও এই কপ্টার ব্যবহার করে। এদিকে চিনুক সেনার রসদ সরবরাহে ব্যবহার করা হয়। জ্বালানি, বারুদ, অস্ত্র এমনকী সেনা জওয়ানদের গন্তব্য পৌঁছে দিতে এই কপ্টারের জুড়ি মেলা ভার।




বোয়িং ইন্ডিয়া ডিফেন্সের ম্যানেজিং ডিরেক্টর সুরেন্দর আহুজা জানিয়েছেন, “সেনাবাহিনীর জন্য কপ্টার সরবরাহ করে আমরা ভারতের প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে সম্পর্ক মজবুজ করছি। তাদের চাহিদা মতো ভবিষ্যতেও কপ্টার সরবরাহ করা হবে।” ইতিমধ্যে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় অ্যাপাচে কপ্টার পাঠানো হচ্ছে।  চিনের সঙ্গে উত্তেজনার মাঝেই লাদাখে পাঁচটি অ্যাপাচে পাঠানো হয়েছিল। এবার সেই সংখ্যাটা বাড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।





এখন বাংলা - খবরে থাকুন সবসময়




এখন বাংলা, পশ্চিমবঙ্গের একমাত্র নির্ভীক পোর্টাল। আমরা আমাদের পাঠকদের কে সর্বদা সত্য খবর দিতে বধ্য পরিকর। স্থানীয়, রাজ্য, দেশ, দুনিয়া ও বিভিন্ন ধরনের খবর জানতে চোখ রাখুন এখন বাংলা ওয়েবসাইটে।


Source : Open




(স্বভাবতই আপনি আপনার এলাকার নানান ঘটনার সাক্ষী, দেরি না করে শেয়ার করুন আমাদের সাথে।  ঘটনার বিবরণ দিন, ছবি এবং ভিডিয়ো থাকলে দিতে পারেন আমাদের ইমেলে , ekhonbanglaofficial@gmail.com ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)




আমাদের ওয়েবসাইটে যদি কোন রকম বিজ্ঞাপন দিতে চান তবে যোগাযোগ করুন  9476288780 এই নম্বরে, ধন্যবাদ।


নবীনতর পূর্বতন